বাংলা নিউজ > বায়োস্কোপ > Amir Khan Shah Rukh Khan: ‘সরফরোশ’-এর নায়ক হওয়ার কথা ছিল শাহরুখের, একটি কারণে পরিচালকের চোখে পড়েন আমির খান

Amir Khan Shah Rukh Khan: ‘সরফরোশ’-এর নায়ক হওয়ার কথা ছিল শাহরুখের, একটি কারণে পরিচালকের চোখে পড়েন আমির খান

আমির নয়, ‘সরফরোশ’-এর নায়ক হওয়ার কথা ছিল শাহরুখের!

Amir Khan Shah Rukh Khan News: জাতীয় পুরস্কারজয়ী ছবির পরিচালক জন ম্যাথিউ মাথন জানান, ‘সরফরোশ’ ছবি তৈরির আগে বছরের পর বছর গবেষণা করেছিলেন তিনি। যখন নায়ক খুঁজছিলেন, তাঁর প্রযোজক এবং সিনেমা জগতের বন্ধুরা বার বার শাহরুখকে নেওয়ার কথা বলছিলেন। এঁদের মধ্যে একজন আবার মনমোহন শেট্টির মতো প্রযোজক ছিলেন।

‘সরফরোশ’ ছবির ২৫ বছর পূর্তি ২০২৪ সালে। ছবির পরিচালনা করেছেন পরিচালক জন ম্যাথিউ মাথন। আমির খান নয়, ‘সরফরোশ’ ছবির জন্য নির্মাতাদের প্রথম পছন্দ ছিলেন শাহরুখ খান। ছবির ২৫ বছর পূর্তিতে পরিচালকের মন্তব্য, সেই সময় তাঁর নির্মাতা বন্ধুরা পরামর্শ দিয়েছিলেন, শাহরুখকে ‘কাস্ট’ করলে তবেই বক্স অফিসে সাফল্য পাওয়া যাবে। তবে এ বিষয় একটু আলাদা মনোভাব ছিল পরিচালকের।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে পরিচালক জন ম্যাথিউ মাথন পরিষ্কার বলেছেন, ‘আমার চরিত্রটির জন্য আমির খান উপযুক্ত। শাহরুখকে কাস্ট করার কথা ভাবছি না আমি।’ জাতীয় পুরস্কারজয়ী ছবির পরিচালক জানান, এই ছবি তৈরির আগে বছরের পর বছর গবেষণা করেছিলেন তিনি। যখন নায়ক খুঁজছিলেন, তাঁর প্রযোজক এবং সিনেমা জগতের বন্ধুরা বার বার শাহরুখকে নেওয়ার কথা বলছিলেন। এঁদের মধ্যে একজন আবার মনমোহন শেট্টির মতো প্রযোজক ছিলেন। 

আরও পড়ুন: মহারাষ্ট্র বনধে-ই কপাল খুলে যায় আমিরের, সুযোগ পান প্রথম অভিনয়ের, কী ঘটেছিল সেদিন

ছবির জন্য রাজস্থান ও দিল্লিতে গিয়ে রেইকি করেছিলেন জন। তাঁর গবেষণার কাজ তখনও চলছিল। দিল্লির এক গেস্টহাউসে থাকাকালীন তিনি টিভিতে ‘দিল’ সিনেমাটি দেখছিলেন। ছবির একটি দৃশ্যে আমিরের চরিত্র রাজা মাধুরী দীক্ষিত অভিনীত মধু চরিত্রকে ধর্ষণের চেষ্টা করে। যদিও সেটির অভিপ্রায় ছিল মধুর চরিত্রকে শিক্ষা দেওয়া। নিজেকে নির্দোষ প্রমাণ করতেই রাজা এই নাটক করেছিল। এই দৃশ্যে আমিরের অভিনয় পরিচালক জনের মন ছুঁয়ে যায়। সেই কারণেই তিনি ‘সরফরোশ’ সিনেমার এসিপি অজয় সিং রাঠোর হিসেবে আমিরকে বেছে নেন।

