বাংলা নিউজ > বায়োস্কোপ > মুক্তিযুদ্ধের স্মৃতি উস্কে আসছে প্রথম 3D বাংলা ছবি ‘অলাতচক্র’, লিড রোলে জয়া
শীঘ্রই মুক্তি পাচ্ছে ‘অলাতচক্র’
শীঘ্রই মুক্তি পাচ্ছে ‘অলাতচক্র’

মুক্তিযুদ্ধের স্মৃতি উস্কে আসছে প্রথম 3D বাংলা ছবি ‘অলাতচক্র’, লিড রোলে জয়া

  • মার্চ মাসেই মুক্তি পেতে চলেছে জয়া আহসান অভিনীত বাংলাদেশের প্রথম থ্রিডি ছবি 'অলাতচক্র'৷ মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তিতে মুক্তি পেতে চলেছে এই ছবি।

১৯৭১-এর মুক্তিযুদ্ধ আজও ইতিহাসের পাতায় জ্বলজ্বল করছে। একাত্তরের মুক্তিযুদ্ধকে উপজীব্য করে রচিত শ্রেষ্ঠ উপন্যাসগুলির অন্যতম ‘অলাতচক্র’। আহমদ ছপা-র লেখা বিখ্যাত উপন্যাস ‘অলাতচক্র’ প্রথম প্রকাশিত হয় ১৯৮৫ সালে সাপ্তাহিক নিপুণ পত্রিকার ঈদ সংখ্যায়। পরবর্তীতে ১৯৯৩ সালে মুক্তধারা থেকে পরিমার্জিত রূপে উপন্যাসটি গ্রন্থাকারে প্রকাশিত হয়।

‘অলাতচক্র’ উপন্যাস অবলম্বনেই ‘থ্রি ডি’-তে তৈরি হয়েছে এই ছবি। ছবির নামও রাখা হয়েছে উপন্যাসের নামানুসারে ‘অলাতচক্র’। ছবির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল ও জয়া আহসান। মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তিতে মুক্তি পেতে চলেছে এই ছবি।

ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে ছবির টিজার। সেটি নিজের ইনস্টাগ্রাম অ্যকাউন্টে শেয়ার করে অভিনেত্রী জয়া লিখেছেন, ‘উনিশশো একাত্তর মহাসিন্ধুর কল্লোল’। অভিনেত্রী তাঁর পোস্টে আরও লিখেছেন, ‘মহান মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তির এই মহেন্দ্রক্ষণে মুক্তি পেতে যাচ্ছে - মুক্তিযুদ্ধের পটভূমিতে আহমদ ছফার উপন্যাস অবলম্বনে; বাংলা ভাষায় নির্মিত প্রথম থ্রিডি চলচ্চিত্র #অলাতচক্র (3D) । আগামী ১৯ মার্চ,২০২১ –এ’।

আহমেদ রুবেল ও জয়া আহসান ছাড়াও ছবিতে অভিনয় করছেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, ফিল্ম সোসাইটি আন্দোলনের সক্রিয় সদস্য ও চলচ্চিত্রকর্মী গাজী মাহতাব হাসান, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নাট্যতত্ত্ব পড়ুয়া শিক্ষার্থীবৃন্দ প্রমুখ। ছবিতে বিশেষ চরিত্রে অতিথী শিল্পী হিসেবে অভিনয় করেছেন ‘খাঁচা’ খ্যাত চলচ্চিত্র নির্মাতা আকরাম খান। ক্যামেরা পরিচালনা ও চিত্রধারণ করছেন চিত্রগ্রাহক মাজাহারুল রাজু।

ছবি পরিচালনায় রয়েছেন হাবিবুর রহমান। ছবির ত্রিমাত্রিক চিত্র (3D) ধারণে কাজ করেছে মুম্বাইয়ের ‘স্কাই ওয়ার্ক স্টুডিও’। ‘অলাতচক্র’ ইউনিটে অংশগ্রহণের আগে তারা বলিউডের বিখ্যাত অভিনেতা রজনীকান্ত অভিনীত ‘রোবট’ সিরিজের ‘২.০’ ছবির 3D সিনেম্যাটোগ্রাফি করে আলোচনায় এসেছিলেন। আগামী ১৯ মার্চ সিনেমা হলে মুক্তি পাচ্ছে এই ছবি।

বন্ধ করুন