দিল্লির  বিজ্ঞানভবনে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসের ভিকি কৌশল এবং অক্ষয় কুমার
দিল্লির বিজ্ঞানভবনে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসের ভিকি কৌশল এবং অক্ষয় কুমার

জাতীয় চলচ্চিত্র পুরস্কার: সম্মানিত আয়ুষ্মান- ভিকি, অনুপস্থিত বিগ বি

প্রচলিত প্রথা ভেঙে রাষ্ট্রপতির পরিবর্তে ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করলেন উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু।সেরা অভিনেতা হিসাবে জাতীয় পুরস্কারে সম্মানিত ভিকি কৌশল এবং আয়ুষ্মান খুরানা। দাদাসাহেব ফালকে পুরস্কার নিতে হাজির ছিলেন না অমিতাভ বচ্চন।

সোমবার দিল্লির বিজ্ঞানভবনে বসেছিল ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের আসর। প্রচলিত প্রথা ভেঙে এইবার রাষ্ট্রপতির পরিবর্তে পুরস্কার প্রদান করলেন উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। অগস্ট মাসেই ঘোষণা হয়েছিল চলতি বছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ীদের নাম। এদিন সেরা অভিনেতা হিসাবে জাতীয় পুরস্কার সম্মানিত ভিকি কৌশল এবং আয়ুষ্মান খুরানা। উরি:দ্য সার্জিক্যাল স্ট্রাইক এবং অন্ধাধুনের জন্য সেরা অভিনেতার শিরোপা পেয়েছেন এই দুই তারকা।

তবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসরে সামিল হতে পারলেন না বিগ বি। শারীরিক অসুস্থতার কারণে ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান দাদা ফালকে পুরস্কার গ্রহণ করতে পারলেন না ৭৭ বছরের বর্ষীয়ান অভিনেতা। রবিবার রাতেই টুইট করে অমিতাভ জানিয়েছিলেন সোমবার দিল্লিতে হাজির থাকতে পারবেন না অভিনেতা। অভিনেতা টুইট বার্তায় জানান, 'জ্বরে আক্রান্ত।চিকিৎসক ট্রাভেল করতে বারণ করেছেন । সে কারণেই জাতীয় পুরস্কারের অনুষ্ঠানে যেতে পারছি না। দুভার্গ্যজনক। অনুশোচনা'।



সূত্রের খবর অমিতাভ বচ্চনের জন্য পরবর্তী সময়ে একটি পৃথক অনুষ্ঠান আয়োজন করা হবে। যেখানে অভিনেতার হাতে তুলে দেওয়া হবে দাদা সাহেব ফালকে পুরস্কার।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মঞ্চে সম্মান জানানো হল অভিনেতা অক্ষয় কুমারকেও। প্যাডম্যান ছবির জন্য পুরস্কৃত আক্কি। সামাজিক বার্তামূলক ছবির বিভাগে সেরা নির্বাচিত হয়েছিল প্যাডম্যান।


এদিন বধাই হো ছবির জন্য সেরা সহ অভিনেত্রীর পুরস্কারে ভূষিত হলেন বর্ষীয়ান অভিনেত্রী সুরেখা সিক্রি। হুইলচেয়ারেই পুরস্কার গ্রহণ করলেন তিনি।

৬৬ তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেত্রীর সম্মান গ্রহণ করলেন কীর্তি সুরেশ। তেলুগু ছবি মহানটির জন্য সেরার সম্মান পেলেন কীর্তি। উপরাষ্ট্রপতি এদিন ভূয়সী প্রশংসা করলেন নায়িকার। ভাষণে ভেঙ্কাইয়া নাইডু জানান, 'যে পরিপক্কতা নিজের অভিনয়ে কীর্তি দেখিয়েছেন তা অতুলনীয়'।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসরে কীর্তি, আয়ুষ্মান, ভিকি এবং অক্ষয় কুমার
জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসরে কীর্তি, আয়ুষ্মান, ভিকি এবং অক্ষয় কুমার

এদিনের অনুষ্ঠানে হাজির ছিলেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ও। এক যে ছিল রাজা জাতীয় মঞ্চে সেরা বাংলা ছবি নির্বাচিত হয়েছে। অন্যদিকে কেদারার জন্য বিশেষ জুরি পুরস্কারে সম্মানিত হলেন পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত।


সেরা ছবির সম্মান গিয়েছে গুজরাতি ফিল্ম হেলারোর ঝুলিতে।

সেরা ছবির পুরস্কার পেল হেলারো ( সৌজন্য-দূরদর্শন)
সেরা ছবির পুরস্কার পেল হেলারো ( সৌজন্য-দূরদর্শন)

সেরা হিন্দি ছবির জন্য সম্মানিত অন্ধাধুন পরিচালক শ্রীরাম রাঘবন।



বিজয়ীদের হাতে পুরস্কার তুলে না দিলেও রাষ্ট্রপতি, রামনাথ কোবিন্দ তাঁদের সঙ্গে সৌজন্য সাক্ষাত্ সারবেন। পুরস্কার বিজেতাদের জন্য আয়োজন করা হয়েছে একটি হাই-টির, খবর রাষ্ট্রপতি ভবন সূত্রে।

বন্ধ করুন