বাংলা নিউজ > বায়োস্কোপ > KBC 13: ১২.৫ লাখের প্রশ্নের ভুল জবাব দিলেন ধোনির শহরের এই শিক্ষক! উত্তরটা জানেন?
অমিতাভের মুখোমুখি জ্ঞান
অমিতাভের মুখোমুখি জ্ঞান

KBC 13: ১২.৫ লাখের প্রশ্নের ভুল জবাব দিলেন ধোনির শহরের এই শিক্ষক! উত্তরটা জানেন?

 বাবরের আত্মজীবনী কোন ভাষায় লেখা? জানেন এই প্রশ্নের সঠিক উত্তর? 

সোমবার থেকে ছোটপর্দায় ফিরল কৌন বনেগা ক্রোড়পতি। এই গেম শো-এর ১৩ নম্বর সিজনেরও সঞ্চালক হিসাবে দেখা যাচ্ছে অমিতাভ বচ্চনকে। চলতি সিজনের প্রথম প্রতিযোগী হিসাবে হটসিটে বসলেন ২৫ বছর বয়সী জ্ঞান রাজ। পেশায় বিজ্ঞানের শিক্ষক ধোনির শহর রাঁচির এই যুবক। শুরু থেকেই দুর্দান্ত খেলেছে জ্ঞান, চট জলদি ১১টা প্রশ্নের উত্তর দিয়ে ১২ লক্ষ ৫০ হাজার টাকার প্রশ্নের মুখোমুখি হয় সে। কিন্তু তাল কাটে এখানেই! 

১২ লক্ষ ৫০ হাজার টাকার প্রশ্নের ভুল জবাব দিয়ে বিরাট টাকার অঙ্ক খুইয়ে মাত্র ৩ লক্ষ ২০ হাজার টাকা জিতে ফিরতে হল জ্ঞানকে। আপনি জানেন কি সেই প্রশ্নের উত্তর, যা দিতে ব্যর্থ হয়েছেন জ্ঞান? 

প্রশ্ন: আত্মজীবনীমূলক বই ‘বাবরনামা’ কোন ভাষায় লেখা? 

a) কারাখানিদ b) চাগাতাই c) বাশখির d) উইঘুর

এই প্রশ্নের সঠিক উত্তর চাগাতাই, কিন্তু জ্ঞান অপশন ডি-কে বেছে নেয়। উইঘুর জবাব ভুল হওয়ায় জেতা রাশি অনেকখানি খুইয়ে ঘরে ফিরতে হল জ্ঞানকে। 

বাবারনামা কী?

মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা বাবারের আত্মজীবনীমূলক গ্রন্থ বাবরনামা। এই চাগাতাই ভাষা লেখা এই গ্রন্থে বাবর সম্রাট হিসাবে তাঁর অভিজ্ঞতা, প্রিয়জনকে হারানোর বেদনা, এবং তাঁর সম্রাজ্যে সম্পর্কে নানান বক্তব্য তুলে ধরেছেন। 

হিন্দুস্তান টাইসমকে দেওয়া এক সাক্ষাত্কারে জ্ঞান জানান, কেবিসি-তে জেতা অর্থ তাঁর স্বপ্ন পূরণের জন্য যথেষ্ট না হলেও সেই স্বপ্নকে আরও খানিকটা এগিয়ে দেবে। আপতত এই টাকায় নিজের মায়ের চোখের অস্ত্রোপচার করাতে চান জ্ঞান, বাকি টাকা তাঁর স্বপ্নের স্কুলের উন্নয়নে কাজে লাগবে। রাঁচির এই স্কুলশিক্ষকের কথায়, আমির খান অভিনীত থ্রি ইডিয়টসের রাঞ্চো চরিত্রটি তাঁর অনুপ্রেরণা। তাই ইঞ্জিনয়ার হওয়ার স্বপ্ন ছেড়ে শিক্ষকতাকে বেছে নিয়েছেন তিনি, নিজের গ্রামের ছেলেমেয়েদের উপযুক্ত শিক্ষা পরিকাঠামো প্রদান করতে চান জ্ঞান। 

বন্ধ করুন