বাংলা নিউজ > বায়োস্কোপ > গাড়ি থামিয়ে মুম্বইয়ের রাস্তায় থাকা এক ব্যক্তিকে নিজের চপ্পল দিয়েছিলেন রফি
৫৫ বছর বয়সে মারা গিয়েছিলেন মহম্মদ রফি

গাড়ি থামিয়ে মুম্বইয়ের রাস্তায় থাকা এক ব্যক্তিকে নিজের চপ্পল দিয়েছিলেন রফি

  • মহম্মদ রফি, অন্যতম সেরা ভারতীয় গায়ক। ১৯৮০ সালের ৩১ জুলাই মাত্র ৫৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। উদার মনোভাবের জন্য় পরিচিত ছিলেন রফি।

আজ ৪২তম মৃত্যুবার্ষিকী মহম্মদ রফির। মাত্র ৫৫ বছর বয়সে মারা গিয়েছিলেন তিনি। সর্বকালের সবচেয়ে সুপরিচিত এবং উল্লেখযোগ্য ভারতীয় সঙ্গীতজ্ঞদের মধ্যে একজন রফি। তাঁর চিরসবুজ গান ছাড়াও, নম্র স্বভাবের জন্য পরিচিত ছিলেন গায়ক। প্রচারের আলো থেকে দূরে থাকতে পছন্দ করতেন। 

২০১৭ সালে Star of Mysore-কে দেওয়া এক সাক্ষাৎকারে মহম্মদ রফি কন্যা নাসরিন আহমেদ ফাঁস করেছিলেন, খালি হাতে কাউকে ফেরত পাঠাতেন না তাঁর বাবা। তিনি বলেন, ‘বম্বেতে প্রচুর গরম পড়ে। একবার এক ব্যক্তিকে তিনি খালি পায়ে দাঁড়িয়ে থাকতে দেখেছিলেন। আলাদা আলাদা সময় এক পায়ে ভর দিয়ে দাঁড়িয়ে গরম থেকে বাঁচার চেষ্টায় সে। তিনি চালককে গাড়ি থামাতে বলেন, নিজের পায়ে পরা চপ্পল ওই ব্যক্তিকে দিয়ে আসতে বলেন।’ 

রফির মেজে-জামাই যোগ করেন, ‘এক অনুষ্ঠানে হারিয়ে যাওয়া গায়ক খান মাস্তানাকে দেখেন তিনি। গাড়ি থামিয়ে তাঁকে বাড়িতে নিয়ে যান, স্নান করান। তাঁকে খাবার দেন এবং বাড়ি ফেরত পাঠানোর ব্যবস্থা করেন।’

নাসরিন আরও বলেছিলেন, কাউকে দেওয়ার আগে কখনও টাকা গুনতেন না মহম্মদ রফি। পকেটে হাত দিয়ে যা পেতেন তা দিয়ে দিতেন। তিনি আরও বলেছিলেন, গায়ক প্রচারের আলোয় থাকতে পছন্দ করতেন না। সিনেমার জন্য যেসব জনপ্রিয় অভিনেতাদের জন্য তিনি গান গাইতেন, সন্তানদেরও তাঁদের সঙ্গে দেখা করাননি। অবশ্য ১৯৭১ সালে নাসরিনের বিয়েতে গোটা ফিল্ম ইন্ডাস্ট্রিকে আমন্ত্রণ জানিয়েছিলেন মহম্মদ রফি। 

 

বন্ধ করুন