বাংলা নিউজ > বায়োস্কোপ > মুখভর্তি বলিরেখা,সাদা চুল, জন্মবার্ষিকীতে মহাশ্বেতা স্মরণ ‘মহানন্দা’ গার্গীর
মহানন্দার মোশন পোস্টার প্রকাশ্যে
মহানন্দার মোশন পোস্টার প্রকাশ্যে

মুখভর্তি বলিরেখা,সাদা চুল, জন্মবার্ষিকীতে মহাশ্বেতা স্মরণ ‘মহানন্দা’ গার্গীর

  • ‘মহানন্দা’র মোশন পোস্টার দেখে মুগ্ধ দর্শক। মহাশ্বেতা স্মরণ করলেন পর্দার 'মহানন্দা' গার্গী রায় চৌধুরী।

‘আগুনের কথা আমি এত বলেছি....শব্দগুলো এখনো গনগন করছে....আমার বুকের মধ্যে এখনো অক্ষরের জ্বালা!’ মহাশ্বেতা দেবীকে এইভাবেই জন্মবার্ষিকীতে স্মরণ করে নিলেন গার্গী চট্টোপাধ্যায়। যাঁকে খুব শীঘ্রই রুপোলি পর্দায় দেখা যাবে মহাশ্বেতা দেবীর জীবন নির্ভর ছবি ‘মহানন্দা’য়। এদিন ছবির মোশন পোস্টারও সামনে এসেছে। 

বয়সের ভারে ঝুলে গিয়েছে মুখের চামড়া, সাদা চুল, চোখে মোটা ফ্রেমের চমশা, পরনে সাদা-কালো শাড়ি- জন্মবার্ষিকীর বিকালে এই ভাবেই দেখা মিলল মহাশ্বেতা দেবীর। প্রেক্ষাপটে সাঁওতাল বিদ্রোহের আগুন, ভেসে আসছে লাল মাটির বিদ্রোহের সুর। বছরের শুরুতেই মহানন্দার ফার্স্ট লুক পোস্টার চমকে দিয়েছিল, মোশন পোস্টার সেই চমকে আরও নতুন মাত্রা যোগ করল।

১৪ জানুয়ারি মহাশ্বেতা দেবীর ৯০তম জন্মবার্ষিকী। এদিন মহানন্দার পোস্টার শেয়ার করে গার্গী লিখেছেন, ‘কখনো তিনি দ্রৌপদী.. কখনো হাজার চুরাশির মা, কখনও অরণ্যের অধিকার নিয়ে বিদ্রোহী... লড়াকু!  আজ মহাশ্বেতা দেবীর জন্মদিনে আমাদের শ্রদ্ধার্ঘ তাঁর জীবন আধারিত ছবি ‘মহানন্দা’ র মোশন পোস্টার...’

‘বিদ্রোহী’ লেখিকাকে নিজের মধ্যে ধারণ করেছেন গার্গী, আর এই কাজে তাঁকে অনন্যা করে তুলেছেন রূপটান শিল্পী সোমনাথ কুণ্ডু। যার হাতের ছোঁয়ায় প্রসেনজিত্ চট্টোপাধ্যায় নেতাজি হয়ে উঠেছিলেন, এবার তিনি গার্গীকে মহানন্দা হিসাবে গড়ে তোলবার নেপথ্য কারিগর। রামপুরহাটের ফুটন্ত গরমে হয়েছে এই ছবির শ্যুটিং। কতটা চ্যালেঞ্জের মুখে পড়েছি সোমনাথের প্রস্থেটিক রূপটান? তাঁর কথায়, ‘আড়াই ঘন্টা করে মেকআপ চলত, সেই নিয়ে ১১ ঘন্টার শ্যুটিং করত গার্গীদি। এরপর ঘন্টা দেড়েক লাগত ওই মেক আপ তুলতে। কোনওদিন সামন্য বিরক্তি প্রকাশ করেনি’। 

‘মহানন্দা’ পরিচালনার দায়িত্বে রয়েছেন অরিন্দম শীল। তাঁর কথায়, এটি মহাশ্বেতা দেবীর বায়োপিক নয়, তাঁর কাজের প্রতি অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে। ‘মহানন্দা’য় মহাশ্বেতা দেবীর আদলে তৈরি চরিত্রে গার্গী রায়চৌধুরীর পাশাপাশি অনান্য ভূমিকায় থাকছেন দেবশঙ্কর হালদার (বিজন ভট্টাচার্যের আদলে তৈরি চরিত্র), ইশা সাহা ও অর্ণ মুখোপাধ্যায়। ২০১৯ সাল থেকে অক্লান্ত পরিশ্রম, করোনা কাঁটাকে সঙ্গে নিয়ে তৈরি হয়েছে ‘মহানন্দা’। পরিচালকের আশা, আগামী প্রজন্মকেও অনুপ্রাণিত করবে এই ছবি।

ফ্রেন্ডস কমিউনিকেশনস প্রযোজিত এই ছবির চিত্রনাট্য লিখেছেন শুভেন্দু দাশমুন্সি ও অরিন্দম শীল। এই ছবিতেও সঙ্গীত পরিচালনার গুরুদায়িত্ব সামলেছেন পরিচালকের ঘনিষ্ঠ বন্ধু বিক্রম ঘোষ। ইতিমধ্যেই সম্পন্ন ছবির সেন্সরের কাজও। সিবিএফসির তরফে ইউএ সার্টিফিকেট পেয়েছে ফ্রেন্ডস কমিউনিকেশন প্রযোজিত এই ছবি। 

বন্ধ করুন