বাংলা নিউজ > বায়োস্কোপ > 'এদের রেহাই দেওয়া অনুচিত', কমেডিয়ান মুনওয়ারের জামিনের রায় সংরক্ষিত রাখল হাইকোর্ট
মুনওয়ার ফারুকি
মুনওয়ার ফারুকি

'এদের রেহাই দেওয়া অনুচিত', কমেডিয়ান মুনওয়ারের জামিনের রায় সংরক্ষিত রাখল হাইকোর্ট

  • গত ২রা জানুয়ারি মধ্যপ্রদেশের ইন্দোরে গ্রেফতার হন এই কমেডিয়ান। তাঁর বিরুদ্ধে হিন্দু দেবদেবীদের বিরুদ্ধে ‘অশালীন’ মন্তব্যের অভিযোগ রয়েছে। 

মধ্যপ্রদেশ হাইকোর্টের ইন্দোর বেঞ্চ সংরক্ষিত রাখল কমেডিয়ান মুনওয়ার ফারুকির জামিনের চূড়ান্ত রায়। গত ২রা জানুয়ারি গ্রেফতার করা হয় এই কমেডিয়ানকে। তাঁর বিরুদ্ধে হিন্দু দেবদেবীদের নিয়ে ‘অশালীন মন্তব্য’-এর অভিযোগ রয়েছে। সোমবার মুনওয়ারের জামিনের শুনানি শেষে রায় সংরক্ষিত রাখল আদালত। 

লাইভ-ল'এর প্রতিবেদনে জানানো হয়েছে বিচারপতি রোহিত আর্যর সিঙ্গল বেঞ্চে এদিন মুনওয়ারের জামিনের শুনানি হয়। বিচারপতি এদিন প্রশ্ন করেন, ‘অন্যের ধর্মীয় ভাবাবেগ ও অনুভুতির ফায়দা তোলবার অহেতুক প্রচেষ্টা কেন? তোমাদের মানসিকতার মধ্যে কী সমস্যা রয়েছে? ব্যাণিজ্যিক মুনাফা তুলতে এই কাজ করবার কী অর্থ রয়েছে?’ 

ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগে মুনওয়ারকে গ্রেফতার করা হলেও পরবর্তীতে পুলিশ স্বীকার করে নিয়েছে, এইধরণের কোনও বয়ান ফারুকি দেয়নি। ‘মৌখিক প্রমাণ’-এর উপর ভিত্তি করে কমেডিয়ানকে গ্রেফতার করা হয়েছে। বিজেপি বিধায়কের পুত্রের বয়ানের ভিত্তিকে গ্রেফতার করা হয়েছে ফারুকিকে। সে কমেডিয়ানকে শোয়ের আগে রিহার্স্যাল করতে শুনেছিল, সেখানে স্টেজে যা পেশ করবে তা আওড়াচ্ছিল ফারুকি- সেই সময়ই হিন্দু দেবতাদের বিরুদ্ধে অশালীন মন্তব্য করে ফারুকি, পুলিশকে এমনই জানিয়েছে।

ফারুকির জামিনের আবদেন গ্রাহ্য করতে রাজি ছিল না আদালত, তবে তাঁর আইনজীবী বিবেক টঙ্খা আদালতকে জানায় তাঁর  মক্কেল কোনও দোষ করেননি এবং জামিন মঞ্জুর করা উচিত। এই মামলায় স্বপ্রণোদিতভাবে যুক্ত পক্ষ আদালতের নজরে আনে সোশ্যাল মিডিয়াতেও হিন্দু দেবদেবীদের নিয়ে একাধিক পোস্ট করেছেন মুনওয়ার যা কুরুচিপূর্ণ। সেই পোস্টগুলি প্রায় ১৮ মাস পুরোনো তেমনটাও জানানো হয়।  

বিচারপতি রোহিত আর্য নিজের পর্যবেক্ষণ থেকে বলেন, ‘এইসব মানুষদের রেহাই দেওয়া উচিত নয়। তবে মামলার গুরুত্ব বিচার করে আমি রায় সংক্ষিত রাখলাম’। 

যাঁরা মুনওয়ার ফারুকির জামিনের বিরোধিতা করছেন, তাঁদেরকেও আদালত উপযুক্ত প্রমাণ আদালতে বেশ করবার নির্দেশ দিয়েছে। এই মামলায় অপর অভিযুক্ত নলিন যাদবের জামিনের আর্জিও সংরক্ষিত রেখেছে আদালত। নিম্ন আদালতে আগেই খারিজ হয়েছে দুজনের জামিনের আবেদন। 

মধ্যপ্রদেশের ইন্দোরে শো চলাকালীন ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগে গ্রেফতার হন ফারুকিসহ পাঁচজন। এই মামলার অপর অভিযুক্তরা হলেন, এডউইন অ্যান্থনি, প্রখর ব্যাস ও প্রিয়ম ব্যাস। 

বন্ধ করুন