বাংলা নিউজ > বায়োস্কোপ > ভারতীয় টেলিভিশনে সম্প্রচার করা যাবে না অস্কারজয়ী জোকার! কারণ জেনে নিন
অস্কারজয়ী ছবির জায়গা হল ভারতীয় টেলিভিশনে! 
অস্কারজয়ী ছবির জায়গা হল ভারতীয় টেলিভিশনে! 

ভারতীয় টেলিভিশনে সম্প্রচার করা যাবে না অস্কারজয়ী জোকার! কারণ জেনে নিন

  • হিংসাকে গৌরবান্বিত করে জোকার, তাই টেলিভিশনে এই ছবি সম্প্রচার করা যাবে না- জানিয়ে দিল ফিল্ম সার্টিফিকেট অ্যাপালেট ট্রাইবুন্যাল।

গোটা বিশ্বে সাড়া ফেলে দেওয়া ছবি জোকার সম্প্রচারিত করা যাবে না ভারতীয় স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলগুলিতে। জোয়াকিম ফিনিক্স অভিনীত এই ছবি প্রশংসা কুড়িয়েছে সবমহল থেকে, চলতি বছরের শুরুতে অস্কারের মঞ্চে ১১টি নমিনেশন ছিনিয়ে নিয়েছিল পরিচালক টোড ফিলিপসের এই ছবি। তবে ভারতীয় দর্শকরা টেলিভিশনে এই ছবি দেখা থেকে বঞ্চিত হতে চলেছেন। 

হিংসাকে গৌরবান্বিত করা হয়েছে ডিসি কমিকসের চরিত্র নির্ভর এই মনস্তাত্ত্বিক থ্রিলারে, এই কারণে টেলিভিশনে এই ছবির সম্প্রচারের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন বা সিবিএফসি, আর সেই রায়কে মান্যতা ছিল ফিল্ম সার্টিফিকেট অ্যাপালেট ট্রাইবুন্যাল (FCAT)। 

টার্নার ইন্টারন্যাশান্যাল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের তরফে সেন্সার বোর্ডের রায়ের বিরুদ্ধে আবেদন জানিয়েছিল FACT-এর সামনে। বিচারক মনমোহন সারিন দু-পাতার রায়ে ফিল্ম স্পষ্ট জানিয়েছেন এই ছবিতে মাত্রাতিরিক্ত হিংসা দেখানো হয়েছে, তাই যথাযোগ্যভাবে এটি এ সার্টিফাইয়েড ছবি। ৫৮টি কাটের পরেও এই ছবির মূলভাবনা থেকে সরে আসা অসম্ভব, যেখানে ছবির অ্যান্টি-হিরো (জোয়াকিম ফিনিক্স) যেভাবে হিংসাকে গৌরবান্বিত করে তুলেছে যা ১৮ বছরের কম বয়সীদের জন্য সুস্থ বিনোদনের মাধ্যম হবে না,বরং সেটা বিচলিত করে তুলবে। 

টার্নার ইন্টারন্যাশান্যাল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের তরফে স্বেচ্ছায় এই ছবিতে ৫৮টি কাট আনার প্রস্তাব দেওয়া হয়েছিল, যাতে জোকার টেলিভিশনের সম্প্রচার করা যায়। কিন্তু রায় বহাল থাকল।

উল্লেখ্য এই ছবির জন্য সেরা অভিনেতা ও সেরা পরিচালকের অস্কার পুরস্কার গিয়েছে জোয়াকিম ফিনিক্স এবং টড ফিলিপসের ঝুলিতে। টেলিভিশনে সম্প্রচারিত না হলেও ওটিটি প্ল্যাটফর্মে সহজেই এই ছবি দেখে ফেলতে পারবেন ভারতীয় দর্শকরা। ভারতে ওটিটিতে এই ছবির সম্প্রচার স্বত্ত রয়েছে আমাজন প্রাইমের কাছে।

 

বন্ধ করুন