বাংলা নিউজ > বায়োস্কোপ > মেহতাব-দেবজ্যোতির 'পথবন্ধু', পথে নামলো রাস্তার বন্ধুদের পাশে দাঁড়াতে
মেহতাব-দেবজ্যোতির 'পথবন্ধু'
মেহতাব-দেবজ্যোতির 'পথবন্ধু'

মেহতাব-দেবজ্যোতির 'পথবন্ধু', পথে নামলো রাস্তার বন্ধুদের পাশে দাঁড়াতে

  • বিশিষ্ট সংগীত শিল্পী দেবজ্যোতি মিশ্র, চিত্রশিল্পী মেহতাবের যৌথ উদ্যোগে তৈরি ‘পথবন্ধু’।

করোনাকালে আমরা সকলেই জীবনের নানা রূপ দেখতে পাচ্ছি। নানা স্তরের মানুষ, নানা দেশের মানুষ এক সরলরেখায় মিলে গেছে। বড়-ছোট দেশ, ধনী বা দরিদ্র ভেদাভেদ উঠে গিয়ে এই কঠিন সময়ে আমরা সবাই শুধুই মানুষ। এই একটাই আমাদের পরিচয় হয়ে দাঁড়িয়েছে। অনেক কিছু হারিয়ে, আমরা অনেক কিছু ফিরেও পেয়েছি। রাজপ্রাসাদের মানুষ আর পথের মানুষের মাঝের দূরত্বটা অনেকটাই কমে এসেছে। হাতে হাত মিলিয়ে আজ সবাই বন্ধু। পথে নেমে পথ খোঁজার, নতুন মানুষের পাশে দাঁড়িয়ে বন্ধু হয়ে ওঠার সময় এটা।

বিশিষ্ট সংগীত শিল্পী দেবজ্যোতি মিশ্র, চিত্রশিল্পী মেহতাবের যৌথ উদ্যোগে তৈরি ‘পথবন্ধু’। কি এই পথবন্ধু? দেবজ্যোতি মিশ্র জানিয়েছেন, 'গ্রামগঞ্জ-মফঃস্বল-শহর জুড়ে ছড়িয়ে ছিটিয়ে কিভাবে যে মানুষ বাঁচছে! আদেও কি বাঁচছে ? বেড়িয়েছিলাম আমরা.... বহু বহু মানুষ রাস্তায় পড়ে রয়েছে। এতটুকু খাবার নেই, জল নেই। এরা ভিক্ষুক নয়, এরা আসলে মানসিক ভাবে প্রকৃতস্থ নন। এদের খিদে বোধ হলে চাইতে পারাই ভুলে গিয়েছে। এই প্যান্ডামিক! এই লকডাউনে! চাইবেই বা কার কাছে?

পথবন্ধু
পথবন্ধু
পথবন্ধু
পথবন্ধু

চেষ্টা করছি নিজেদের মতো করে ওদের পাশে দাঁড়ানোর। একটা বড় গাড়িতে করে খাবার নিয়ে বেড়িয়ে পড়ি, গ্রাম -শহর -মফঃস্বল ..... কুলতলী থেকে পার্ক স্ট্রিট! আমরা সব জায়গাতে যাচ্ছি, এই ধরণের যারা মানুষ রয়েছে, তাদের কাছে খাবার পৌঁছতে।

মেহতাব-দেবজ্যোতি
মেহতাব-দেবজ্যোতি

যদি ঘরে থাকি তাহলে এই মানুষগুলোর চলবে কি করে ..... আচ্ছা বলুন তো আজ যদি ডাক্তারা, নার্স, স্বাস্থ্যকর্মীরা বলেন ঘরে থাকবো, তাহলে আমাদের চিকিৎসা হত কিভাবে তাই বেরিয়ে পড়েছি এই সমস্ত মানুষের পাশে যতটুকু দাঁড়ানো যায় এই ভেবেই। পথবন্ধুর সঙ্গে যারা দাঁড়াতে চান, আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন'।

 

বন্ধ করুন