বাংলা নিউজ > বায়োস্কোপ > KBC 13: ‘ছোটা ক্যালকাটা ফোর্ট’ কোথায় অবস্থিত? জবাব দিলেই মিলত ২৫ লাখ, কিন্তু…
কেবিসির মঞ্চে পঙ্কজ
কেবিসির মঞ্চে পঙ্কজ

KBC 13: ‘ছোটা ক্যালকাটা ফোর্ট’ কোথায় অবস্থিত? জবাব দিলেই মিলত ২৫ লাখ, কিন্তু…

  • পঙ্কজ কুমার সিং পারেনি, এই প্রশ্নের উত্তর দিতে। আপনি জানেন সঠিক জবাব?

কৌন বনেগা ক্রোড়পতির নতুন সিজনে ইতিমধ্যেই একগুচ্ছ চমক দেখেছে দর্শক। অমিতাভ বচ্চন সঞ্চালিত এই গেম শো-এর হটসিটে সোমবার বসেছিলেন ছত্তিশগড়ের এক ছাত্র, পঙ্কজ কুমার সিং। দুর্দান্ত খেলে এই তরুণ তুর্কী জিতে নেন সাড়ে ১২ লক্ষ টাকা। তবে ২৫ লাখের প্রশ্নের জবাব না জানায় শো ছেড়ে বেরিয়ে যেতে হল তাঁকে। কিন্তু আপনি কি জানেন সেই প্রশ্নের জবাব?

ইতিহাসের পাতা থেকে বার করে আনা প্রশ্নের জবাব দিতে ব্যর্থ হন পঙ্কজ। অমিতাভ তাঁর সামনে প্রশ্ন রেখেছিলেন, ‘ অষ্টাদশ শতাব্দীতে নবাব সুজা-উদ-দৌলা (Shuja-ud-Daula) কর্তৃক নির্মিত ছোটা ক্যালক্যাটা ফোর্ট বর্তমানে কোন জেলায় অবস্থিত?’

এই প্রশ্নের চারটি অপশন ছিল- আমেঠি, অযোধ্যা মুর্শিদাবাদ এবং বারানসী। প্রশ্নের সঠিক উত্তর অযোধ্যা। কিন্তু সেটি জানতেন না পঙ্কজ। 

আওধের নবাব ছিলেন সুজা-উদ-দৌলা। বাংলার ইতিহাসের সঙ্গেও ওতোপ্রোতভাবে জড়িয়ে তাঁর নাম। পানিপথের তৃতীয় যুদ্ধ এবং বক্সারের যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকায় পালন করেছেন সুজা-উদ-দৌলা। বক্সারের যুদ্ধে বাংলার নবাব মীর কাশিমের মিত্রপক্ষ ছিলেন তবে এই যুদ্ধে তাঁদের জোট পরাজিত হন।

সোমবারের কেবিসির এপিসোডে অমিতাভ বচ্চনকে পঙ্কজ জানান, তিনি একটি কঠিন শিড়দাঁড়ার রোগের শিকার, যার নাম জুভেনাইল অ্যাঙ্কিলোসিং স্পন্ডিলাইটিসেস (Juvenile Ankylosing Spondylitis), এই স্পন্ডিলাইটিসের জেরে তাঁর পিঠ, শরীরের বিভিন্ন জয়েন্ট এবং উরু,পায়ের পাতা ও কাঁধে মারাত্মক যন্ত্রণা হয়। সঠিকভাবে হাঁটতে পারেন না তিনি। অষ্টম শ্রেণিতে পড়ার সময় থেকেই তাঁর শরীরে সমস্যা দেখা দেয়। 

কেবিসি-র ‘আশা অভিলাষা’ উদ্যোগের অংশ হিসাবে শো-তে হাজির হয়েছিলেন পঙ্কজ। এদিন কেবিসির মঞ্চে স্বপ্নপূরণ হয় পঙ্কজের। কেবিসির সেট থেকেই সরাসরি জেনেলিয়ার সঙ্গে ভিডিয়ো কলে কথা হয় তাঁর। উচ্ছ্বসিত পঙ্কজ জানান, ‘আজ আমার জীবনের সব স্বপ্ন পূরণ হয়ে গেল’। পঙ্কজের ভালোবাসায় আপ্লুত জেনেলিয়া পালটা জানান, তিনিও তাঁকে খুব ভালোবাসেন। 

বন্ধ করুন