বাংলা নিউজ > বায়োস্কোপ > KIFF : এই কারণে থাপ্পড় রি-শ্যুট করার আবদার জানিয়েছিলেন ঋষি কাপুর, জানালেন অনুভব
অনুভব সিনহা 
অনুভব সিনহা 

KIFF : এই কারণে থাপ্পড় রি-শ্যুট করার আবদার জানিয়েছিলেন ঋষি কাপুর, জানালেন অনুভব

  • মুলক’-এর স্ক্রিনিংয়ে ঋষি কাপুরকে স্মরণ করে আবেগঘন অনুভব সিনহা

করোনা আবহে এবছরের চলচ্চিত্র উত্সব অনেকখানি সাদামাটা, কমেছে ছবির সংখ্যা। স্ক্রিন সংখ্যাও সীমিত। অতিমারীতে দু-মাস পিছিয়ে শুক্রবার থেকে শুরু হয়েছে ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব। শনিবার ছবি উত্সবের কেন্দ্রবিন্দুতে থাকলেন বলিউডের খ্যাতনামা পরিচালক অনুভব সিনহা। সাম্প্রতিক সময়ে আর্টিকেল ১৫ থেকে শুরু করে থাপ্পড়ের মতো ছবি দর্শকদের উপহার দিয়েছেন অনুভব। এবছর সত্যজিত রায় স্মারক বক্তব্য পেশ করেন এই বলিউড পরিচালক।শনিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে পরিচালক জানান, 'আজ সত্যজিত রায়কে নিয়ে বক্তব্য দেওয়ার সময়, ওঁনার মতো মহান পরিচালকের পাশে আমার নাম ও আমার কাজের কথা উল্লেখ হল- সেটাই বড় উপলব্ধি।

পাশাপাশি এবছর প্রয়াত অভিনেতা ঋষি কাপুরকে স্মরণ করে ছবি উত্সবে প্রদর্শিত হল মুলক। সেই ছবির পরিচালকের আসনেও রয়েছেন অনুভব সিনহা। রবীন্দ্রনাথ ঠাকুর, সত্যজিত রায়ের শহরে তাঁর ছবির স্ক্রিনিং ঘিরে উচ্ছ্বসিত পরিচালক। তবে ঋষি কাপুরকে স্মরণ করে এদিন আবেগঘন অনুভব সিনহা।

সত্যজিত রায় স্মারক বক্তব্য রাখলেন এই বলিউড পরিচালক 
সত্যজিত রায় স্মারক বক্তব্য রাখলেন এই বলিউড পরিচালক 

ঋষি কাপুরকে স্মরণ করে এদিন অনুভব সিনহা বলেন, এই ছবির সূত্রেই আমার প্রথম আলাপ ঋষি কাপুরের। প্রথম মিটিংয়ে আমার ওঁনাকে খুব রাশভারী মানুষ বলে মনে হয়েছিল। তবে ধীরে ধীরে উনি সবচেয়ে প্রিয় মানুষ হয়ে উঠেন গোটা ইউনিটের কাছে'। বয়সের ফারাক থাকলেও ঋষি কাপুর ওঁনার বন্ধু হয়ে উঠেছিলেন জানান পরিচালক। ঋষি কাপুর কীভাবে মুলক ছবিতে প্রাণ ঢেলে দিয়েছেন সেটা তো কারুরই অজানা নয়- বললেন তিনি। মুলুক ছবিতে ঋষি কাপুর ছাড়াও মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন তাপসী পান্নু।

আমেরিকায় ক্যানসারের চিকিত্সা করিয়ে দেশে ফেরবার পর বচ্চনের দিওয়ালি পার্টিতে বন্ধু ঋষির সঙ্গে দেখা হয়েছিল তাঁর। তিনি বলেন- ‘দেখা হতেই বললেন তোমার থাপ্পড়ের শ্যুটিং শেষ? যখন বললাম- হ্যাঁ, উনি পালটা বললেন- না, না রি-শ্যুট করুন। একটা শট নিন, আমি পিছন দিয়ে হেঁটে যাব'। এখানেই থেমে থাকেননি চিন্টুজি, তিনি বলেন-'জলদি জলদি কিছু একটা লিখুন, একসঙ্গে কাজ করতে হবে তো'। অনুভব সিনহা কথা দিয়েছিলেন ঋষি কাপুরকে কেন্দ্রবিন্দুতে রেখে নতুন ছবি তৈরির, তবে তা আর সম্ভবপর নয়, একথা বলতে বলতেই গলার স্বর পালটে গেল অনুভবের। নীচু গলায় বলে উঠলেন- ‘যদি আপনি থাকতেন… লাভ ইউ স্যার’। 

বন্ধ করুন