বাংলা নিউজ > বায়োস্কোপ > KBC 13: এই শব্দ উচ্চারণে নাকানি চোবানি খেলেন অমিতাভ! বললেন, ‘চোয়াল ভেঙে গেল’
একটি হিন্দি শব্দ উচ্চারণ করতেই প্রায় নাকানি চোবানি খেলেন 'শাহেনশাহ'!
একটি হিন্দি শব্দ উচ্চারণ করতেই প্রায় নাকানি চোবানি খেলেন 'শাহেনশাহ'!

KBC 13: এই শব্দ উচ্চারণে নাকানি চোবানি খেলেন অমিতাভ! বললেন, ‘চোয়াল ভেঙে গেল’

  • ইংরেজি এবং হিন্দি ভাষার ওপর অমিতাভ বচ্চনের দখল তর্কের ঊর্ধ্বে।তবে এবার একটি হিন্দি শব্দ উচ্চারণ করতেই প্রায় নাকানি চোবানি খেলেন 'শাহেনশাহ'!

ইংরেজি এবং হিন্দি ভাষার ওপর অমিতাভ বচ্চনের দখল তর্কের ঊর্ধ্বে। এর ওপর তাঁর ওরকম ব্যারিটোন স্বর, স্পষ্ট ও নিখুঁত বাচনভঙ্গি। কঠিন থেকে কঠিনতর হিন্দি শব্দও স্বতঃস্ফূর্ত ভঙ্গিতে অনায়াসে, মোলায়েমভাবে উচ্চারণ করেন তিনি। তবে এবার একটি হিন্দি শব্দ উচ্চারণ করতেই প্রায় নাকানি চোবানি খেলেন 'শাহেনশাহ'! অবাক লাগলেও এই সত্যি ঘটনাটি ঘটেছে কেবিসি ১৩-র একটি এপিসোডে। শুধু তাই নয়, শেষমেশ বিরক্ত হয়ে অমিতাভ বলেন ফেলেন, 'উফফ উচ্চারণ করতে করতে মনে হয় চোয়াল ভেঙে গেল! এমনিতেও তো কেউ বুঝবে না এই শব্দের অর্থ'।

জনপ্রিয় রিয়ালিটি শো ‘কৌন বনেগা ক্রোড়পতি'। বুধবার হট সিটে বসা অনিল গুপ্তা-কে একটি ছবি দেখিয়ে প্রশ্ন রাখেন অমিতাভ। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে মহম্মদ আলি জিন্নাহ-র সেই সাদা কালো ছবি দেখিয়ে প্রতিযোগীর উদ্দেশে অমিতাভ প্রশ্ন রাখেন কোথায় তোলা হয়েছিল সেই ছবি। এরপর খেলার নিয়ম অনুযায়ী চারটি অপশনও দেন 'বিগ বি'। সঠিক জবাব দেওয়ার পর ওই ছবি তোলার পিছনের ইতিহাস ব্যাখ্যা করতে গিয়েই একটি শব্দে আটকে যান 'সিনিয়র বচ্চন'। শত চেষ্টাতেও কিছুতেই উচ্চারণ করে উঠতে পারছিলেন না সেই শব্দ! 'পারস্পরিক প্রতিবদ্ধতা' শ্বেতী বলতে গিয়ে খেয়ে হারিয়ে চুপ করে যান বলি-তারকা। রাগে-লজ্জায় মজা করে অমিতাভ বলে ওঠেন, 'এই কঠিন শব্দ উচ্চারণ করতে গিয়ে আমার চোয়াল না ভেঙে যায়। আর সত্যি কথা বলতে কী এই শব্দের অর্থও বুঝবেন না আমাদের দর্শক!' এরপরেও শত চেষ্টা করেও সফল হচ্ছিলেন না। যদিও শেষপর্যন্ত বুক ভর্তি ডিম নিয়ে এক নিঃশ্বাসে ঠিকঠাক উচ্চারণ করেই ফেলেন সেই শব্দটি।

বন্ধ করুন