বাংলা নিউজ > বায়োস্কোপ > মৃণাল সেনের চিত্রনাট্য,পুরস্কার সব বাংলা ছেড়ে চলে গেলে শিকাগোয়! আবেগঘন পুত্র

মৃণাল সেনের চিত্রনাট্য,পুরস্কার সব বাংলা ছেড়ে চলে গেলে শিকাগোয়! আবেগঘন পুত্র

স্মৃতিটুকু থাক…

কলকাতায় মৃণাল সেনের স্মৃতি আর্কাইভ করবার 'উপযুক্ত জায়গার অভাব', শিকাগো বিশ্ববিদ্যালয়ের হাতেই এই গুরুভার তুলে দিলেন পুত্র কুণাল সেন। 

রাজা চলে গিয়েছেন আগেই.. তার স্মৃতিচিহ্ন হিসাবে রয়ে গিয়েছিল তিনটি কাঠের বাক্স। সেই বাক্সে ভর্তি প্রয়াত পরিচালকের পুরস্কার,নথিপত্র। সেগুলি এবার শুধু বাংলা ছেড়েই নয়, ভারত ছেড়ে চলে গেল সূদূর শিকাগোয়। এখন থেকে শিকাগো বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের সংরক্ষিত করে রাখা থাকবে এই বাঙালি পরিচালকের স্মৃতিবিজাড়িত সেইসব জিনিস। নেটমাধ্যমে সে কথা জানিয়েছেন মৃণাল সেনের একমাত্র পুত্র কুণাল সেন। দীর্ঘদিন ধরেই মার্কিন মুলুকের স্থায়ী বাসিন্দা তিনি। 

ফেসবুক পোস্টে কুণাল জানিয়েছেন, মৃণাল সেনের চলচ্চিত্রের অধিকাংশ চিত্রনাট্য বা নথিপত্রের অধিকাংশ নেই। কারণ পিছন ফিরে তাকানোয় কোনওদিনই বিশ্বাসী ছিলেন না ‘ভুবন সোম' পরিচালক।  কুণালের কথায়, ‘স্মৃতিচারণ করার প্রতি অভক্তি অথবা নিছক আলস্য থেকেই হয়ত কোনও লেখালেখি যত্ন করে রাখেননি বাবা। আর তাই এখন আমি জিনিসপত্র জড়ো করতে গিয়ে দেখলাম, কেবল ৩টি বাক্স ভর্তি হয়েছে। কিন্তু তাঁর ঘটনাবহুল জীবনের সাক্ষী কেবলমাত্র তিনটি বাক্স, এটা ভাবতে গিয়ে বিস্মিত হচ্ছি। কিন্তু কিছু বলবার নেই'।

শিকাগো বিশ্ববিদ্যালয়ের তরফেই মৃণাল সেনের স্মৃতিচিহ্নগুলি সংরক্ষণের প্রস্তাব এসেছিল কুণালের কাছে।মৃণাল পুত্র লেখেন, ‘আমি তাদের বিশেষ সংরক্ষণাগারটি দেখেছি। তাদের দীর্ঘ ঐতিহ্য সম্পর্কে জানি। আমি বিশ্বাস করি, তারা এগুলো সংরক্ষণ করতে পারবে’।

কুণালের এই উদ্যোগের সাধুবাদ জানিয়েছেন বেশিরভাগ নেটিজেনই। ওখানে বিশ্ববরেণ্য পরিচালকের কাজ সঠিকভাবে আকার্ভাই করা হবে, মত সকলের। তবুও আক্ষেপের সুরে এক নেটিজেন লিখেছেন, ‘জানি না ঠিক কী রিঅ্যাক্ট করা উচিত! মনে মনে এটা জানি যে ওখানে থাকলে অবশ্যই এদেশের যেকোনো আর্কাইভের থেকে যত্নে থাকবে। আরও বেশি সংখ্যক গবেষক ব্যবহার করতে পারবেন। তবু মৃণাল সেনের কলকাতা, তাঁর কাজ যোগ্য মর্যাদায় রাখতে পারল না তাতেও দুঃখের কারণ যথেষ্ট’। পালটা জবাব দিয়ে কুণাল সেন জানান, ‘কলকাতায় রাখার উপযুক্ত জায়গা পেলে আমারও ভালো লাগত’। 

বায়োস্কোপ খবর

Latest News

T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ বলিউডের এই ৮ বিখ্যাত বাবা ছেলের জুটি, যাঁদের পর্দায় বারবার দেখতে চান মানুষ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC বাধা দূর হওয়ার সময় আসছে, পেতে পারেন নয়া চাকরির অফার! শুক্রের কৃপায় লাকি কারা? বাবর, রিজওয়ান, শাহিনদের বেতন কমানোর কঠোর সিদ্ধান্ত নিতে পারে PCB- রিপোর্ট সোনুর গানে পাহাড়ি সুর মেশালেন আরিয়ান! সারেগামাপায় টক্কর দিতে পারবেন দিবাকরকে? কাউকে দোষ দেওয়া নয়, আমরা দলগত ভাবে ব্যর্থ হয়েছি, আর এটাকে মানতে হবে- ইমাদ ওয়াসিম ম্যাকমুলেন-বেরিংটনদের বিরুদ্ধে ৬টি ক্যাচ মিস অজিদের! কাকতালীয় না ইচ্ছাকৃত? NSG-র নামে ভুয়ো অ্যাকাউন্ট ধরতে ব্যর্থ, ১.৬৬ কোটির জরিমানা অ্যাক্সিস ব্যাঙ্ককে

T20 WC 2024

T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC বাবর, রিজওয়ান, শাহিনদের বেতন কমানোর কঠোর সিদ্ধান্ত নিতে পারে PCB- রিপোর্ট কাউকে দোষ দেওয়া নয়, আমরা দলগত ভাবে ব্যর্থ হয়েছি, আর এটাকে মানতে হবে- ইমাদ ওয়াসিম ম্যাকমুলেন-বেরিংটনদের বিরুদ্ধে ৬টি ক্যাচ মিস অজিদের! কাকতালীয় না ইচ্ছাকৃত? স্টার্ক-জাম্পাদের মাথার ওপর ছয়! টি২০ বিশ্বকাপে নজির স্কটল্যান্ডের ম্যাকমুলেন-এর এটাই আমার শেষ T20 WC- গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর কিউয়ি তারকার চাঞ্চল্যকর ঘোষণা আবহাওয়ার জন্য ম্যাচ বাতিল,অখুশি ভারতীয় দল! শুভমনদের দেশে ফেরার কারণ বললেন বিক্রম নামিবিয়াকে ৪১ রানে হারিয়ে T20 WC 2024 Super 8-এর স্বপ্ন বাঁচিয়ে রাখল ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.