বাড়ি > বায়োস্কোপ > শিলাজিৎ,কৌশিক, কিংশুক ও বন্ধুরা মিলে লিটিল ভিডিয়ো ম্যাগাজিন,'লকডাউনের ডানা'
লকডাউনের ডানা। ভিডিও ম্যাগাজিন।
লকডাউনের ডানা। ভিডিও ম্যাগাজিন।

শিলাজিৎ,কৌশিক, কিংশুক ও বন্ধুরা মিলে লিটিল ভিডিয়ো ম্যাগাজিন,'লকডাউনের ডানা'

শিলাজিৎ, কৌশিক, কিংশুক ও তাঁদের বন্ধুরা মিলে একেবারে ভিন্নধর্মী ভাবনায় তৈরি হয়েছে এই ‘লকডাউনের ডানা’। এটি একটি  লিটল ভিডিয়ো ম্যাগাজিন।একটি এবরো-খেবরো বিকল্প দৃশ্যকল্পতা, কবিতা, গান, ছবি, বাজনা এবং কথাবার্তা। 

বদ্ধ ঘরে ক্ষ্যপাদের দল মেতেছে মাটির সোঁদা গন্ধে। হোক লকডাউন, তাই বলে কি পৃথিবী থেমে রয়েছে? বিশ্ব জুড়ে প্রতিটা মুহূর্ত চলছে নতুন করে আবার ফিরে দাঁড়ানোর লড়াই। কিন্তু করোনা কী কেবলই একটা হাহাকারের নাম? লকডাউন কী শুধুই ঘরে আটকে থাকা? নাকি অন্য কোনও মানে রয়েছে এই সবের?! প্রশ্ন যতই জটিল হোক, ক্ষ্যাপাদের উত্তর বড়ই সোজা, ‘ কেউ কথা বোলো না, কেউ শব্দ কোরো না, ভগবান নিদ্রা গিয়েছেন, গোলযোগ সইতে পারেন না!!’

লকডাউনের ডানা, ভিডিয়ো ম্যাগাজিন, পর্ব-১

নেই কোনও রাজনৈতিক রঙ, নেই কোনও গুরুগম্ভীর তত্ত্বকথা, নেই কোনও যান্ত্রিক জটিলতা, রয়েছে কেবল জানালা খোলা অনেক আলো! সেখান দিয়ে কে যেন বলে যায়, ‘মন তুই চলে যা যেখানেই যাবি, আমায় তুই পাবি'…। শিলাজিৎ, কৌশিক, কিংশুক ও তাঁদের বন্ধুরা মিলেই তৈরি হয়েছে এই ‘লকডাউনের ডানা' ভিডিওটি। তাঁদের ভাবনায়, জীবন হোক সহজ। প্রকৃতির চেয়ে বড় আর কিছু নয়। মাটির কাছাকাছি থাকতে পারাটাই সত্যিকারের মানুষ হয়ে ওঠার মন্ত্র। একটা করোনা আমাদের জীবন দর্শনটাই বদলে দিয়েছে! যেন আর কোনও রক্ত মাখা ‘পা ’ আমাদের দেখতে না হয়। হাজার গরমেও যেন এপ্রিল মাস ভরা থাকে ফুলে ফুলে। আগামী পৃথিবী হোক শান্ত, স্নিগ্ধ, অবিচল গাছতলার মতো। বিপন্ন বসুন্ধরায় নেমে আসুক প্রেম। জঙ্গল হোক নিবিড়। বাতাসে যতই ভাইরাস থাক,তবুও বিশ্বাস ‘একদিন সব ঠিক হয়ে যাবে’। এবং এই বিশ্বাস থেকে শিক্ষা নিয়ে শুরু হোক নতুন একটা সবুজ অধ্যায়, যেখানে হিংসার কোনও স্থান নেই।

লকডাউনের ডানা, ভিডিয়ো ম্যাগাজিন, পর্ব- ২

লাল মাটির আউল বাউল থেকে বব ডিলান হয়ে  গিটারে শহুরে মেলোডি, কিম্বা আসামের কোহড়া গ্রামের আদিবাসী মেয়ে রঙ্গা আর ভাবুক মুসলিম ছেলে কাজি ভালোবেসেছিল একে অপরকে, সে অনেক দিন আগের কথা, তাঁরা সেদিন বুঝেছিল ধর্মীয় বিভেদ তাঁদের এক হতে দেবে না, তাই নেশাতুর মায়াময় এক চাঁদের রাতে তাঁরা যেন কোথায় হারিয়ে যায়! রঙ্গা ও কাজির প্রেমের আবহেই আজকের কাজীরঙ্গা জঙ্গল, যেন রূপকথার বুকে ঝরা পলাশের বিষন্নতা! এ সবই মিলেমিশে একাকার হয়েছে এই ভিডিও ম্যাগাজিনে।দুটি পর্বে প্রকাশ হয়েছে ভিডিওটি।

বন্ধ করুন