'কাস্টিং কাউচ'-এর আতঙ্ক এখনও তাড়া করে মল্লারকে!

কাস্টিং কাউচ সমস্যা নিয়ে এর আগেও মুখ খুলেছেন রুপোল... more

কিশোরী বয়সে কাস্টিং কাউচের শিকার হয়েছিলেন অভিনেত্রী মল্লার রাঠোড়। তাঁকে যৌন হেনস্থা করার চেষ্টা করেছিল ৬৫ বছর বয়েসি এক প্রযোজক, জানিয়েছেন অভিনেত্রী স্বয়ং। ছবি সৌজন্যে ইনস্টাগ্রাম।
1/8কিশোরী বয়সে কাস্টিং কাউচের শিকার হয়েছিলেন অভিনেত্রী মল্লার রাঠোড়। তাঁকে যৌন হেনস্থা করার চেষ্টা করেছিল ৬৫ বছর বয়েসি এক প্রযোজক, জানিয়েছেন অভিনেত্রী স্বয়ং। ছবি সৌজন্যে ইনস্টাগ্রাম।
সম্প্রতি সংবাদসংস্থা এএফপি-কে দেওয়া সাক্ষাত্সারে মল্লার জানিয়েছেন, বয়স অল্প হলেও বিকৃতকাম বৃদ্ধের কুত্সিত ইঙ্গিত বুঝতে তাঁর এক মিনিটও সময় লাগেনি। অভিনেত্রী জানিয়েছেন, ‘তিনি আমাকে বলেছিলেন, ওঁর নতুন ছবিতে আমার জন্য একটি চরিত্র রয়েছে। তার পরেই আমাকে টপ তুলে ধরতে বললেন। ঘাবড়ে গিয়ে কী করব প্রথমে বুঝতে পারিনি।’
2/8সম্প্রতি সংবাদসংস্থা এএফপি-কে দেওয়া সাক্ষাত্সারে মল্লার জানিয়েছেন, বয়স অল্প হলেও বিকৃতকাম বৃদ্ধের কুত্সিত ইঙ্গিত বুঝতে তাঁর এক মিনিটও সময় লাগেনি। অভিনেত্রী জানিয়েছেন, ‘তিনি আমাকে বলেছিলেন, ওঁর নতুন ছবিতে আমার জন্য একটি চরিত্র রয়েছে। তার পরেই আমাকে টপ তুলে ধরতে বললেন। ঘাবড়ে গিয়ে কী করব প্রথমে বুঝতে পারিনি।’
মল্লারের এই অভিজ্ঞতা বলিউডে ভাগ্যান্বেষী বহু নবীন অভিনেতারই হয়েছে। কাজ দেওয়ার টোপ দিয়ে যৌন হয়রানির সম্মুখীন হতে হয়েছে অনেককে। এমন অভিজ্ঞতার কথা এর আগে জানিয়েছেন অভিনেত্রী তনুস্রী দত্ত ও বিদ্যা বালান।
3/8মল্লারের এই অভিজ্ঞতা বলিউডে ভাগ্যান্বেষী বহু নবীন অভিনেতারই হয়েছে। কাজ দেওয়ার টোপ দিয়ে যৌন হয়রানির সম্মুখীন হতে হয়েছে অনেককে। এমন অভিজ্ঞতার কথা এর আগে জানিয়েছেন অভিনেত্রী তনুস্রী দত্ত ও বিদ্যা বালান।
মি টু অন্দোলনে ফাঁস হয়েছে হার্ভে ওয়েনস্টেইন ও কেভিন স্পেসির মতো হলিউডের একাধিক ক্ষমতাশীল ব্যক্তিত্ব। সেই রীতি অনুসরণ করেই এর পর মুখ খুলতে শুরু করেন ভারতীয় সিনেমা জগতের ব্যক্তিত্বরাও।
4/8মি টু অন্দোলনে ফাঁস হয়েছে হার্ভে ওয়েনস্টেইন ও কেভিন স্পেসির মতো হলিউডের একাধিক ক্ষমতাশীল ব্যক্তিত্ব। সেই রীতি অনুসরণ করেই এর পর মুখ খুলতে শুরু করেন ভারতীয় সিনেমা জগতের ব্যক্তিত্বরাও।
সিনেমা-পাগল ভারতে নানান ভাষা মিলিয়ে বছরে প্রায় ১,৮০০ ছবি মুক্তি পায়। গ্ল্যামার ও খ্যাতির আকর্ষণে প্রতি বছর ছবিতে অভিনয়ের স্বপ্ন দেখে ভিড় করেন নবীনরা। প্রতিষ্ঠিত অভিনেতাদের সন্তান না হলে তাঁদের সবাইকেই কঠোর পরিশ্রম ও ভাগ্যের উপর নির্ভর করতে হয়। এই পরিস্থিতিতে কাজ দেওয়ার লোভ দেখিয়ে বহু প্রভাবশালী যৌন লিপ্সা পূর্ণ করতে নিশানা করেন উঠতি অভিনেতাদের।
