মনোজ বাজপেয়ী কেবল তাঁর অসাধারণ অভিনয়ের জন্যই নন, বরং পরিচালক অনুরাগ কাশ্যপের সঙ্গে তাঁর দ্বন্দের কারণেও বহুবার উঠে এসেছেন শিরোনামে। সত্য, গ্যাংস অফ ওয়াসেপুর, গ্যাংস অফ ওয়াসেপুর ২- এর মতো বহুল চর্চিত সব ছবিতে দু'জনে একসঙ্গে কাজ করলেও। সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে তাঁদের সম্পর্কের সমীকরণ।
বলিউড বাবলকে দেওয়া একটি একটি সাক্ষাৎকারে মনোজ অনুরাগ কাশ্যপের সঙ্গে তাঁর বিবাদ নিয়ে কথা বলেন। তিনি জানান, তাঁদের মধ্যে একটি ছোট্ট বিষয় নিয়ে ভুল বোঝাবুঝি হয়েছিল। কিন্তু তা নিয়ে আর তাঁরা আলোচনা করেনি। কিন্তু সেই বিষয়টাই সকলে এত বড় করে দেখায়, যে পরে তাঁদের সম্পর্ক আরও খারাপ হয়ে যায়। মনোজ বলেন, "আমার মনে হয় তখন আমি যে ধরণের কাজ করতাম অনুরাগ সে ধরনের ছবি বানাতেন না। অন্যদিকে, তিনিও নিশ্চয়ই মনে করতেন যে তাঁর মনোজ বাজপেয়ীকে কোনও প্রয়োজন নেই। তখন আমার কেরিয়ার পড়তে শুরু করেছিল। আমরা দুজনেই আলাদা আলদা ভাবে আমাদের জীবনকে উপভোগ করছিলাম।"
আরও পড়ুন: ভোটে জিতলে অভিনয় ছাড়তে পারেন কঙ্গনা! তবে কে হবে প্রসেনজিতের ‘বিনোদিনী’?
অনুরাগও এর আগে মনোজের সম্পর্কে কথা বলেছেন। তাঁর মতে, মনোজ কীরকম রাগী তা বিহার থেকে মুম্বই সকলেই জানে। দ্য কপিল শর্মা শোতে, অনুরাগ একটি ঘটনাও বর্ণনা করেছিলেন, যেখানে মনোজ একটি পাথর নিয়ে তাঁকে তাড়া করেছিলেন, কারণ একটা ছোট্ট কথা বলায় মনোজের মনে হয় অনুরাগ তাঁকে অপমান করেছেন।
তিনি বলেন, "যখন হানসাল 'খানা খাজানা' পরিচালনা করছিলেন, আমরা সবাই গুলজারের বাড়িতে ওই সব সুস্বাদু খাবারের স্বাদ নেওয়ার জন্য জড়ো হতাম। কারণ তখন আমাদের স্ট্রাগ্লিং পিরিয়ড চলছে। সারাদিন ভালো করে খাওয়া-দাওয়া হতো না, ফলে খিদেও থাকতো। সেই সময় হঠাৎ মনোজের মনে হয় যে আমি ওঁকে অপমান করার জন্য কিছু বলেছি, তাই সে হাতে একটি পাথর নিয়ে আমাকে তাড়া করে, হানসাল তাঁকে থামানোর চেষ্টা করে।"
আরও পড়ুন: 'উনি আমার মেন্টরও' ছবি মুক্তির আগে দাদা হৃতিক রোশনকে নিয়ে অকপট পশমিনা
'আপ কি আদালত' বলে একটি শোয়ে এই ঘটনার প্রসঙ্গ তোলা হলে মনোজও ঘটনাটি স্বীকার করে জানান, যে বিভিন্ন সমস্যার কারণে প্রায় ১১ বছর ধরে অনুরাগের সঙ্গে তাঁর কথা হয়নি। মনোজ বলেন, "একবার আমি ওঁর উপর রেগে গিয়ে, ওঁকে মারতে পিছন পিছন দৌড়ে ছিলাম।"
তবে তাঁদের মধ্যে সম্পর্ক যাই হোক না কেন মনোজ এবং অনুরাগ উভয়েই ভারতীয় চলচ্চিত্রে অতন্ত্য গুরুত্বপূর্ণ দু'টি নাম। ভারতীয় ছবির ক্ষেত্রে তাঁদের অবদানও অনস্বীকার্য।