বাংলা নিউজ > বায়োস্কোপ > পরিচালকের ডেবিউ ছবি, ‘মঙ্গলদীপ জ্বেলে’ গানের জন্য পারিশ্রমিকই নেননি লতা মঙ্গেশকর

পরিচালকের ডেবিউ ছবি, ‘মঙ্গলদীপ জ্বেলে’ গানের জন্য পারিশ্রমিকই নেননি লতা মঙ্গেশকর

লতা মঙ্গেশকর

পরিচালকের প্রথম ছবি শুনে গান গাইতে রাজি হয়ে গিয়েছিলেন লতা মঙ্গেশকর। ‘মঙ্গলদীপ জ্বেলে’ গানটির জন্য এক টাকাও নাকি পারিশ্রমিক নেননি তিনি। 

‘মঙ্গলদীপ জ্বেলে’ গানটি গেয়ে দর্শকের কাছে প্রচুর সমাদর পেয়েছিলেন সুর-সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। কিন্তু জানেন কী, এই গানটি গেয়ে পারিশ্রমিক হিসেবে এক টাকাও নেননি তিনি। ‘প্রতিদান’ সিনেমার এই গান। ছবির পরিচালনার দায়িত্বে ছিলেন পরিচালক প্রভাত রায়। এই ছবির মাধ্যমে পরিচালক হিসেবে ডেবিউ করেন প্রভাত। এর আগে অবশ্য পরিচালক শক্তি সামন্তের সহকারী হিসেবে কাজ করেছিলেন। 

পরিচালক শক্তি সামন্তের প্রায় সব ছবিতেই গান গাইতেন লতা মঙ্গেশকর। সেই সূত্র ধরেই লতা মঙ্গেশকরের সঙ্গে প্রভাত রায়ের আলাপ। নিজের প্রথম ছবির শীর্ষক গান ‘মঙ্গলদীপ জ্বেলে’ গাওয়ার জন্য লতাজির শরণাপন্ন হন তিনি। গানটি লিখেছিলেন গৌরীপ্রসন্ন মজুমদার। সুর দিয়েছিলেন বাপ্পি লাহিড়ী। এই গানটি আগে প্রার্থনা সংগীত হিসেবে ব্যবহার করা হতো। 

পরিচালকের প্রথম ছবি শুনে গান গাইতে রাজি হয়ে গিয়েছিলেন লতা মঙ্গেশকর। মুম্বইতে গানের রেকর্ডিং হয়। রেকর্ডিংয়ের পর একটা আশ্চর্য ঘটনার সম্মুখীন হন পরিচালক। প্রযোজক যখন লতা মঙ্গেশকরকে পারিশ্রমিক দিতে গিয়েছিলেন, উনি সেটা নেননি! লতাজি বলেছিলেন, ‘আমি জানি ও শক্তি সামন্তের সহকারী ছিল। আর এটা একজন সহকারী পরিচালকের প্রথম ছবি। তাই আমি পারিশ্রমিক নেব না।’

এ কথা আজও স্মরণ করে অবাক হয়ে যান পরিচালক প্রভাত রায়। তাঁর কথায়, ‘কত বড় মাপের মানুষ হলে একজন নতুন পরিচালককে উৎসাহ দেওয়ার জন্য এই কাজটা করতে পারেন!’ 

আরও একটা ঘটনার কথা বলতে গিয়ে স্মৃতিমেদুর পরিচালক। তিনি বলেন, ‘শ্বেত পাথরের থালা’ ছবিতে অপর্ণা সেনের লিপে ‘যে প্রদীপ জ্বালছ তুমি’ গানটা ছিল, ওটাও লতাজির গাওয়া। আমার দুর্ভাগ্য, গানটির রেকর্ডিংয়ে আমি উপস্থিত থাকতে পারিনি। সেই সময় লতাজি মুম্বইয়ের বাইরে ছিলেন। আর ডি (রাহুল দেব বর্মণ) আমাকে বললেন কলকাতায় ফিরে যেতে। লতাজি ফিরলে উনি গানটা রেকর্ড করে আমাকে পাঠিয়ে দেবেন'। পরে তাই হয়েছিল। যদিও এই গানের রেকর্ডিংয়ে থাকতে না পারার আফসোস আজও রয়ে গিয়েছে প্রভাতের। 

 

 

বায়োস্কোপ খবর

Latest News

স্কটল্যান্ড ম্যাচ ছাড়লেই শাস্তি হবে মিচেল মার্শের- অস্ট্রেলিয়াকে সতর্ক করল ICC মুটিয়ে যাওয়ায় মিলছে না কাজ! বিয়ের পর প্রথম জামাইষষ্ঠী, ঘরোয়া উদযাপনে অনামিকা বাংলায় প্রথম হোটেল খুলছে Radisson, শিলিগুড়িতে হইহই ব্যাপার, মিলতে পারে চাকরি! প্রথম ভারতীয় হিসেবে T20I-তে ইতিহাস আর্শদীপের! ছুঁলেন বাংলাদেশের মাশরাফির নজির T20 WC 2024-এর মাঝেই তারকা ক্রিকেটারের অস্ত্রোপচার, মাঠের বাইরে থাকতে হবে ৩ মাস ‘শ্বশুর-শাশুড়ি’ মদন-রচনা! ২৯ জন জামাইয়ের অ্যাপায়ন, TMC-র জয়ের অভিনব সেলিব্রেশন কাশ্মীরের বাসে জঙ্গি হানা,চালক ও কন্ডাক্টরকে 'শহিদ' মর্যাদা দেওয়ার দাবি মালিকের লগ্নভ্রষ্টা বর! মায়ের সম্মান বাঁচাতে আশ্রিতা ময়নাকে বিয়ে গৌরবের, আসছে পুবের ময়না ভিডিয়ো: কানাডায় T20 WC 2024-এ IND vs PAK ম্যাচ না দেখতে পেয়ে রেগে লাল ভক্তেরা 'হাত' ছাড়া চলতেই পারবে না সিপিএম, লোকসভায় হেরেছে! উপনির্বাচনে কি ফর্মুলা বদল?

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.