বাংলা নিউজ > বায়োস্কোপ > International Emmys 2021: শূন্য ভারতের ঝুলি, পুরস্কার অধরাই থাকল বীর-নওয়াজদের
এমির মঞ্চে ঝুলি শূন্য ভারতের! 
এমির মঞ্চে ঝুলি শূন্য ভারতের! 

International Emmys 2021: শূন্য ভারতের ঝুলি, পুরস্কার অধরাই থাকল বীর-নওয়াজদের

  • ফের একবার পুরস্কারের দৌড়ে পিছিয়ে পড়লেন নওয়াজ। হাতছাড়া এমি পুরস্কার। 

হতাশাই হাতে এল ভারতের, ‘দ্য ইন্টারন্যাশন্যাল এমি অ্যাওয়ার্ডস’-এর মঞ্চ থেকে খালি হাতেই ফিরতে হচ্ছে নওয়াজউদ্দিন সিদ্দিকি, বীর দাস, সুস্মিতা সেনদের। নেটফ্লিক্সের ছবি 'সিরিয়াস মেন'-এর জন্য  সেরা অভিনেতা বিভাগে মনোনীত হয়েছেন নওয়াজউদ্দিন সিদ্দিকি কিন্তু শেষমেষ বাজিমাত করলেন স্কটিশ অভিনেতা ডেভিড টেন্যান্ট (David Tennant)। 'ডেস' ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার ছিনিয়ে নেন তিনি। সেরা ড্রামা সিরিজ ক্যাটেগরির চূড়ান্ত মনোনয়ন তালিকায় জায়গা করে নিয়েছিল সুস্মিতা সেনের ‘আরিয়া’। তবে এই বিভাগে শ্রেষ্ঠত্বের সম্মান গেল ইজরায়েলি সিরিজ ‘তেহরান’-এর ঝুলিতে। অন্যদিকে নেটফ্লিক্স স্পেশ্যাল ‘বীর দাস: ফর ইন্ডিয়া’র জন্যও কমেডি বিভাগে নমিনেশন পেয়েছিলেন স্ট্যান্ডআপ কমেডিয়ান তথা অভিনেতা বীর দাস। ফরাসি শো ‘কল মাই এজেন্ট’-এর কাছে হেরে গেলেন বীর। 

মঙ্গলবার ভোরে (ভারতীয় সময়ানুসারে) নিউ ইয়র্কে অনুষ্ঠিত এই অ্যাওয়ার্ড সেরেমানিতে অংশ নেন নওয়াজউদ্দিন সিদ্দিকি ও বীর দাস। রেড কার্পেটে একসঙ্গে পোজ দিলেন দুই ভারতীয় তারকা। সাদা রঙা টাক্সিডো-তে ধরা দিলেন নওয়াজ, অন্যদিকে কালো রঙের বন্ধগলায় লেন্সবন্দি হলেন বীর দাস। এই নিয়ে একটানা দু-বার ইন্টারন্যাশন্যাল এমি অ্যাওয়ার্ডসে সেরা অভিনেতার বিভাগে মনোনীত হলেন নওয়াউদ্দিন সিদ্দিকি। এর আগে ‘সেক্রেড গেমস’ এবং ‘ম্যাকমাফিয়া’-র জন্য।

সুধীর মিশ্রা পরিচালিত ‘সিরিয়াস মেন’ ছবি বলে বস্তিবাসী বাবা-ছেলের গল্প। নিম্ন মধ্যবিত্ত নওয়াজের জীবন পালটে যায় যখন দুনিয়া আবিষ্কার করে তাঁর ছেলে ‘জিনিয়াস’। বিজ্ঞান নিয়ে বস্তিবাসী স্কুলছাত্রের তুখড় জ্ঞানের সুবাদে সবাই তাঁকে ‘জুনিয়র আব্দুল কালাম’ বলে ডাকতে শুরু করে। কিন্তু এই নাম-যশের ধাক্কা কি হজম করতে পারবে এই খুদে পড়ুয়া? তাঁর বাবার আকাশছোঁয়ার স্বপ্ন এই ছোট্ট মনে কী প্রভাব ফেলবে?  এই সবই উঠে এসেছে ‘সিরিয়াস মেন’ ছবিতে। 

ইন্টারন্যাশনাল অ্যাকাডেমি অফ টেলিভিশন আর্টস অ্যান্ড সায়েন্সেস উদ্যোগে আয়োজিত এই ঐতিহ্যশালী পুরস্কারের আসরে গত কয়েক বছর ধরেই নজর কাড়ছে ভারত। তবে এখনও পর্যন্ত পুরস্কারে এসেছে একমাত্র ‘দিল্লি ক্রাইম'-এর ঝুলিতে। গত বছর সেরা ড্রামা-র পুরস্কার জিতেছিল এই সিরিজ। 

 

বন্ধ করুন