বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘শেষ কয়েক বছর কাউকে চিনতে পারতেন না’, দিলীপ কুমারের মৃত্যুতে অভিভাবকহীন লতা মঙ্গেশকর
লতা মঙ্গলেশকর ও দিলীপ কুমার (ফাইল ছবি)
লতা মঙ্গলেশকর ও দিলীপ কুমার (ফাইল ছবি)

‘শেষ কয়েক বছর কাউকে চিনতে পারতেন না’, দিলীপ কুমারের মৃত্যুতে অভিভাবকহীন লতা মঙ্গেশকর

  • ‘সায়রা ভাবি দিনরাত ওঁনার সেবা-যত্ন করেছেন।…এইরকম নারীকে আমি কুর্নিশ জানাই’, সোশ্যাল মিডিয়ায় বার্তা প্রয়াত অভিনেতার ‘ছোট বোন’ লতা মঙ্গেশকরের। 

বুধবার ভারতীয় চলচ্চিত্রের একটা যুগের অবসান হল। না ফেরার দেশে চলে গেলেন ইউসুফ খান, যিনি আপামর ভারতীয় কাছে পরিচিত দিলীপ কুমার নামে। দীর্ঘ ছয় দশক ব্যাপী ফিল্মি কেরিয়ারে অর্ধ শতাধিক ছবিতে অভিনয় করেছেন তিনি, তাঁর মৃত্যুতে শোকের ছায়া বলিউডে। ৯৮ বছর বয়সী অভিনেতার মৃত্যু লতা মঙ্গেশকরের কাছে ব্যক্তিগত ক্ষতি, এদিন অভিভাবক হারালেন সুর সম্রাজ্ঞী। বড় দাদার স্মৃতিচারণায় এদিন পুরোনো অ্যালবাম ঘেঁটে শেয়ার করলেন একগুচ্ছ ছবি। যেখানে ছোট বোনকে পরম স্নেহে আগলে রেখেছেন দিলীপ কুমার। 

একটি ছবিতে দিলীপ কুমারের হাতে রাখি পরাতে দেখা গেল লতা মঙ্গেশকরকে অন্য ছবিতে ঘরোয়া মেজাজে বউদি সায়রা বানু ও দিলীপ কুমারের সঙ্গে লেন্সবন্দি লতা। প্রতিটি ছবিতেই দুজনের মধ্যেকার ভ্রাতৃত্বের ডোর চোখে পড়ার মতো। প্রয়াত অভিনেতার স্মৃতির সাগরে ডুব দিয়ে এদিন ইনস্টাগ্রামের দেওয়ালে লতা মঙ্গেশকর লেখেন-'ইউসুফ ভাই আজ নিজের ছোট বোনকে ছেড়ে গেল…ইউসুফ ভাই গেলেন, একটা যুগের পরিসমাপ্তি হয়ে গেল। আমি কিছু ভেবে উঠতে পারছি না, হতাশা আমাকে ঘিরে ধরেছে… বাকরুদ্ধ। অনেক স্মৃতি, অনেক আড্ডা… পুরোনো সব দিনের কথা রয়ে গেল। গত কয়েক বছর ধরেই অসুস্থ ছিলেন ইউসুফ ভাই, কাউকে চিনতে পারতেন না- এমন সময়েও সবকিছু ছেড়ে সায়রা ভাবি দিনরাত ওঁনার সেবা-যত্ন করেছেন। ইউসুফকে ভাইকে ছাড়া ওঁনার কোনও জীবনই ছিল না। এইরকম নারীকে আমি কুর্নিশ জানাই, ইউসুফ ভাইয়ের আত্মার শান্তি কামনা করি'। 

 

দিলীপ কুমারের বাড়িতে হাতেগোনা যে কয়েকজন বলিউড ব্যক্তিত্বের যাতায়াত ছিল তার মধ্যে অন্যতম লতা মঙ্গেশকর। বছর খানেক আগেই দিলীপ কুমারের টুইটার হ্যান্ডেলে একসঙ্গে দেখা গিয়েছিল দুজনকে। ছবির ক্যাপশনে লেখা ছিল- ‘আমার ছোট বোন’। 

দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন দিলীপ কুমার। আজ সকাল আটটা নাগাদ মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এদিন জুহু কবরস্থানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় গোরস্থ করা হয়েছে দিলীপ কুমারকে। তাঁর প্রয়াণে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তা এসেছে দিলীপ কুমারের জন্মভিটে পাকিস্তান থেকেও। সেদেশের প্রধানমন্ত্রী ইমরান খান জানান, 'আমার জেনারেশনের সবচেয়ে সেরা ও বহুমুখী প্রতিভা দিলীপ কুমার'।

বন্ধ করুন