বাংলা নিউজ > বায়োস্কোপ > Ministry of I&B Issues Advisory: তথ্য ও সম্প্রচার মন্ত্রক আনল নতুন নিয়মাবলী, বাধ্যবাধকতা থেকে ছাড় পেল কারা?

Ministry of I&B Issues Advisory: তথ্য ও সম্প্রচার মন্ত্রক আনল নতুন নিয়মাবলী, বাধ্যবাধকতা থেকে ছাড় পেল কারা?

তথ্য ও সম্প্রচার মন্ত্রক আনল নতুন নিয়মাবলী

Ministry of I&B Issues Advisory: নতুন বিজ্ঞপ্তি প্রকাশ্যে আনল ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রক। জানানো হল প্রতিদিন অন্তত ৩০ মিনিট করে সরকার প্রযোজিত শিক্ষামূলক অনুষ্ঠান দেখাতে হবে বেসরকারি চ্যানেলগুলিকে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রক পাবলিক সার্ভিস ব্রডকাস্টিংয়ের বিষয়ে নানা পরামর্শ এবং বাধ্যবাধকতা জারি করল যা মেনে চলতে হবে টিভি চ্যানেলগুলোকে। এই নির্দেশিকাগুলির মধ্যে অন্যতম হল প্রতিদিন অন্তত ৩০ মিনিট করে সরকার প্রযোজিত শিক্ষামূলক অনুষ্ঠান দেখাতে হবে বেসরকারি চ্যানেলগুলিকে।

সোমবার, ৩০ জানুয়ারি, ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে নতুন নিয়মাবলী প্রকাশ্যে আনা হল। জানা গিয়েছে পাবলিক সার্ভিস সংক্রান্ত বিষয়গুলো প্রতিদিন দেখাতে হবে। আর এই নিয়ম আগামী ১ মার্চ থেকে কার্যকরী হবে। এবং এই সম্প্রচার রাত ১২টা থেকে সকাল ৬টার মধ্যে করা যাবে না বলেই জানানো হয়েছে। একই সঙ্গে জানানো হয়েছে একটানা ৩০ মিনিট সেটা সম্প্রচার করতে হবে এমনটা নয়, বিভিন্ন ভাগে ভেঙে দেখানো যেতে পারে।

একই সঙ্গে এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, 'এই কনটেন্ট একটানা ৩০ মিনিট দেখাতে হবে এমনটা নয়। ছোট ছোট ভাগে ভেঙে দেখানো যেতে পারে। বিরতির সময় পাবলিক সার্ভিস সংক্রান্ত সম্প্রচার করলে বিরতির জন্য যে নির্দিষ্ট সময় সীমা থাকে ১২ মিনিটের সেটাকে গণ্য করা হবে না।'

প্রতি মাসে ১৫ ঘণ্টা করে পাবলিক সার্ভিস সংক্রান্ত বিষয় দেখাতে হবে। সম্মিলিতভাবে প্রতি মাসের শেষে এটা দেখা হবে। তবে মধ্যরাত থেকে ভোর ৬টার মধ্যে সেটা সম্প্রচার করা যাবে না।

প্রতি মাসের ৭ তারিখের মধ্যে ব্রডকাস্ট সেবা পোর্টালে প্রাইভেট ব্রডকাস্টাররা একটি মাসিক রিপোর্ট জমা দেবেন। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'বার্ষিক রিপোর্টের সঙ্গে একটি কমপ্লায়েন্স সার্টিফিকেট জমা দিতে হবে ব্রডকাস্টারদের।'

তবে এই নিয়মের থেকে ছাড় পাবে বিদেশি চ্যানেল সহ ভারতীয় সংবিধানের অষ্টম তফসিলে উল্লিখিত ভাষার চ্যানেল।

