বাংলা নিউজ > বায়োস্কোপ > রাত জেগে আর বিঞ্জ ওয়াচ করা যাবে না নেটফ্লিক্সে? পলিসিতে বড় বদল আনছ এই OTT
বিঞ্জ ওয়াচিং-এর কনসেপ্টই বন্ধ করে দিতে চাইছে নেটফ্লিক্স?

রাত জেগে আর বিঞ্জ ওয়াচ করা যাবে না নেটফ্লিক্সে? পলিসিতে বড় বদল আনছ এই OTT

  • নেটফ্লিক্স এই বিঞ্জ ওয়াচ মডেল মার্কেটে আনার আগে সপ্তাহে একটা করে এপিসোড দেওয়ারই চল ছিল। যেমনটা টিভি সিরিজের ক্ষেত্রে করা হয়। শোনা যাচ্ছে ওই একই জিনিস ফের হতে চলেছে। 

বিনোদনে জগতে বিঞ্জ ওয়াচিং মডেলের শুরুটা হয়েছিল নেটফ্লিক্সের হাত ধরেই। যেখানে গোটা সিজন একসঙ্গে আপলোড করে দেওয়া হয়। এবং দর্শকদের কাছে সুযোগ থাকে পরপর দেখে পুরোটা একবারে শেষ করে দেওয়ার। তবে রিপোর্ট বলছে খুব জলদি নিজেদের এই মডেলে বদল আনতে চলেছে নেটফ্লিক্স। এবার থেকে সপ্তাহে একটা করে এপিসোড আপলোড করা হতে পারে। শুধু তাই নয়, আরও অনেক ওটিটিও এই পথে হাঁটতে পারে বলে খবর মিলছে। 

নেটফ্লিক্স এই বিঞ্জ ওয়াচ মডেল মার্কেটে আনার আগে সপ্তাহে একটা করে এপিসোড দেওয়ারই চল ছিল। যেমনটা টিভি সিরিজের ক্ষেত্রে করা হয়। কিন্তু দর্শক ধরে রাখতে নেটফ্লিক্সের পথেই হাঁটে ভুট, সোনি লিভ, ডিজনি প্লাসরা। তবে এখন খবর নেটফ্লিক্স নিজেদের পলিসি বদলে নেবে। তাঁদের নতুন আসতে চলা সিরিজ দ্য উইচার আর স্কুইড গেমের ক্ষেত্রেই এমনটা হতে পারে। আরও পড়ুন: গরম দুধ ঢেলে চকোলেটের গণেশ মূর্তিকে গলিয়ে বিসর্জন, ফুড ব্লগারের কীর্তি নিয়ে ছিছি

Puck News-এর এক রিপোর্ট অনুসারে অ্যানালিসিস্ট মাইকেল নাথাসন বিঞ্জ ওয়াচের মডেলকে নেটফ্লিক্স সরিয়ে দিতেই পারে-- ‘এটার যে খুব কার্যকারিতা রয়েছে তা এখনও প্রমাণ হয়নি’। রিপোর্ট বলছে, নেটফ্লিক্স অভ্যন্তরীণ সমীক্ষা করেও দেখেছে যে এই বদল আনলে সেভাবে তাঁদের ব্যবসায় হাত পড়বে না। নেটফ্লিক্সের সিইও রিড হেস্টিংস নিজে আগে এই বদলের পক্ষে ছিলেন না। বর্তমানে তিনিও মত দিয়েছেন। আরও পড়ুন: আরও আগে বাচ্চা নেওয়ার ইচ্ছে ছিল সোনমের, তবে এক বিশেষ কারণে তা হয়ে ওঠেনি!

আর সবচেয়ে বড় কথা নেটফ্লিক্সের সবচেয়ে বড় প্রতিযোগী যে ওটিটি ফ্ল্যাটফর্মরা তাঁরাও এই উইকলি মডেলে হেঁটেছেন নিজেদের বড় বড় শো-র ক্ষেত্রে। যেমন ডিজনি করেছে মার্বেল শো-র জন্য, প্রাইম করেছে রিংস অফ পাওয়ারস, দ্য বয়স, হুইল অফ টাইমের ক্ষেত্রে, আর এইচবিও হাউজ অফ ড্রাগনের ক্ষেত্রে। 

যদিও বর্তমানে সবচেয়ে জনপ্রিয় নেটফ্লিক্স, ২২০ মিলিয়ান সাবস্ক্রাইবার নিয়ে। তবে সেই সংখ্যা দিনে দিনে কমছে। এই বছরের শুরুতেই ১ মিলিয়ান সাবস্ক্রাইবার কমেছে ৩ মাসে। আর তাই নিজেদের বিজনেস মডেল বদলাচে চাইছে নেটফ্লিক্স। 

 

বন্ধ করুন