বাংলা নিউজ > বায়োস্কোপ > বনশালির নির্দেশে 'পদ্মাবৎ'-এ রণবীরের 'বডি ডাবল' হিসেবে ডেবিউ করেছিলেন মিজান!
'পদ্মাবৎ' ছবিতে রণবীর সিংয়ের বডি ডাবল হিসেবে ডেবিউ করেছিলেন মিজান। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)
'পদ্মাবৎ' ছবিতে রণবীর সিংয়ের বডি ডাবল হিসেবে ডেবিউ করেছিলেন মিজান। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)

বনশালির নির্দেশে 'পদ্মাবৎ'-এ রণবীরের 'বডি ডাবল' হিসেবে ডেবিউ করেছিলেন মিজান!

  • 'হাঙ্গামা ২' নয়, সঞ্জয় লীলা বনশালির পরিচালনাতে 'পদ্মাবৎ' ছবিতেই বড়পর্দায় ডেবিউ করে ফেলেছিলেন মিজান জাফরি! তাও রনবীরের জায়গায়। তবে পর্দায় মিজানকে দেখলেও দর্শক তাঁকে চিনতে পারেননি বলেই দাবি অভিনেতার। 

'হাঙ্গামা ২' নয় সঞ্জয় লীলা বনশালির পরিচালনাতেই এর আগে বড়পর্দায় ডেবিউ করে ফেলেছিলেন মিজান জাফরি! একথা আর কেউ নয়, বলছেন মিজান স্বয়ং। এমনকি পর্দায় মিজানকে দেখলেও দর্শক তাঁকে চিনতে পারেননি বলেই দাবি অভিনেতার। 'পদ্মাবৎ' ছবিতে সঞ্জয় লীলা বনশালীর সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন মিজান জাফরি। এই ছবিতে সহকারী পরিচালকের কাজ করে তিনি যে ছবি ও অভিনয়ের বিষয়ে নানান খুঁটিনাটি ব্যাপার জেনেছেন তা একাধিক সাক্ষাৎকারে বহুবার জানিয়েছেন 'জাভেদ-পুত্র'। পাশাপাশি এই সিনেমায় রণবীর সিং, দীপিকা পাড়ুকোন এবং শাহিদ কাপুরের কাজ দেখেও অভিনয়ের নানান দিক বুঝতে পেরেছিলেন তিনি। মিজানের কথায়, 'বনশালি স্যার প্রায়শই আমাকে দিয়ে ছবির বিভিন্ন সিকোয়েন্সের রিহার্সাল করতেন। উনি সেগুলো রেকর্ড করে রাখতেন। পরবর্তী সময় সেইসব দৃশ্যের চুলচেরা বিশ্লেষণ করে আমার ঠিক-ভুলগুলো বুঝিয়ে দিতেন'.

এরকমই একদিনের 'পদ্মাবৎ'-এর শুটিংয়ে রণবীর তখনও এসে পৌছননি। উপায় না দেখে 'খিলজি'-র 'বডি ডাবল' হিসেবে মিজানকেই সাজিয়ে গুছিয়ে ক্যামেরার সামনে দাঁড়ানোর নির্দেশ দিলেন বনশালি। বলি তারকার কথায়,'  হিসেবমতো এই ছবিই ছিল আমার বড়পর্দার ডেবিউ ছবি।ভয়ে ততক্ষণে আমার হাত পা ঠান্ডা হয়ে আসছে। মেক আপ থেকে পোশাক সব পরানো হলো। 'খিলজি'-র প্রস্থেটিক মেক আপ নিতেই প্রায় ঘন্টাখানেক সময় লেগেছিলো। ওইটুকু সময়ের মধ্যেই সেদিনের সিনের চিত্রনাট্য মুখস্থ করতে হয়েছিল। একে বনশালির মতো বিরাট পরিচালকের সামনে প্রথমবার ক্যামেরার সামনে অভিনয় করব তার ওপর সামনে তখন কম করে ৫০০ জুনিয়র আর্টিস্ট। কোনওরকমে যখন মনের জোর ফিরে পেয়েছি এইসময় আরও এক সহযোগী পরিচালক এসে বলে গেলেন বনশালির নির্দেশ এই সীনে রণবীরের কায়দায় হাত পা নাড়ানো থেকে শুরু করে ওরকম ভঙ্গিমায় সংলাপ উচ্চারণ করতে হবে। এই না বলে ছবিতে রণবীরের অভিনয়ের কিছু দৃশ্যও আমাকে দেখানো হলো। ততক্ষণে এসব শুনে আমার মাথা ঘুরে গেছে। একে এত কিছুর চাপ তার ওপর রণবীর সিংয়ের অভিনয়ের মতো পারফরমেন্সের দাবি!'

উৎরে যে গেছিলেন মিজান তার প্রমাণ ছিল শট শেষে বনশালির বলা 'ওকে'।যদিও পরিচালক তাঁকে পরে জানিয়েছিলেন ছবিতে এই সিকোয়েন্স মিজানের মুখ দেখতে পাবেন না দর্শক। তাই সে যেন অযথা চিন্তা না করে।

বন্ধ করুন