বাড়ি > বায়োস্কোপ > মিস ইউনিভার্স ২০১৯ দক্ষিণ আফ্রিকার তুনজি, সেরা দশেও নেই ভারতের বর্তিকা সিং
জর্জিয়ায় অনুষ্ঠিত মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সেরার শিরোপা পেলেন দক্ষিণ আফ্রিকার তুনজি। (ছবি-রয়টার্স) (REUTERS)
জর্জিয়ায় অনুষ্ঠিত মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সেরার শিরোপা পেলেন দক্ষিণ আফ্রিকার তুনজি। (ছবি-রয়টার্স) (REUTERS)

মিস ইউনিভার্স ২০১৯ দক্ষিণ আফ্রিকার তুনজি, সেরা দশেও নেই ভারতের বর্তিকা সিং

  • মিস ইউনিভার্সের ২০১৯ এর মুকুট উঠল দক্ষিণ আফ্রিকার সুন্দরী জোজিবিনি তুনজির মাথায়। তৃতীয় দক্ষিণ আফ্রিকান হিসাবে এই তাজ উঠল তুনজির মাথায়।
  • ভারতীয় প্রতিযোগী বর্তিকা সিং সেরা দশে জায়গা করে নিতে ব্যর্থ হন।

৬৮তম মিস ইউনিভার্সের খেতাব জিতে নিলেন দক্ষিণ আফ্রিকার সুন্দরী জোজিবিনি তুনজি। সৌন্দর্য কোনও রঙের মধ্যে সীমাবদ্ধ নয় প্রমাণ করে দিলেন এই কৃষ্ণাঙ্গ সুন্দরী। ভারতীয় সময়ানুসারে সোমবার ভোরে বসেছিল মিস ইউনির্ভাস প্রতিযোগিতার আসর। এদিন জর্জিয়ার আটলান্টা শহরে অনুষ্ঠিত বিশ্ব সৌন্দর্যের সবচেয়ে বড়ো প্রতিযোগিতায় এই বছর অংশ নিলেন ৯০জন প্রতিযোগী। এদিন তুনজির মাথায়া সেরার মুকুট পরিয়ে দিলেন ২০১৮ সালের মিস ইউনিভার্স ক্যাটরিওনা গ্রে। দুর্ভাগ্যবশত ভারতের বর্তিকা সিং সেরা দশে নিজের জায়গা করে নিতে ব্যর্থ হন।



তৃতীয় দক্ষিণ আফ্রিকান মহিলা হিসাবে এই মুকুট জয় করলেন তুনজি। এর আগে, ১৯৭৮ সালে মার্গারেট গার্ডিনার এবং ২০১৭ সালে ডেমি লেই নেল পেটেরাস এই দুই সুন্দরী মিউ ইউনিভার্স প্রতিযোগিতায় জয় লাভ করেছিলেন।

২৬ বছর বয়সী তুনজি দক্ষিণ আফ্রিকার তসলো শহরের বাসিন্দা। লিঙ্গ-ভিত্তিক হিংসার বিরুদ্ধে বারবার নিজের আওয়াজ উঠিয়েছেন তুনজি। প্রতিযোগিতার শেষ পর্যায়ে, প্রশ্নোত্তর পর্বে তুনজিকে জিজ্ঞাসা করা হয়েছিল, আজকের দিনে ছোটবয়সের মেয়ের কোন জিনিসটা শেখানো সবচেয়ে জরুরি?



তুনজির এই উত্তরই তাঁর ঝুলিতে এনে দিল ব্রহ্মাণ্ড সুন্দরীর সম্মান। ‘লিডরশিপ’ আজকের দিনে প্রত্যেক মেয়েকে এটা শেখাতে হবে, জানান তুনজি। 'আমাদের মধ্যে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা নেই তা নয়, তবে সমাজ আমাদের গায়ে কিছু তকমা সেঁটে দিয়েছে। মেয়েদের মধ্যে অনেক ক্ষমতা রয়েছে, তাদের সেটা বহিঃপ্রকাশের সমান সুযোগ করে দিতে হবে’, মন্তব্য তুনজির।

তুনজির পাশাপাশি মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সেরা পাঁচে জায়গা করেছিলেন মিস মেক্সিকো, মিস কলোম্বিয়া, মিস পুয়েরতো রিকো এবং মিস থাইল্যান্ড।



.

বন্ধ করুন