5/8সিনেমা-পাগল ভারতে নানান ভাষা মিলিয়ে বছরে প্রায় ১,৮০০ ছবি মুক্তি পায়। গ্ল্যামার ও খ্যাতির আকর্ষণে প্রতি বছর ছবিতে অভিনয়ের স্বপ্ন দেখে ভিড় করেন নবীনরা। প্রতিষ্ঠিত অভিনেতাদের সন্তান না হলে তাঁদের সবাইকেই কঠোর পরিশ্রম ও ভাগ্যের উপর নির্ভর করতে হয়। এই পরিস্থিতিতে কাজ দেওয়ার লোভ দেখিয়ে বহু প্রভাবশালী যৌন লিপ্সা পূর্ণ করতে নিশানা করেন উঠতি অভিনেতাদের।
অভিনেতা পরশ ঠাকরাল এএফপি-কে জানিয়েছেন, ‘যোগাযোগ না থাকলে বলিউডে প্রবেশ করা কঠিন। কেউ তোমাকে অভিষেকের সুযোগ দিতে চাইবে না। ছোটখাটো চরিত্রে পর্দায় মুখ দেখাতে দেখাতে এগোতে হবে।’
6/8অভিনেতা পরশ ঠাকরাল এএফপি-কে জানিয়েছেন, ‘যোগাযোগ না থাকলে বলিউডে প্রবেশ করা কঠিন। কেউ তোমাকে অভিষেকের সুযোগ দিতে চাইবে না। ছোটখাটো চরিত্রে পর্দায় মুখ দেখাতে দেখাতে এগোতে হবে।’
পরশ জানিয়েছেন, অভিনেতা হওয়ার লড়াই টিকিয়ে রাখতে নানান ধরনের পেশা বাছতে হয়েচে তাঁকে। কল সেন্টার, কর্পোরেট গিফ্টিং, মার্কেটিংয়ের মতো বিচিত্র কাজে তাঁকে শামিল হতে হয়েছে। ২০০৮ সালে মুম্বইয়ে পাকাপাকি চলে আসার পরে ধীরে ধীরে টিভিতে সুযোগ পান। পরে দুটি ছবিতেও অভিনয়ের সুযোগ পেয়েছেন পরশ।
7/8পরশ জানিয়েছেন, অভিনেতা হওয়ার লড়াই টিকিয়ে রাখতে নানান ধরনের পেশা বাছতে হয়েচে তাঁকে। কল সেন্টার, কর্পোরেট গিফ্টিং, মার্কেটিংয়ের মতো বিচিত্র কাজে তাঁকে শামিল হতে হয়েছে। ২০০৮ সালে মুম্বইয়ে পাকাপাকি চলে আসার পরে ধীরে ধীরে টিভিতে সুযোগ পান। পরে দুটি ছবিতেও অভিনয়ের সুযোগ পেয়েছেন পরশ।
সে তুলনায় মল্লার রাঠোড়ের ভাগ্য ভালো বলতে হয়। কম বয়সেই টিভিতে জনপ্রিয়তা পাওয়ার পাশাপাশি গার্নিয়ার, ডাভ-সহ বেশ কিছু বিখ্যাত পণ্যের জন্য বিজ্ঞাপনী ছবিতে তিনি সুযোগ পেয়েছেন। ছোট দুই বোন সমেত পাঁচ সদস্যের পরিবারে তিনিই একমাত্র রোজগেরে। হটস্টার-এর হিট শো ‘হোস্টেজ’-এ দর্শকের প্রশংসা কুড়িয়েছেন মল্লার। এবার পূর্বসূরি প্রীতি জিন্টা ও দীপিকা পাড়ুকোনের মতো রুপোলি পর্দায় তিনি আত্মপ্রকাশ করার স্বপ্ন।
8/8সে তুলনায় মল্লার রাঠোড়ের ভাগ্য ভালো বলতে হয়। কম বয়সেই টিভিতে জনপ্রিয়তা পাওয়ার পাশাপাশি গার্নিয়ার, ডাভ-সহ বেশ কিছু বিখ্যাত পণ্যের জন্য বিজ্ঞাপনী ছবিতে তিনি সুযোগ পেয়েছেন। ছোট দুই বোন সমেত পাঁচ সদস্যের পরিবারে তিনিই একমাত্র রোজগেরে। হটস্টার-এর হিট শো ‘হোস্টেজ’-এ দর্শকের প্রশংসা কুড়িয়েছেন মল্লার। এবার পূর্বসূরি প্রীতি জিন্টা ও দীপিকা পাড়ুকোনের মতো রুপোলি পর্দায় তিনি আত্মপ্রকাশ করার স্বপ্ন।
অন্য গ্যালারিগুলি