বাংলা নিউজ > বায়োস্কোপ > Mukti: স্বাধীনতা আন্দোলন, ফুটবল ম্যাচ, ব্রিটিশ শাসনের সঙ্গে লড়াই! আসছে ‘মুক্তি’
আসছে ‘মুক্তি’
আসছে ‘মুক্তি’

Mukti: স্বাধীনতা আন্দোলন, ফুটবল ম্যাচ, ব্রিটিশ শাসনের সঙ্গে লড়াই! আসছে ‘মুক্তি’

  • ১৯৩১ সালের ব্রিটিশ ভারতের পটভূমিতে তৈরি একটি দেশাত্মবোধক ক্রীড়া কল্পকাহিনি।

জেদ, লড়াই, স্বাধীনতা-চরিত্রের ভাঙাগড়া, ভারতীয়দের ঘুরে দাঁড়ানোর গল্প বলবে ‘মুক্তি’। ১৯৩১ সালের ব্রিটিশ ভারতের পটভূমিতে তৈরি একটি দেশাত্মবোধক ক্রীড়া কল্পকাহিনি। ওয়েব সিরিজে অভিনয় করছেন ঋত্বিক চক্রবর্তী, অর্জুন চক্রবর্তী, দিতিপ্রিয়া রায়, চিত্রাঙ্গদা, চান্দ্রেয়ী ঘোষ, সুদীপ সরকার প্রমুখ। পরিচালনা করেছেন রোহন ঘোষ।

ছবিতে এক জেলারের চরিত্রে অভিনয় করছেন ঋত্বিক চক্রবর্তী। তাঁর চরিত্রের নাম রামকিঙ্কর। তাঁর স্ত্রী দিতিপ্রিয়া। বিপ্লবীর ভূমিকায় অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী ও সুদীপ সরকার। ওয়েব সিরিজে উঠে আসবে রামকিঙ্কর, দিবাকর, রেহমত, মিনু, প্রভা এবং আলফ্রেড পেটির বর্বরতার সংঘাত।

ছবিতে নিজের চরিত্র সম্পর্কে বলতে গিয়ে ঋত্বিক জানিয়েছেন, ‘তৎকালীন মধ্যবিত্ত সমাজের আর পাঁচটা সাদামাটা মানুষের মতোই একটা চরিত্র এই রামকিঙ্কর। সে ব্রিটিশ সরকারদের অধীনে চাকরি করে। পরাধীন ভারতবর্ষের মেদিনীপুর সেন্ট্রাল জেলের ভারতীয় জেলার রামকিঙ্কর। সেসময় ব্রিটিশ সরকারের অধীনে কোনও ভারতীয়র চাকরি করা মানে, তাকে নানাভাবে অপমান সহ্য করতে হত। তেমনই রামকিঙ্করকেও কমবেশি সহ্য করতে হয়েছে। রামকিঙ্করের নিজস্ব মত ব্রিটিশদের সমর্থনই করত কারণ, চাকরিটা তার প্রয়োজন। কিন্তু বারংবার অপমান, চারপাশে ঘটতে থাকা ঘটনা যেন আস্তে আস্তে চোখ খুলে দেয় তার। শুরু হয় নিজের সঙ্গেই নিজের লড়াই, আত্ম অনুসন্ধান। এই দ্বন্দ্বই এই চরিত্রটার সবচেয়ে আকর্ষণীয় দিক’। 

অভিনেতার কথায়, 'এই টানাপোড়েনের মধ্যে নিয়ে রামকিঙ্কর তার নতুন সত্তাকে খুঁজে পাবে কি না তার উত্তর দেবে 'মুক্তি'-র ক্লাইম্যাক্স। তবে এই রামকিঙ্করের চরিত্রটার দ্বন্দ্বটাই আমায় সবচেয়ে বেশি আকর্ষণ করেছে। কেবল রামকিঙ্কর নয়, সেই সময়ের সমাজ, মানুষের ভাবনা বা তার বদল সমস্ত জিনিসকে খুব সাফল্যের সঙ্গে তুলে ধরবে 'মুক্তি'। ছবিতে খুব গুরুত্বপূর্ণ জায়গা নিয়ে রয়েছে একটা ফুটবল ম্যাচ। সেই একটা ম্যাচটা গল্পকে কীভাবে পরিণতির দিকে নিয়ে যায় সেটা দর্শককে ধরে রাখবে। আমি কাজটা করার সময় খুব আনন্দ পেয়েছি। আশা করি দর্শকদের মধ্যে একটা ভালো কাজ দেখার আনন্দ ছড়িয়ে দিতে পারব। সেইসঙ্গে গল্পের সঙ্গে জড়িয়ে যে ইতিহাস, আমাদের ইতিহাস, সেটাই দর্শকদের মন ছুঁয়ে যাবে'।

ইতিমধ্যে মুক্তি পেয়েছে এই ওয়েব সিরিজের ট্রেলার। সিরিজটি সম্পর্কে বলতে গিয়ে অভিনেতা অর্জুন চক্রবর্তী বলেন, ‘এত ভালো একটা টিমের সঙ্গে কাজ করতে পারাটা আমার জন্যে সৌভাগ্যের। ক্যামেরার সামনে ও পিছনের গোটা টিমটা খুব ভালো এবং অভিজ্ঞ। এই টিমটার সঙ্গে কাজ করে এত ভালো লেগেছে যে আমার ধারণা সেটা পর্দায় ফুটে উঠবে’।

দেশপ্রেম সঙ্গে নিয়ে এই পিরিয়ড ওয়েব সিরিজটি অ্যাকশন, রোমাঞ্চ, সহানুভূতি, রাগ, জয়ের আনন্দে ভরপুর। 'ফ্যাটফিশ এন্টারটেনমেন্ট'-এর প্রযোজনায় একটি দেশপ্রেমিক, ক্রীড়া সংক্রান্ত কল্পকাহিনি নিয়ে স্বাধীনতা পূর্ব ভারতকে তুলে ধরা হয়েছে সিরিজে। সংগীত পরিচালনার দায়িত্বে রয়েছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। আগামী ২৬ জানুয়ারি জিফাইভেই মুক্তি পাচ্ছে এই সিরিজ।

 

 

বন্ধ করুন