বাংলা নিউজ > বায়োস্কোপ > শ্রীবাস্তব সরিয়ে কেন বচ্চন জুড়ে দেওয়া হয়েছিল নামের সঙ্গে? ফাঁস করলেন খোদ অমিতাভ
কেবিসি ১৩-র মঞ্চে অমিতাভ। ( ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)
কেবিসি ১৩-র মঞ্চে অমিতাভ। ( ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)

শ্রীবাস্তব সরিয়ে কেন বচ্চন জুড়ে দেওয়া হয়েছিল নামের সঙ্গে? ফাঁস করলেন খোদ অমিতাভ

  • সম্প্রতি, কেবিসি-র মঞ্চে অমিতাভ ফাঁস করলেন কেন তাঁর নামের সঙ্গে 'বচ্চন' পদবি জুড়ে দিয়েছিলেন বাবা হরিবংশ রাই বচ্চন।

সম্প্রতি, কেবিসি-র মঞ্চে অমিতাভ ফাঁস করলেন কেন তাঁর নামের সঙ্গে 'বচ্চন' পদবি জুড়ে দিয়েছিলেন বাবা হরিবংশ রাই বচ্চন। সোমবার কৌন বনেগা ক্রোড়পতি ১৩-র এপিসোডে অমিতাভ বচ্চনকে প্রথমবার দেখা গেল এই বিষয় নিয়ে কথা বলতে। 'বিগ বি'-র কথাতেই জানা যায় ছোটবেলায় স্কুলে ভর্তি হওয়ার সময়েই এই কাণ্ডটি ঘটিয়েছিলেন তাঁর বাবা। কিন্তু কেন, পদবী বদলে ফেলেন হরিবংশ?

শো-এর ওই এপিসোডেই মেয়ে আর তাঁর বাবার মধ্যে ঝামেলা মেটাতে রীতিমত কিউপিডের ভূমিকা নিতে দেখা গেছিল অমিতাভকে। মহারাষ্ট্র জলগাঁও-র ভাগ্যশ্রী তায়াডে খেলার মাঝেই অমিতাভকে জানান ভালোবেসে বিয়ে করেছেন বলে তাঁর বাবা তাঁর সঙ্গে কথা বলেন না। সব শুনেটুনে অমিতাভ ভাগ্যশ্রীকে অনুরোধ করেন, ক্যামেরার দিকে তাকিয়ে বাবার উদ্দেশে কোনও বার্তা দিতে। হতে পারে, তাঁর বাবা হয়তো মেয়ের খেলা দেখছেন। দেখা যায়, সজল চোখে বাবার কাছে ক্ষমা চেয়ে নেয় ভাগ্যশ্রী।

এরপর এই প্রসঙ্গেই 'শাহেনশাহ' জানান যে গোটা ঘটনাটি তাঁর কাছে খানিকটা ব্যক্তিগতও ছিল। কীভাবে? ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত হওয়া এক প্রতিবেদনে এ প্রসঙ্গে লেখা হয়েছে শো-তে অমিতাভ কোনও রাখঢাক না করেই স্বীকার করেন যে তাঁর বাবা ও মা-ও এরকমই অসমবর্ণের বিবাহের প্রতিনিধি ছিলেন। তাঁর বাবা ছিলেন উত্তরপ্রদেশের হিন্দু কায়স্থ। অন্যদিকে মা ছিলেন শিখ। প্রথম দিকে তাঁদের বিয়ে নিয়েও বেশ সমস্যা হয়েছিল। পরে যদিও ঠিক হয়ে যায়। এরপর অমিতাভের জন্ম হয়। ছোট্ট অমিতাভের স্কুল ভর্তির সময় তাঁর পদবির জায়গায় নিজেদের বংশের শ্রীবাস্তব পদবি উড়িয়ে বচ্চন বসিয়ে দেন তাঁর বাবা তথা বিখ্যাত কবি হরিবংশ রাই বচ্চন। বলাই বাহুল্য, যথেষ্ট ভেবেচিন্তেই এই কাজ করেছিলেন তিনি। প্রসঙ্গত, হরিবংশের ছদ্মনাম ছিল ‘বচ্চন’। অন্যদিকে, বচ্চন কোনও নির্দিষ্ট জাতি-ধর্মকে চিহ্নিত করে না। তাই সবমিলিয়ে এই পদক্ষেপ নিয়েছিল 'বিগ বি'-র পরিবার।

বন্ধ করুন