বাংলা নিউজ > বায়োস্কোপ > 'আদিপুরুষে রাবণের সীতাহরণ' মন্তব্যে ক্ষমা প্রার্থনা সইফের, ক্ষুব্ধ মুকেশ খান্না
সইফ আলি খান ও মুকেশ খান্না 
সইফ আলি খান ও মুকেশ খান্না 

'আদিপুরুষে রাবণের সীতাহরণ' মন্তব্যে ক্ষমা প্রার্থনা সইফের, ক্ষুব্ধ মুকেশ খান্না

সম্প্রতি এক সাক্ষাত্কারে সইফ আলি খান জানিয়েছেন, এই ছবিতে পরিচালক রাবণকে ‘মানবিকভাবে' তুলে ধরার চেষ্টা করবেন। সেজন্য ক্ষমাও চেয়েছেন।

অভিনেতা সইফ আলি খানের আসন্ন ছবি ‘আদিপুরুষ’ রোষের মুখে পড়ে নেটনাগরিকের একাংশের। সম্প্রতি এক সাক্ষাৎকারে সইফের মন্তব্য রোষের মুখে ঠেলে দেয় তাঁকে। 

সম্প্রতি এক সাক্ষাত্কারে সইফ আলি খান জানিয়েছিলেন, এই ছবিতে পরিচালক রাবণকে ‘মানবিকভাবে' তুলে ধরার চেষ্টা করবেন। রাবণের সীতাহরণের দৃশ্যটিও নাকি এই ছবিতে ন্যায়সঙ্গতভাবে দেখানো হবে। সইফ বলেন,'দানব রাজের চরিত্রে অভিনয় করাটা দুর্দান্ত অনুভূতি। কিন্তু আমরা তাঁকে মানবিক করে দেখব, আমরা বিনোদনের সব রস মজুত রাখব, সঙ্গে রাবণের সীতাহরণের দৃশ্যটি ন্যায়সঙ্গতভাবে দেখানো হবে এবং রাবণের বোন সুর্পণখার সঙ্গে যে ঘটনা ঘটেছিল তার প্রতিশোধের কাহিনি হিসেবে রাম-রাবণের যুদ্ধ দেখানো হবে'। তারই প্রেক্ষিতে সইফকে এই ছবি থেকে বাদ দেওয়ার দাবি তুলছেন নেটাগরিকদের একাংশ। তাঁদের মতে, ‘সংস্কৃতিকে বিকৃত করা হচ্ছে’। তবে নিজের মন্তব্য নিয়ে বিবৃতি জানিয়ে ক্ষমা চান অভিনেতা সইফ আলি খান। 

সইফের এই বক্তব্যের জন্য ক্ষমা প্রার্থনা মানতে নারাজ প্রবীণ অভিনেতা মুকেশ খান্না। তিনি একটি ভিডিয়ো বার্তার মাধ্যমে বলেছেন, ‘ছবির নির্মাতার এখন আমাদের ধর্মের ভাবাবেগককে আঘাত দিয়ে ছবি তৈরি করছেন। লক্ষ্মী বম্ব সম্প্রতি মুক্তি পেয়েছে। আবার আর একটা। সইফ আলি খান সম্প্রতি একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, আদিপুরুষ ছবিতে লঙ্কেশ রাবণের ভূমিকার চরিত্র পেয়ে অত্যন্ত আকর্ষণীয় হবে। এটা বিগ বাজেটের ছবি। যেখানে রাবণকে অশুভ নয়, মানবিক এবং বিনোদনমূলক হিসেবে তুলে ধরা হয়েছে। তাতে সীতাহরণ যুক্তিযুক্ত করা হবে।’

তিনি আরও বলেন, ‘জানি না, সইফের কেন মনে হয়েছে যে এটা এতটা সহজ হবে। লঙ্কেশ একটা বল নয় যেটা ব্যাট ঘুরিয়ে ফেললেই হয়ে যাবে। আমার কি এটাকে অজ্ঞতা বা মূর্খতা বলা উচিত? তাঁরা জানেন না, তাঁরা দেশের কোটি কোটি মানুষের বিশ্বাস নিয়ে খেলছেন। আমি সেসব পরিচালক-প্রয়োজকদের ঔদ্ধ্যতের কথা বলব, যাঁদের এখনও এই ধরনের সিনেমা তৈরির ইচ্ছা আছে। যাঁরা নিজেদের বুদ্ধিজীবী হিসেবে চিহ্নিত করেন।'

সইফের ক্ষমা প্রার্থনা নিয়ে তিনি লিখেছেন, ‘এখন সবচেয়ে বড় খবর এই ব্যাপারে সইফ ক্ষমা চেয়েছেন। দারুণ! ব্রিটিশরা একটা দারুণ শব্দ বানিয়েছে ‘সরি’। তির ছোড়, বোম ছুড়ে মার, কাউকে ঘুসি মার, এরপর ক্ষমা চেয়ে নাও। আমরা মানব না। বলার আগে তুমি কেন ভেবে দেখবে না?’ 

নিজের মন্তব্যের সাফাই দিয়ে একটি বিবৃতি জারি করেছেন সইফ। তিনি বলেন, কারও ভাবাবেগে আঘাত দেওয়ার কোনও উদ্দেশ্য তাঁর ছিল না। এই ছবিতে যে কাহিনি তুলে ধরা হবে তার মধ্যে কোনওরকম ‘বিকৃতি' থাকবে না। সইফ বলেছিলেন, ‘জানতে পারলাম, আমার একটি মন্তব্য বিতর্কের সৃষ্টি করেছে। কিছু মানুষের ভাবাবেগে আঘাত লেগেছে। কিন্তু আমি উদ্দেশ্যপ্রণোদিতভাবে কিছু করিনি। আমি ক্ষমা চাইছি। আমার মন্তব্যটি ফিরিয়েও নিচ্ছি। ভগবান রাম আমার কাছে চিরকালই ধার্মিকতা ও বীরত্বের প্রতীক। আদিপুরুষে দেখানো হবে অমঙ্গলের বিরুদ্ধে মঙ্গলের লড়াই, এবং গোটা টিম অক্লান্ত পরিশ্রম করছে যাতে এই মহাকাব্য কোনওরকম বিকৃতি ছাড়া তুলে ধরা যায়’।

রামায়ণের কাহিনিকে বড় পর্দায় রূপায়িত করতে চলেছেন ভূষণ কুমার। তাঁর প্রযোজনায়, ওম রাউতের পরিচালনায় তৈরি হচ্ছে আদিপুরুষ নামে এক ছবি। সেই ছবিতে রামের ভূমিকায় অভিনয় করছেন দক্ষিণী তারকা প্রভাস।

বন্ধ করুন