বাড়ি > বায়োস্কোপ > শ্যুটিং শুরুর অনুমতি পেল বলিউড,থাকতে পারবে না চুম্বনের দৃশ্য! জারি ১৬ পাতার নির্দেশিকা
শ্যুটিং শুরুর অনুমতি মহারাষ্ট্রে, জারি একাধিক নির্দেশিকা (প্রতীকি ছবি)
শ্যুটিং শুরুর অনুমতি মহারাষ্ট্রে, জারি একাধিক নির্দেশিকা (প্রতীকি ছবি)

শ্যুটিং শুরুর অনুমতি পেল বলিউড,থাকতে পারবে না চুম্বনের দৃশ্য! জারি ১৬ পাতার নির্দেশিকা

  • অন্তরঙ্গ মূহুর্ত বাদ দিতে হবে, থাকতে পারবে না চুম্বনের দৃশ্য।একটি মেক-আপ কিট একজনের বেশি সদস্য ব্যবহার করতে পারবে না।
  • অন্তঃসত্ত্বাদের কোনওভাবেই শ্যুটিং ইউনিটে অর্ন্তভুক্ত করা যাবে না।

শ্যুটিং শুরুর অনুমিত পেল বলিউড। দেশের সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রাজ্য মহারাষ্ট্র,ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা ৬৫ হাজারের গন্ডি পার করেছে। রবিবার মহারাষ্ট্র সরকারের তরফে জানানো হয় কনটেনমেন্ট জোনের বাইরে শ্যুটিং শুরু করা যাবে জুন মাসে। তবে শ্যুটিংয়ের ক্ষেত্রে প্রযোজনা সংস্থাকে মানতে হবে বিস্তর নিয়মবিধি। এই সংক্রান্ত একটি ১৬ পাতার নির্দেশিকা সামনে আনা হয় রবিবার। নিময় লঙ্ঘন করলে অবিলম্বে শ্যুটিং বন্ধ করতে হবে পরিষ্কার জানিয়েছে উদ্ধব ঠাকরে সরকার। সিনেমা,সিরিয়াল,ওয়েব সিরিজ-সব ধরণের শ্যুটিংয়ের জন্য এই নির্দেশিকা মেনে চলতে হবে। 

১. মাত্র ৩৩ শতাংশ কলাকুশলী নিয়েই কাজ করা যাবে (মূল চরিত্র ব্যাতীত)।প্রত্যেককে নিজেদের পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে,ফোনে থাকতে হবে আরোগ্য সেতু অ্যাপ। 

২. সেটের মধ্যে ২৪ ঘন্টা অ্যাম্বুলেন্স,চিকিত্সক, নার্স এবং প্রয়োজনীয় জরুরি স্বাস্থ্য পরিষেবা মজুত থাকতে হবে। নিয়মিত অন্তরালে কলাকুশলীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করতে হবে। 

৩. অন্তঃসত্ত্বাদের কোনওভাবেই শ্যুটিং ইউনিটে অর্ন্তভুক্ত করা যাবে না। এমনকি কোনও ব্যক্তির স্ত্রী যদি বাড়িতে অন্তঃসত্ত্বা হন তাহলেও তিনি শ্যুটিং ইউনিটের অংশ হতে পরাবেন না। ৬৫ বছরের বেশি বয়স্ক কোনও শিল্পী বা টেকনিশিয়ান সেটে থাকতে পারবেন না।শ্যুটিং দেখতে কেউ হাজির থাকতে পারবে না। অর্থাত নন-ফিকশন শো (রিয়ালিটি শো) গুলিতে কোনওরকম দর্শক হাজির থাকতে পারবে না।

৪. একমাত্র চারদেওয়ালে ঘেরা জায়গাতেই শ্যুটিং করা যাবে। ক্রিউ মেম্বারদের কমপক্ষে ৬ ফুটের দূরত্ব মেনে চলতে হবে। মাস্ক পরা বাধ্যতামূলক। 

৫. শ্যুটিং সেট এবং শ্যুটিংয়ের সরঞ্জাম নির্দিষ্ট অন্তরালে স্যানিটাইজ ও জীবনানুমুক্ত করতে হবে। ফ্লোরে হাইজিন মেনে চলা বাধ্যতামূলক। 

৬. শ্যুটিংয়ে কোনওরকম জাঁকজমকপূর্ণ বিবাহের দৃশ্য, মারপিটের দৃশ্য কিংবা মার্কেটের দৃশ্য শ্যুট করা যাবে না। অন্তরঙ্গ মূহুর্ত বাদ দিতে হবে, থাকতে পারবে না চুম্বনের দৃশ্য।একটি মেক-আপ কিট একজনের বেশি সদস্য ব্যবহার করতে পারবে না। একজন অভিনেতার সাপোর্ট স্টাফের সংখ্যা একের বেশি হতে পারবে না। অর্থাত্ একজন অভিনেত্রীর হেয়ার ও মেক-আপের দায়িত্ব একজনকেই পালন করতে হবে। 

৭. শ্যুটিং সেটে একে অপরকে অভিবাদন জানাতে কোনওরকম আলিঙ্গন করা বা হ্যান্ডশেক করা যাবে না।

৮. কাস্টিং ডিরেক্টরদের নির্দেশ দেওয়া হয়েছে যতটা সম্ভব অনলাইনেই কাস্টিং পর্ব মিটিয়ে নিতে। পাশাপাশি একটি প্রজেক্টে পরিবারের একাধিক অভিনেতাকে সুযোগ দেওয়ার জন্য উত্সাহ দেওয়া হয়েছে যাতে পরিবারের মধ্যেই কনট্যাক্ট সীমাবদ্ধ থাকে।

মার্চ মাসের ১৯ তারিখ থেকে তালাবন্ধ মুম্বই ফিল্ম ও টেলিভিশন ইন্ডাস্ট্রি। থমকে রয়েছে ৭০টি হিন্দি ছবি, ৪০টি মরাঠি ছবি এবং ১০টি ওয়েব সিরিজের শ্যুটিং। এছাড়াও কয়েক শো সিরিয়ালের শ্যুটিং স্তব্ধ। 
শ্যুটিং শুরুর জন্য মহারাষ্ট্রের ফিল্ম,থিয়েটার,কালচারাল ডেপলপমেন্ট কর্পোরেশনের ম্যানেজিং ডিরেক্টের কাছে আবেদন জানতে হবে। মুম্বইয়ের বাইরে শ্যুটিংয়ের জন্য জেলা কালেক্টরের কাছে শ্যুটিংয়ের অনুমতি চেয়ে আবেদন জানাতে হবে। 

দু মাসেরও বেশি সময় ধরে শ্যুটিং বন্ধ থাকায় সংকট নেমে এসেছে টেলিভিশন ও ফিল্ম ইন্ডাস্ট্রিতে। তাই অনেকটাই স্বস্তির নিঃশ্বাস ফেলছে বলিউড। যদিও এইসব বিধিনিষেধ মানতে গেলে প্রোডাকশনের খরচ অনেকখানি বেড়ে যাবে তা বেশ পরিষ্কার। মহারাষ্ট্র সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রযোজক একতা কাপুর। 

বন্ধ করুন