কলকাতায় মিলিন্দ সোমান  (IANS)
কলকাতায় মিলিন্দ সোমান (IANS)

বাবা RSS সদস্য ছিলেন, ছোটবেলায় শাখায় যেতাম, আত্মজীবনীতে অকপট মিলিন্দ সোমান

আরএসএস শাখায় কী হত, তা জানিয়েছেন মিলিন্দ সোমান।

ছোটবেলায় রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) শাখায় গিয়েছিলেন বলিউড হার্টথ্রব মিলিন্দ সোমান। নিজের আত্মজীবনী 'মেড ইন ইন্ডিয়া'-তে এই কথা লিখেছেন মিলিন্দ।

মুম্বইয়ের বিখ্যাত শিবাজি পার্কে শাখায় যেতেন তিনি। মূলত তাঁর বাবার অনুপ্রেরণাতেই আরএসএসের শাখায় মিলিন্দ যোগ দিয়েছিলেন বলে জানিয়েছেন। মিলিন্দের বাবা আরএসএস কর্মী ছিলেন। তাঁর বিশ্বাস ছিল যে ছেলেকে শাখায় পাঠালে মানসিক ও শারীরিক ভাবে উন্নতি হবে মিলিন্দের। শৃঙ্খলাবদ্ধ ভাবে কীভাবে জীবন যাপন করা হয়, তার পাঠ নিতেই মিলিন্দকে শাখায় পাঠানো হয়।

মিলিন্দ জানিয়েছেন তখন অনেকেই নিজের ছেলেদের শিবাজি পার্কে পাঠাত। বর্তমানে মিডিয়ার একাংশ যেভাবে আরএসএস শাথা সম্বন্ধে রিপোর্ট করে, তিনি সেখানে গিয়ে সেরকম কোনও অভিজ্ঞতার সম্মুখীন হননি বলে জানিয়েছেন মিলিন্দ। অভিনেতার কথায় যোগ শিক্ষা, ক্যাম্পিং, গান ও সংস্কৃত শ্লোক পাঠ হত আরএসএস শাখায়। কোনও ভাবেই সাম্প্রদায়িক কোনও শিক্ষা সেখানে দেওয়া হয়নি বলে সাফ জানিয়েছেন মিলিন্দ।

ছোটরা যাতে ঠিক করে সব অ্যাক্টিভিটি করে, সেগুলি দেখার জন্য যারা ছিলেন, তাদের মধ্যে কোনও দোষ খুঁজে পাননি মিলিন্দ। তাঁর কথায়. ভালো উদ্দেশ্য নিয়ে ট্রেনাররা কাজ করতেন অসামরিক সৈন্য তৈরী করার জন্য।

মিলিন্দের বাবা আরএসএস সদস্য ছিলেন ও হিন্দু হিসাবে গর্বিত ছিলেন। মিলিন্দের কথায় হিন্দু হওয়ার কারণে গর্ববোধের হেতুটি তিনি বুঝতে পারেননি, তবে এই নিয়ে বিশেষ কোনও সমস্যাও ছিল না তাঁর।


বন্ধ করুন