বাংলা নিউজ > বায়োস্কোপ > সাহসী প্রিয়াঙ্কাকে ধন্যবাদ, ‘মেরি কম’ নিয়ে মণিপুরী অভিনেত্রীর গলায় প্রশংসার সুর
লিন লইসরাম- প্রিয়াঙ্কা চোপড়া।
লিন লইসরাম- প্রিয়াঙ্কা চোপড়া।

সাহসী প্রিয়াঙ্কাকে ধন্যবাদ, ‘মেরি কম’ নিয়ে মণিপুরী অভিনেত্রীর গলায় প্রশংসার সুর

প্রিয়াঙ্কা চোপড়া জানিয়েছেন তাঁকে নয়, মেরি কমের চরিত্রে অন্য কাউকেই কাস্ট করা উচিত ছিল। অভিনেত্রীর এই মন্তব্যর পরেই তাঁকে কুর্ণিশ জানিয়েছেন মণিপুরী অভিনেত্রী লিন লইসরাম।

২০১৪ সালে বক্স অফিসে সফল হওয়ার পাশাপাশি ছবি সমালোচকদেরও বিস্তর তারিফ কুড়িয়েছিল 'মেরি কম'। জাতীয় পুরস্কারের সম্মানেও ভূষিত হয়েছিল এই ছবি। ছবিতে অলিম্পিকজয়ী বক্সারের ভূমিকায় দেখা গেছিল প্রিয়াঙ্কা চোপড়াকে। তবে সম্প্রতি প্রিয়াঙ্কা জানিয়েছেন তাঁকে নয়, মেরি কমের চরিত্রে অন্য কাউকেই কাস্ট করা উচিত ছিল! তবে প্রিয়াঙ্কার এই মন্তব্যর পরেই তাঁকে কুর্ণিশ জানিয়েছেন মণিপুরী অভিনেত্রী লিন লইসরাম।এহেন মন্তব্যের সুবাদে ‘বেওয়ািকে ছবির অভিনেত্রীকে ‘সাহসী এবং উদার’-এর তকমা দিয়েছেন তিনি ।প্রসঙ্গত, 'মেরি কম' ছবিতে প্রিয়াঙ্কার সঙ্গে অভিনয় করেছিলেন তিনি। শুধু তাই নয়, গত বছর এই লিন-ই সরাসরি প্রশ্ন তুলেছিলেন ওই ছবিতে 'মেরি কম'-এর ভূমিকায় প্রিয়াঙ্কা চোপড়ার কাস্টিং করার ব্যাপারে!

গত বছর ভারত্তোলোকে মীরাবাঈয়ের রুপো জয়ের পর তাঁকে নিয়ে গোটা ভারতের আনন্দের মাঝেই 'মেরি কম' ছবির অভিনেত্রী লিন লইসরাম উস্কে দিলেন বিতর্ক। 'ফ্রি প্রেস জার্নাল'-কে দেওয়া এক সাক্ষাৎকারে 'মেরি কম' ছবির অভিনেত্রী সরাসরি প্রশ্ন তোলেন ওই ছবিতে 'মেরি কম'-এর ভূমিকায় প্রিয়াঙ্কা চোপড়ার কাস্টিং করার ব্যাপারে। লিন লইসরামের কথায় , 'মেরি কমের বায়োপিকের জন্য প্রিয়াঙ্কা যে পরিমাণ পরিশ্রম ও চেষ্টা করেছেন তার জন্য তাঁকে কুর্নিশ। কিন্তু আমার মনে হয় এই ছবিতে অলিম্পিক্স জয়ীর ভূমিকায় কোনও মণিপুরী কিংবা উত্তর-পূর্বাঞ্চলের কোনও অভিনেত্রীকে আরও ভালো মানাতো। কেন একজন দেশের উত্তর-পূর্বাঞ্চলের মানুষের চরিত্রে অভিনয়ের জন্য দেশের অন্য রাজ্যের অভিনেত্রীকে সুযোগ দেওয়া হবে?' শুধু তাই নয়। এরপর লিনের দাবি, যেকোনও ছবিতে দেশের উত্তর-পূর্বাঞ্চলের মানুষদেরও ভারতের বাকি রাজ্যের সাধারণ মানুষদের মতো পর্দায় হাজির করা হোক।

‘মেরি কম’ ছবিটি মুক্তির পর দেশের উত্তর-পূর্বে বিভিন্ন ধরনের বিতর্ক হয়েছে। কখনও মণিপুরের মানুষ মেরির ভূমিকায় প্রিয়ঙ্কার অভিনয় করা নিয়ে আপত্তি করেছেন।আবার মণিপুর নিবাসী বিশ্বজয়ীর সঙ্গে প্রিয়াঙ্কার মুখের গড়নের কোনও মিল নেই বলেও এই বলি-সুন্দরীর কাস্টিং নিয়ে কম জলঘোলা হয়নি। প্রতিবাদ করেছিলেন উত্তর-পূর্ব ভারতের বহু মানুষ।তখন সেই প্রসঙ্গে টুঁ শব্দটি না করলেও সম্প্রতি প্রিয়াঙ্কা নিজেই বলেছেন, 'মেরি কমের চরিত্রে উত্তর-পূর্ব ভারতের কোনও অভিনেত্রীকেই কাস্ট করা উচিত ছিল।'

তাহলে কেন করেছিলেন সেই ছবিতে অভিনয়? সে জবাবও দিয়েছেন প্রিয়াঙ্কা।'দেশি গার্ল' এর কথায়, 'দেখুন, আমি জানি মেরি কমের সঙ্গে মুখের কিংবা চেহারার তেমন কোনও সাদৃশ্য নেই আমার। তবে কী জানেন তো মেরি কম-এর মতো জীবন্ত কিংবদন্তির চরিত্রে অভিনয়ের সুযোগ হাতছাড়া করতে চাইনি একদম। অভিনেত্রী হিসেবে বেশ লোভ হয়েছিল। তাছাড়া, একজন মহিলা হিসেবে ও আমাকে সবসময়ে অনুপ্রেরণা জুগিয়ে গেছে।'

বন্ধ করুন