বাংলা নিউজ > বায়োস্কোপ > Neel Bhattacharya: ১ কিলো চায়ের দাম ১ লাখ! দার্জিলিং-এ মেলে, পূর্ণিমার রাতের সঙ্গে রয়েছে বিশেষ যোগ, ঘুরে দেখালেন নীল

Neel Bhattacharya: ১ কিলো চায়ের দাম ১ লাখ! দার্জিলিং-এ মেলে, পূর্ণিমার রাতের সঙ্গে রয়েছে বিশেষ যোগ, ঘুরে দেখালেন নীল

১ কিলো চায়ের দাম ১ লাখ! উত্তরবঙ্গে মেলে, পূর্ণিমার রাতের সঙ্গে রয়েছে বিশেষ যোগ

Silver tips imperial tea: শুধুমাত্র পূর্ণিমার রাতেই এই চা পাতা তোলা যায়। কী বিশেষত্ব? কেন এত দাম এই চায়ের? জানেন কী? 

বাঙালির চা প্রেম কারুর অজানা নয়! সকাল-বিকাল দু-কাপ চা না হলে দিন ভালো যায় না এমন বাঙালির সংখ্যা অগুণতি। বাঙালিরা মূলত কফি নয়, চা-পার্সন। ব্যতিক্রম অবশ্যই আছে, তবে সংখ্যায় অনেক কম।

এক কথায় চা নিয়ে বাঙালির আদিখ্যেতার শেষ নেই। সকালে ঘুম ভাঙাতে চা চাই, অফিসের কাজে মন দিতে চা চাই, প্রেয়সীর সঙ্গে আড্ডা দিতে চা চাই। চা-এর দরকার সর্বত্র। রাস্তার চায়ের ঠেকের ৫ টাকা- ১০টার চা থেকে সাজানো-গোছানো ক্যাফেতে শতাধিক টাকায় এক পেয়ালা চা-এর কাপে চুমুক, সবই চলে সমান তালে। কিন্তু যদি বলি এক কেজি চায়ের দাম এক লক্ষ টাকা, তাহলে? হ্যাঁ, এই বাংলাতেই মেলে সেই বহুমূল্য চা, যা পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ এবং দামী চা। সেই চা কোথায় মেলে, কীভাবে তৈরি হয়, পূর্ণিমার রাতের সঙ্গে তাঁর কী যোগ- সবটা জানালেন অভিনেতা নীল ভট্টাচার্য।

নীল মানে বাংলা মিডিয়ামের নায়ক একজন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারও। অভিনয়ের পাশাপাশি ঘুরতেও দারুণ ভালোবাসেন নীল। সম্প্রতি উত্তরবঙ্গের কার্শিয়াং-এ ঘুরতে গিয়েছিলেন নায়ক। বা বলা ভালো মকাইবাড়ির চা বাগান ঘুরতে গিয়েছিলেন। চা নিয়ে চর্চা হলে দার্জিলিং টি-র নাম থাকবে একদম উপরের দিকে, আর দার্জিলিং টি-র মধ্যে স্বর্ণ মুকুটটি রয়েছে মকাইবাড়ির চা বাগানে।

জানেন সেই মুকুট রয়েছ কার মাথায়? ‘চায়ের রাজা’ হল সিলভার টিপস ইম্পেরিয়াল। যে চায়ের মূল্য প্রতি কেজি এক লক্ষাধিক। দার্জিলিং-এর চা মূলত বিখ্যাত তাঁর ফ্লেভারের জন্য। দার্জিলিং-এর আবহাওয়া এবং মাটির গুণই এর জন্য দায়ী।

দার্জিলিং টি বিখ্যাত তার মাস্কেটেল ফ্লেভারের জন্য। দার্জিলিংয়ের উচ্চতা, আঞ্চলিক আবহাওয়া এবং মাটির গুণেই দার্জিলিং টি-র এই বিরল স্বাদ এবং অনন্য সুবাস। সিলভার টিপস ইম্পেরিয়ালর বিশেষত্ব হল এটি তৈরি হয় শুধু কুঁড়ি থেকে। এখানেই শেষ নয়, এই চায়ের জন্য পাতা সংগ্রহ হয় শুধুমাত্র পূর্ণিমার রাতে। তাও যে কোনও পূর্ণিমায় নয়, বিশেষ বিশেষ পূর্ণিমা রাতে সংগৃহীত কুঁড়ি থেকে তৈরি হয় এই বহুমূল্যবান চা। চা-শ্রমিকদের সঙ্গে নীল ও তৃণা নিজেরাও সেই কাজে যোগ দিলেন মন খুলে।

বিশেষভাবে প্রশিক্ষিত চা পাতা বাছাইকারীরা দ্রুত সংগ্রহ করে এই চা-এর কুঁড়ি। সংগৃহীত পাতা মাঝরাতেই পাঠিয়ে দেওয়া হয় ফ্যাক্টরিতে, আর পরের দিন সূর্যিমামা মুখ দেখানোর আগে চা নির্মাণের কাজ শেষ! সিলভার টিপস ইম্পেরিয়াল মূলত ওলোং টি, এই চা-তে সাধারণ চা-এর চেয়ে অনেক বেশি অ্যান্টি অক্সিডেন্ট থাকে। ২০১৪ সালে এই চা বিক্রি হয়েছিল এক কেজি ১ লক্ষ ২২ হাজার টাকায়।

বায়োস্কোপ খবর

Latest News

বিজেপির এমন ভরাডুবি কেন? সুকান্তের পর্যালোচনা বৈঠকে উঠে এল চাঞ্চল্যকর তথ্য অস্ট্রেলিয়া ছেড়ে ইতালির হয়ে খেলছেন ক্রিকেটার জো বার্নস, জানুন নেপথ্যের কারণ ২০২৪ জুন মাসের পূর্ণিমা পড়ছে চলতি সপ্তাহেই! দেখে নিন তারিখ, সময় ‘এভাবে বাংলা ভাষার সর্বনাশ করবেন না’, অভিযোগে বিদ্ধ সারেগামাপা-র বিচারক অন্তরা! IPL 2024-এ রাহুল ও গোয়েঙ্কার মধ্যে সে দিন ঠিক কী ঘটেছিল? মুখ খুললেন ঋষভ পন্ত ২য় বরকে নিয়ে প্রকাশ্যে ভালোবাসার ইস্তেহার পিয়ার! পরমব্রতর থেকে বয়সে কত ছোট তিনি উত্তর ভারতে ক্রমবর্ধমান তাপমাত্রা, এসির দাবিতে হোস্টেল পড়ুয়াদের 'ঘুম' প্রতিবাদ ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল আন্তর্জাতিক ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে বেঙ্কটরাঘবনের নজির ভাঙলেন নীতীন মেনন ভোট পরবর্তী হিংসার ১৩৮টি অভিযোগের তদন্ত করছে পুলিশ, আদালতে জানাল রাজ্য

T20 WC 2024

ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.