বাংলা নিউজ > বায়োস্কোপ > Netflix: OTT মাধ্যম নেটফ্লিক্সে ভারতীয় সিনেমা ও সিরিজের বিলিয়ন ভিউ, কোন ছবি ও সিরিজ রয়েছে শীর্ষ তালিকায়?

Netflix: OTT মাধ্যম নেটফ্লিক্সে ভারতীয় সিনেমা ও সিরিজের বিলিয়ন ভিউ, কোন ছবি ও সিরিজ রয়েছে শীর্ষ তালিকায়?

নেটফ্লিক্স

তথ্য বলছে, ভারতীয় পরিচালক সুজয় ঘোষের ‘জানে জাঁ’ নেটফ্লিক্সে (২০.২ মিলিয়ন ভিউ) সর্বাধিক দেখা হয়েছে এমন একটা সিনেমা। শাহরুখ খানের ‘জাওয়ান’-এর ১৬.২ মিলিয়ন ভিউ হয়েছে এবং বিশাল ভরদ্বাজের ‘খুফিয়া’র ১২.১ মিলিয়ন ভিউ হয়েছে।

জনপ্রিয় OTT-মাধ্যমগুলির মধ্যে নেটফ্লিক্সে (Netflix) অন্যতম। তথ্য বলছে, ২০২৩ সালে নেটফ্লিক্সে ভারতের সিরিজ এবং সিনেমা থেকে ১ বিলিয়নেরও বেশি ভিউ পেয়েছে। সাম্প্রতিক এনগেজমেন্ট রিপোর্ট, নেটফ্লিক্সে ভারতীয় সিরিজ ও সিনেমাগুলির ভিউ-এর ভিত্তিতে বিশেষ ডেটা প্রদান করেছে। যার মধ্যে বেশ কয়েকটি শীর্ষ ৪০০- তালিকায় স্থান করে নিয়েছে।

‘আমরা কী দেখেছি: একটি নেটফ্লিক্স এনগেজমেন্ট রিপোর্ট’ শিরোনামের প্রতিবেদনটিতে 2023-এর জুলাই থেকে ডিসেম্বর সময়ের মধ্যে স্ট্রিমিং পরিষেবার ভিউয়ারশিপ ডেটা উপস্থাপন করা হয়েছে। সেই রিপোর্ট বলছে, ২০২৩ সালের দ্বিতীয়ার্ধে সারা বিশ্বের গ্রাহকরা Netflix-এ দেখার জন্য প্রায় 90 বিলিয়ন ঘন্টা ব্যয় করেছেন।

তথ্য বলছে, ভারতীয় পরিচালক  সুজয় ঘোষের ‘জানে জাঁ’ নেটফ্লিক্সে (২০.২ মিলিয়ন ভিউ) সর্বাধিক দেখা হয়েছে এমন একটা সিনেমা। শাহরুখ খানের ‘জাওয়ান’-এর ১৬.২ মিলিয়ন ভিউ হয়েছে এবং বিশাল ভরদ্বাজের ‘খুফিয়া’র ১২.১ মিলিয়ন ভিউ হয়েছে।

অন্যান্য জনপ্রিয় সিনেমাগুলির মধ্যে রয়েছে ‘ওএমজি 2’ (১১.৫ মিলিয়ন ভিউ), ‘লাস্ট স্টোরিজ ২’ (৯.২ মিলিয়ন ভিউ), ‘ড্রিম গার্ল-২’ (৮.২ মিলিয়ন ভিউ) এবং ট্রু-ক্রাইম ডকুমেন্টারি ‘কারি অ্যান্ড সায়ানাইড’ (৮.২ মিলিয়ন ভিউ) । নেটফ্লিক্সে লঞ্চ হওয়া সিরিজ থেকে, কে কে মেনন, বাবিল খান এবং দিব্যেন্দু অভিনীত ‘দ্য রেলওয়ে মেন’, শীর্ষ স্থানে রয়েছে।

