বাংলা নিউজ > বায়োস্কোপ > বাংলাসহ দেশের তিন প্রান্তে NSD-র নতুন কেন্দ্র তৈরির পরিকল্পনা পরেশ রাওয়ালের
পরেশ রাওয়াল (ফাইল ছবি) (PTI)
পরেশ রাওয়াল (ফাইল ছবি) (PTI)

বাংলাসহ দেশের তিন প্রান্তে NSD-র নতুন কেন্দ্র তৈরির পরিকল্পনা পরেশ রাওয়ালের

  • ভারত তথা বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ নাট্য শিক্ষা প্রতিষ্ঠান ‘ন্যাশনাল স্কুল অফ ড্রামা’-র চেয়ারম্যান পদে গত বছর সেপ্টেম্বরেই দায়িত্ব নেন পরেশ রাওয়াল। 

রাষ্ট্রীয় নাট্য বিদ্যালয় বা ন্যাশনাল স্কুল অফ ড্রামার নতুন কেন্দ্র খুলতে চলছে দেশের বিভিন্ন প্রান্তে, জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরের পাশাপাশি এই ঐতিহ্যবাহী অভিনয় প্রশিক্ষণ কেন্দ্রের নতুন কেন্দ্র খুলবে দেশের আরও তিন প্রান্তের তিন রাজ্যে। পূর্বের শাখাটি নিঃসন্দেহে খুলছে পশ্চিমবঙ্গে, জানিয়েছেন এনএসডি-র চেয়ারম্যান অভিনেতা পরেশ রাওয়ান। 

এই পরিকল্পনা সম্পর্কে জানাতে গিয়ে পরেশ রাওয়াল বলেন, ‘আমি বিশ্বাস করি এনএসডির প্রয়োজনীয়তা আছে সেন্টারের সংখ্যা বাড়ানোর। উত্তর-দক্ষিণ,পূর্ব-পশ্চিম, সবর্ত্রই এই সুবিধা পৌঁছে দিতে হবে’। এনএসডি-তে সীমিত সংখ্যক আসনে বহু উঠতি অভিনেতাই জায়গা পান না, জানান পরেশ রাওয়াল। নিজের প্রসঙ্গ টেনে আনতে ভোলেননি তিনি। 

জম্মু-কাশ্মীরের গর্ভনর মনোজ সিনহার তরফে সেখানে একটি সেন্টার খোলবার অনুরোধ আগেভাগেই পেয়েছেন পরেশ রাওয়াল। এনএসডি-র সোসাইটি মেম্বার এবং সরকারের সঙ্গে এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে শীঘ্রই আলোচনায় বসবেন তিনি সে কথাও জানান অভিনেতা।কাশ্মীরের তরুণ প্রজন্ম কিছু করে দেখাতে যায় অভিনয়ের দুনিয়ায়, এবং তাঁদের সেই উত্সাহকে বাড়িয়ে দিতেই সবার প্রথম কাশ্মীরে এনএসডির শাখা খুলতে চলছে, জানান পরেশ রাওয়াল। 

এছাড়াও গুজরাত, পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্রে খোলা হবে এনএসডির নতুন কেন্দ্র। উল্লেখ্য, মূল বিদ্যালয়টি অবস্থিত নয়া দিল্লিতে। নতুন কেন্দ্র খোলবার পাশাপাশি নতুন কোর্স চালু করবার পরিকল্পনার কথাও ভাবা হচ্ছে, প্লে রাইটিং, কস্টিউম ডিজাইনিং, প্রাপার্টি মেকিং-এর মতো কোর্স চালু হবে এনএসডি-তে। 

গত বছর সেপ্টেম্বরেই ভারত তথা বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ নাট্য শিক্ষা প্রতিষ্ঠান ‘ন্যাশনাল স্কুল অফ ড্রামা’  চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হন পরেশ রাওয়াল ।

বন্ধ করুন