বাংলা নিউজ > বায়োস্কোপ > রাষ্ট্রদোহিতার অভিযোগে পরিচালক আইশা সুলতানার নামে FIR দায়ের করল লাক্ষাদ্বীপ পুলিশ
আইশা সুলতানা।
আইশা সুলতানা।

রাষ্ট্রদোহিতার অভিযোগে পরিচালক আইশা সুলতানার নামে FIR দায়ের করল লাক্ষাদ্বীপ পুলিশ

  • এক মালায়ালাম টিভি চ্যানেলের অনুষ্ঠানে আইশা মন্তব্য করেন, দিল্লির সরকার প্রফুল খোডা প্যাটেলকে লাক্ষাদ্বীপের মানুষের বিরুদ্ধে বায়োওয়েপন হিসেবে ব্যবহার করছে।

লাক্ষাদ্বীপের বাসিন্দা ও সমাজকর্মী হিসেবে পরিচিত আইশা সুলতানা। তবে, মডেলিং ও ছবির পরিচালনাও করেছেন। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য করায় তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদোহিতার অভিযোগ এনে FIR দায়ের করা হল লাক্ষাদ্বীপ পুলিশের কাছে। বৃহস্পতিবার আইশার নামে FIR নেয় কাভারাত্তি থানা।

লাক্ষাদ্বীপের প্রশাসক প্রফুল খোডা প্যাটেলক করোনার মতো ‘বায়ো ওয়েপন’ বলে মন্তব্য করেন আইশা। এক মালায়ালাম টিভি চ্যানেলের অনুষ্ঠানে আইশা মন্তব্য করেন, দিল্লির সরকার প্রফুল খোডা প্যাটেলকে লাক্ষাদ্বীপের মানুষের বিরুদ্ধে বায়োওয়েপন হিসেবে ব্যবহার করছে। ভারতীয় দণ্ডবিধির ১২৪ এ (124 A) ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে বিজেপির লাক্ষাদ্বীপের সভাপতি সি আব্দুল কাদের হাজি-র পক্ষ থেকে। আইশার বিরুদ্ধে কেরালাতেও অভিযোগ জানানো হয়েছে।  

প্রসঙ্গত, আরব সাগরের বুকে লাক্ষাদ্বীপের দায়িত্ব হাতে নিয়েই প্রফুল খোডা প্যাটেল এমন কয়েকটি বিতর্কিত পদক্ষেপ নিয়েছেন, যার বিরুদ্ধে ওই দ্বীপপুঞ্জের বাসিন্দারা এখন ক্ষোভে ফুঁসছেন। যাতে পার্শ্ববর্তী কেরালার বহু তারকা ও রাজনীতিবিদরাও সমর্থন জানাচ্ছেন। 

নতুন প্রশাসক হিসেবে প্রফুল প্রস্তাব করেছেন লাক্ষাদ্বীপে গরুর মাংস বা বিফ খাওয়া নিষিদ্ধ করতে হবে। এমনকী, স্কুলে মিড-ডে মিলে এতদিন ডিম-মাছ-মাংসর মতো আমিষ খাবার দেওয়া হলেও তার জায়গায় শুধু নিরামিষ খাবার দেওয়ার প্রস্তাব করা হয়েছে। সঙ্গে, দ্বীপে এমন একটি আইন আনার প্রস্তাব করা হয়েছে যাতে দ্বীপের প্রশাসক যে কাউকে এক বছর পর্যন্ত বিনা বিচারে আটকে রাখার ক্ষমতা পাবেন। সাধারণভাবে এই আইনটি ভারতে 'গুন্ডা আইন' নামেই পরিচিত।

সম্প্রতি নিজের যুক্তির সপক্ষে আইশা ফেসবুকে লেখেন, ‘আমি টিভি চ্যানেলের ডিবেটে বায়ো ওয়েপন কথাটা ব্য়বহার করেছি। আমি মনে কর পাটেল বা তাঁর পুলিশ লাক্ষাদ্বীপের মানুষদের জন্য বায়ো ওয়েপন। তাঁর ও তাঁর পারিপার্শ্বিক মানুষগুলোর জন্যই লাক্ষাদ্বীপে করোনা ছড়িয়েছে। আর আমি কিন্তু পাটেলকে বায়োওয়েপন বলেছি, দেশ বা দেশের সরকারকে নয়!’ 

বন্ধ করুন