এছাড়াও স্পোর্টস, আধ্যাত্মিক, যোগব্যায়াম সংক্রান্ত তথ্য সম্প্রচার করা হয় যে চ্যানেলগুলোতে তাদের কোনও মাসিক রিপোর্ট জমা দিতে হবে না ব্রডকাস্ট সেবা পোর্টালে। তবে ব্রডকাস্টারদের প্রতি ৯০ দিনে কী কী দেখানো হয়েছে চ্যানেলে সেটার রেকর্ড রাখতে হবে। এমনটাই উপদেষ্টামন্ডলী জানিয়েছে।

গত বছরের ৯ নভেম্বর ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়েছিল যে ভারতের প্রতিটি প্রাইভেট চ্যানেলে ৩০ মিনিট করে পাবলিক সার্ভিস প্রোগ্রাম দেখাতে হবে। এর মধ্যে জাতীয় গুরুত্ব রয়েছে এমন বিষয় দেখানো আবশ্যক। প্রতিদিন এটা দেখাতে হবে।

তবে ব্রডকাস্টাররা তাদের কনটেন্টকে নিজেদের সুবিধা মতো মডিফাই করতে পারবেন। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'প্রতিটি প্রোগ্রামে উপযোগী পাবলিক সার্ভিস প্রোগ্রাম দেখানো উচিত। তবে সেটা এমন ভাবে করা উচিত যাতে পাবলিক সার্ভিস ব্রডকাস্টিংয়ের যে উদ্দেশ্য সেটা সফল হয়।' এছাড়া এটাও জানানো হয়েছে যে এক কনটেন্ট আবার একাধিকবার দেখানো যেতে পারে একাধিক টিভি চ্যানেলে। একই সঙ্গে বলা হয়েছে, একটি কমন ই-প্ল্যাটফর্ম তৈরি করা যেতে পরে যেখানে প্রাসঙ্গিক ভিডিয়ো বা পাঠ্য বিষয়বস্তু এক জায়গায় রাখা যেতে পারে। ফলে ভবিষ্যতে প্রয়োজন মতো টিভি চ্যানেলগুলো এগুলোকে অ্যাকসেস করতে পারবে, একই সঙ্গে ব্যবহার করতে পারবে।'

বায়োস্কোপ খবর

Latest News

মীন রাশির জুনের ১৬ থেকে ২২ তারিখ কেমন যাবে? জানুন জুনের দ্বিতীয় সপ্তাহের রাশিফল Euro 2024: ২৩ সেকেন্ডে গোল! এগিয়ে গিয়েও হারল আলবেনিয়া, জিতেও চিন্তা বাড়ল ইতালির কুম্ভ রাশির জুনের ১৬ থেকে ২২ তারিখ কেমন যাবে? মকর রাশির জুনের ১৬ থেকে ২২ তারিখ কেমন যাবে? জানুন জুনের দ্বিতীয় সপ্তাহের রাশিফল ধনু রাশির জুনের ১৬ থেকে ২২ তারিখ কেমন যাবে? জানুন জুনের দ্বিতীয় সপ্তাহের রাশিফল বৃশ্চিক রাশির জুনের ১৬ থেকে ২২ তারিখ কেমন যাবে? তুলা রাশির জুনের ১৬ থেকে ২২ তারিখ কেমন যাবে? জানুন জুনের দ্বিতীয় সপ্তাহের রাশিফল জানেন প্রথম কোন দেশে শুরু হয়েছিল ফাদার্স ডে উদযাপন? কেনই বা শুরু হয়েছিল এই দিন হোটেলে বাসন মাজতেন, সইফ-করিনার বিয়েতে ঢুকতে দেওয়া হয়নি ‘পঞ্চায়েত’ খ্যাত আসিফকে! কন্যা রাশির জুনের ১৬ থেকে ২২ তারিখ কেমন যাবে?

T20 WC 2024

আবহাওয়ার জন্য ম্যাচ বাতিল,অখুশি ভারতীয় দল! শুভমনদের দেশে ফেরার কারণ বললেন বিক্রম নামিবিয়াকে ৪১ রানে হারিয়ে T20 WC 2024 Super 8-এর স্বপ্ন বাঁচিয়ে রাখল ইংল্যান্ড জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.