বাংলা নিউজ > বায়োস্কোপ > বিতর্কের মুখে পড়ে নিয়ম বদল, ভাষা আর বাধা নয় গ্লোল্ডেন গ্লোব পুরস্কারে
রদবদলে বাধ্য হল HFPA (REUTERS)
রদবদলে বাধ্য হল HFPA (REUTERS)

বিতর্কের মুখে পড়ে নিয়ম বদল, ভাষা আর বাধা নয় গ্লোল্ডেন গ্লোব পুরস্কারে

  • বিদেশি ভাষার ছবিও এবার থেকে 'সেরা ছবি'র দৌড়ে অংশ নেওয়ার সুযোগ পাবে, বিরাট বদল এল গোল্ডেন গ্লোব পুরস্কারের নিয়মে। 

গোল্ডেন গ্লোব পুরস্কার নিয়ে গত কয়েক মাস ধরেই ব্যাপক বিতর্ক হলিউডে।মে মাসে মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক এনবিসি এই ঐতিহ্যশালী পুরস্কারের ২০২২ সালের সম্প্রচারণ বাতিল করে দিয়েছে।এর মাঝেই বুধবার হলিউড ফরেন প্রেস অ্যাসোশিয়েশনের তরফে এই পুরস্কারে বড়সড় রদবদলের ঘোষণা সারা হল। জানানো হল, বিদেশি ভাষার ছবি এবং অ্যানিমেটেট ছবিও এই পুরস্কারের সর্বোচ্চ ক্যাটেগরিগুলির তালিকাভুক্ত হওয়ার সুযোগ পাবে আগামী এডিশন থেকে।

এই পুরস্কারের বিরুদ্ধে বারবার বর্ণবিদ্বেষ, লিঙ্গ বৈষম্য, অস্বচ্ছতা এবং পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে। চলতি বছর ‘মিনারি’র মতো বহুল প্রশংসিত ছবি যা এক দক্ষিণ কোরিয় অভিবাসী পরিবারের কাহিনি তুলে ধরেছে। কিন্তু এই ছবিকে কেবলমাত্র বিদেশি ভাষার ছবি বিভাগে কোণঠাসা করে দেওয়ায় ব্যাপক বিতর্ক তৈরি হয়েছিল চলতি বছর অনুষ্ঠিত গোল্ডেন গ্লোবে। সেরা কমেডি বা সেরা ড্রামা বিভাগের জন্য এই ছবি জায়গা করে নিতে পারেনি, তেমনই গত বছরের অস্কারজয়ী ছবি প্যারাসাইটও এই পুরস্কারে বিদেশি ভাষার ছবি ছাড়া অন্য বিভাগে প্রতিযোগিতা থেকে ব্রাত্য থেকেছে। 

হলিউড ফরেন প্রেস অ্যাসোশিয়েশনের (HFPA) তরফে বুধবার সংবাদ সংস্থা এএফপিকে জানানো হয়েছে, আমরা আমাদের নিয়মাবলীতে পরিবর্তন আনছি ইন্ডাস্ট্রির কথা মেনে, এবং নতুন নিয়মানুসারে প্রত্যেক ছবিকে তার যোগ্য সম্মান দেওয়া হবে, ভাষা এবার থেকে সম্মান পাওয়ার ক্ষেত্রে কোনও বাধা হবে না'। 

স্কারলেট জোহানসন থেকে টম ক্রুজ সকলেই এই অ্যাওয়ার্ড সেরেমানির বিরুদ্ধে মুখ খুলেছিলেন। মে মাসেই এই সংগঠনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে নিজের জেতা তিনটি গ্লোল্ডেন গ্লোব পুরস্কার পর্যন্ত ফিরিয়ে দেন। এরপর HFPA-র দুই সদস্য সংগঠনকে বিষাক্ত বলে উল্লেখ করে পদত্যাগ করেন। 

আগামী দিনে সংগঠনের সকল সদস্য যাতে স্বচ্ছভাবে কাজ করতে পারে তার জন্য বেশ কিছু দৃষ্টান্তমূলক পদক্ষেপ নিতে চলেছে সংগঠন। তবে হলিউড কি মন খুলে স্বাগত জানাবে এই পরিবর্তনকে? নেটফ্লিক্স, ওয়ার্নার ব্রাদার্সের মতো ওটিটি প্ল্যাটফর্ম এবং প্রযোজনা সংস্থা আগেই গোল্ডেন গ্লোবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। তাই হলিউড কতখানি সুর নরম করবে এই পুরস্কারের প্রতি, সেটাই এখন দেখবার। 

 

বন্ধ করুন