১৯৮২ সালে ভোপাল গ্যাস লিকের পটভূমিতে তৈরি সিরিজটি ১০.৬ মিলিয়ন ভিউ হয়েছে। তারপর রয়েছে সুবিন্দর ভিকি এবং বরুন সোবতি অভিনীত ‘কোহরা’ (৬.৪ মিলিয়ন ভিউ)। তারও পরে রয়েছে রাজ এবং ডিকে-এর ‘গান অ্যান্ড গুলাবস’ (৬.৪ মিলিয়ন ভিউ) এবং ‘কালা পানি’ (5.8 মিলিয়ন ভিউ)।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী, নন-ইংরেজি শো এবং সিনেমাগুলি নেটফ্লিক্স গ্রাহকদের কাছে বেশ জনপ্রিয়, যা এই OTT-মাধ্যমটি দেখার প্রায় এক তৃতীয়াংশ আগ্রহ তৈরি করে। এর মধ্যে রয়েছে কোরিয়ান (৯ শতাংশ মানুষ দেখেন), স্প্যানিশ (৭ শতাংশ) এবং জাপানি (৫ শতাংশ) ভাষার গল্প ইংরেজির বাইরে দেখার সবচেয়ে বেশি মানুষ দেখেন।

প্রতিবেদনে জার্মানির ভাষার সিরিজ 'ডিয়ার চাইল্ড' (৫৩ মিলিয়ন ভিউ), পোল্যান্ডের সিরিজ থেকে 'ফরগটন লাভ' (৪৩ মিলিয়ন ভিউ), মেক্সিকো থেকে ‘প্যাক্ট অফ সাইলেন্স’ (২১ মিলিয়ন ভিউ), কোরিয়া ‘মাস্ক গার্ল’ ((১৯ মিলিয়ন ভিউ) এর মতো স্ট্যান্ড-আউট সিরিজগুলির কথা হাইলাইট করা হয়েছে। এছাড়াও জাপান থেকে ‘ইউ ইউ হাকুশো’ (১৭ মিলিয়ন ভিউ) এবং স্পেন থেকে ‘বার্লিন’ (১১ মিলিয়ন ভিউ)-এর শিরোনামে উঠে এসেছে।।

নেটফ্লিক্সে সবচেয়ে বেশি দেখা সিনেমাগুলির মধ্যে রয়েছে ‘লিভ দ্য ওয়ার্ল্ড বিহাইন্ড’, ইথান হক এবং জুলিয়া রবার্টস অভিনীত এই সিনেমাটির ১২১ মিলিয়ন ভিউ হয়েছে, এরপর অ্যাডাম স্যান্ডলারের অ্যানিমেটেড ফিল্ম ‘লিও’ ৯৬ মিলিয়ন ভিউ হয়ছে।সিরিজের দিক থেকে, অ্যানিমে-অনুপ্রাণিত লাইভ অ্যাকশন সিরিজ ‘ওয়ান পিস’-এর 72 মিলিয়ন ভিউ হয়েছে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে দর্শকদের অরিজিনালস-এর মধ্যে রয়েছে ‘ওয়েডনেসডে’, ‘রেড নোটিস’ এবং ‘স্কুইড গেম’  2023 সালে লক্ষ লক্ষ ভিউ আনতে পেরেছি।

বায়োস্কোপ খবর

Latest News

'মরেই তো যেতাম…রেল সফর আর নিরাপদ নয়…'ট্রেন দুর্ঘটনায় আহতরা ভর্তি NBMC-তে ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক ‘‌সাধারণ মানুষের ট্রেনগুলি মৃত্যুপুরী হয়ে উঠছে’‌, দুর্ঘটনা নিয়ে তোপ দেবাংশুর 'ওর কেরিয়ার তো...' ‘অগ্নি’র অগ্নিমিত্রা হওয়ার গল্প ফাঁস করলেন জুন মেয়ে সেজে ভারতীয়দের মধুচক্রে ফাঁসাচ্ছে পাক গুপ্তচররা, জানা গেল আদালতের নথি থেকে শুভ জন্মদিন লিসা: দেখে নিন স্বামী ও সন্তানদের নিয়ে তাঁর ছুটি কাটানোর মুহূর্তগুলি সোনাক্ষী থেকে অর্জুন, ২০২৪-এর ‘বাবা দিবসে’ শ্রদ্ধা জানালেন যে যে সেলেব ‘বিতর্কিত নায়িকা বলে...’ বলিউডে তেমন সুযোগ না পাওয়া নিয়ে ফের ক্ষোভ প্রকাশ স্বরার ট্রাক চালক বাবার পরিচয় দিতে লজ্জা পেতেন 'পঞ্চায়েত' খ্যাত সুনীতা প্রসেন-পর্ণা ম্যাজিকের সামনে ফিকে জিৎ-রুক্মিণী, ১ম সপ্তাহে এগিয়ে অযোগ্য, কত আয়?

T20 WC 2024

২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.