বাংলা নিউজ > বায়োস্কোপ > ৮৬ বছরের নারীর মাথায় উঠল সুন্দরী প্রতিযোগিতার মুকুট
সালিনা স্টেইনফেল্ড
সালিনা স্টেইনফেল্ড

৮৬ বছরের নারীর মাথায় উঠল সুন্দরী প্রতিযোগিতার মুকুট

  • ৮৬ বছর বয়সে সুন্দরী প্রতিযোগিতায় জয় সালিনা স্টেইনফেল্ডের। 

ইজরায়েলি নারী সালিনা স্টেইনফেল্ড। বয়স ৮৬ বছর ছুঁয়েছে। এই বয়সে তিনি সুন্দরী প্রতিযোগিতায় মুকুট জিতেছেন! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। বয়সকে তুড়ি মেরে উড়িয়ে জিতে নিয়েছেন এই মুকুট।

এটি সাধারণ কোনও সুন্দরী প্রতিযোগিতা নয়। এতে অংশ নেন সব ইহুদি নারীরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইহুদিদের ওপর জার্মানির নেতা অ্যাডলফ হিটলারের ব্যাপক ধ্বংসযজ্ঞ ও গণহত্যা থেকে বেঁচে যাওয়া নারীদের সম্মান জানাতে, প্রতিবছর ইজরায়েলে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতার নাম ‘মিস হলোকাস্ট সারভাইভার’।

করোনার জেরে গত বছর এই প্রতিযোগিতার আয়োজন করা সম্ভব হয়নি। ২০২০ সালে না হলেও গত মঙ্গলবার বসেছিল এবারের আসর। এতে বিজয়ী হয়েছেন সালিনা। রোমানিয়ায় জন্ম সালিনার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সেখানে নাৎসি বাহিনীর আক্রমণের শিকার হন। ১৯৪৮ সালে নাৎসি বাহিনীর ব্যাপক গণহত্যার পরিপ্রেক্ষিতে ইজরায়েলে পাড়ি দেন সালিনা। যদিও তত দিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির পতন ঘটে গেছে। তখন থেকে ইজরায়েলের বসবাস করছেন তিনি। 

এবারের প্রতিযোগিতায় ১০ জন নারী অংশগ্রহণ করেছিলেন। আয়োজকেরা জানিয়েছেন, প্রতিযোগিতায় অংশগ্রহণকারী নারীদের বয়স ৭৯ থেকে ৯০ বছরের মধ্যে। সবাই নাৎসি বাহিনীর ধ্বংসযজ্ঞের শিকার। কারও জন্ম রোমানিয়ায়, কারও সাবেক যুগোস্লাভিয়ায়, কেউ বা বর্তমান ক্রোয়েশিয়ায়। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে তাঁরা সবাই ইজরায়েলে থাকতে শুরু করেন। এই বছর জেরুজালেমের একটি জাদুঘরে আয়োজিত হয় অনুষ্ঠানের। সেজেগুজে ও রঙিন গাউন পরে মঞ্চ মাতিয়েছেন প্রতিযোগিরা। 

 

বন্ধ করুন