বাংলা নিউজ > বায়োস্কোপ > মহারাজা তোমারে সেলাম…জন্মশতবর্ষে সত্যজিৎ স্মরণ মমতা, শুভেন্দুদের
সত্যজিৎ-কে শ্রদ্ধার্ঘ 
সত্যজিৎ-কে শ্রদ্ধার্ঘ 

মহারাজা তোমারে সেলাম…জন্মশতবর্ষে সত্যজিৎ স্মরণ মমতা, শুভেন্দুদের

  • আজ সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ। ভোটের হাইভোল্টেজ লড়াইয়ের মধ্যেও মহারাজা-কে কুর্ণিশ জানালেন মমতা-শুভেন্দু।

১৯৫৫ সালের ২৬ অগস্ট যদি বাংলা সিনেমার নতুন জন্ম হয়, তবে সেই জন্মদাতার জন্ম হয়েছিল আজ থেকে ঠিক ১০০ বছর আগে। ১৯২০ সালের ২ মে জন্মেছিলেন সুকুমার রায়ের সুযোগ্য পুত্র সত্যজিৎ রায়। আজ, বিশ্ববরণ্যে চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ। অন্যদিকে আজই প্রকাশ্যে আসবে বাংলার বিধানসভা নির্বাচনের ফলাফল। নীল বাড়ি কে দখলে রাখবে, তা জানা যাবে সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকীতেই। 

রবিবার সকাল থেকেই ভোটের রেজাল্ট নিয়ে উত্তেজনা চরমে। তবে সত্যজিৎ রায়কে স্মরণ করে নিতে ভুললেন না মমতা-শুভেন্দুরা। রাজনৈতিক রঙ আলাদা হলেও সত্যজিৎ এদিলেন মিলিয়ে দিলেন নন্দ্রীগ্রামের দুই হেভিওয়েট প্রার্থীকে। 

এদিন ভারত সরকারের তরফেও স্মরণ করে নেওয়া হয় অস্কারজয়ী এই পরিচালককে। এদিন ভারত সরকারের সাংস্কৃতিক দফতরের তরফে সত্যজিত রায়কে নিয়ে একটি স্বল্প দৈর্ঘ্যের ছবি প্রকাশ্যে আনা হল। 

সত্যজিত্ রায়ের চলচ্চিত্র ভাবনা 'একম অদ্বিতীয়ম'। পথের পাঁচালি-র সঙ্গে চলচ্চিত্র সফর শুরু করেছিলেন রায় পরিবারের এই সুযোগ্য সন্তান। সালটা ১৯৫৫। প্রায় চার দশক দীর্ঘ কেরিয়ারে মোট ৩৬ টি ছবি পরিচালনা করেছেন এই পরিচালক, যার মধ্যে রয়েছে ২৯টি চলচ্চিত্র, পাঁচটি তথ্যচিত্র ও দুটি স্বল্প দৈর্ঘ্যের ছবি। ১৯৯২ সালে বিশ্ব চলচ্চিত্রে তাঁর অবদানের জন্য অস্কার সম্মানে ভূষিত হয়েছিলেন সত্যজিত্ রায়। 

বন্ধ করুন