আরও পড়ুন: রণবীর-আলিয়ার সঙ্গে বিশেষ অনুষ্ঠানে হাজির রাহা, নেটদুনিয়ায় ফাঁস অদেখা এই ভিডিয়ো

পরিকল্পনা মাফিক তিনি পৌঁছে গিয়েছিলেন আমির খানের কাছে। তাঁর কথায়, ‘আমির চিত্রনাট্য পড়ার সঙ্গে সঙ্গেই রাজি হয়েছিলেন। তার পরে আমিরকে নিয়ে পড়াশুনো শুরু করি আমি। ও কী ধরনের কাজ করেছে, খেয়াল করতে থাকি। তখন দেখলাম, ও শুধু প্রেমের কাহিনিতেই কাজ করেছে। ভাবলাম ভালোই তো! আমির খুব নিরীহ’।

আরও পড়ুন: ‘কৃতজ্ঞ ও সম্মানিত’, নতুন সংসদ ভবন পরিদর্শন করে আপ্লুত বাদশা, আর কী বললেন তিনি

জন ম্যাথিউয়ের মতে, ‘সরফরোশ’ ছবির আগে ‘অ্যাকশন’ ছবিতে আমিরকে কেউ ‘কাস্ট’ করার সাহস দেখাননি। তিনি আরও জানান, রোম্যান্টিক ছবির বাইরে বার বারই অন্য ধরনের ছবিতে কাজ করতে চেয়েছিলেন আমির। কিন্তু এই ছবিতে কাজ করার বিষয় যথেষ্ট পরিমানে সংশয়ে ছিলেন তিনি। রোম্যান্টিক আমির খানের এক ভিন্ন রূপ দেখতে পেয়েছিল দর্শক। ক্রস বর্ডার টেরোরিজম নিয়ে তৈরি সিনেমার উদাহরণ হিসেবে এখনও এই সিনেমার নাম করা হয়।

‘সরফরোশ’ ছবির শ্যুটিংয়ের পর কিছুদিন অপেক্ষা করতে হয়েছিল আমিরকে। এরই মধ্যে অভিনেতার দুটি বাণিজ্যিক ছবি মুক্তি পেয়েছিল। পরিচালকের কথায়, ‘জানতাম ছবিটা হয়তো ঝড় তুলবে না বক্স অফিসে, কিন্তু একেবারেই যে মুখ থুবড়ে পড়বে না, সেই বিশ্বাসটা ছিল আমার। মুক্তির পরে ছবি টাকা তুলতে পারবে না, এই ভাবনা থাকলে আমি নিজের টাকা দিয়ে ছবিটা বানাতাম না।’

 

বায়োস্কোপ খবর

Latest News

নিজেদের রক্ত দিয়ে বাংলাদেশকে স্বাধীন করেছে ভারত, ঢাকায় ফিরে বললেন শেখ হাসিনা ‘ফার্নিচারের মতো এক কোণে পড়ে থাকতাম..’, বলিউড থেকে কেন হারিয়ে গেলেন রিমি সেন? চলন্ত দুন এক্সপ্রেসে দুষ্কৃতী হামলা, লাঠির আঘাতে মাথা ফাটল যাত্রীদের, আলোড়ন বৃষ্টির পড়লেই বাড়ে এই রোগ, কী এই সিকেল সেল ডিজিজ ডিভোর্সের পর সোহমেই ভবিষ্যত দেখছেন শোলাঙ্কি? দেখা করালেন কাছের মানুষের সঙ্গে নদিয়ায় নিয়োগ দুর্নীতির আরও এক ‘চন্দন’! নাম প্রকাশ্যে আসতেই বেপাত্তা পরিমল নিজেদের নাক কেটেও আফগানদের যাত্রা ভঙ্গ করতে পারল না বাংলাদেশ, মাথায় বাজ অজিদের আপুইয়া নাকি ইস্টবেঙ্গল জার্সিতে! কটাক্ষ করে ‘জটায়ুর’ মতো ছিনিয়ে নিল মোহনবাগান ইলিশের ডিম খেলে কী হয়? ডিমভর্তি নাকি ডিমছাড়া, কোন মাছ কিনবেন ‘‌কোনও টেন্ডার আমি লোকালই করতে দেব না’‌, তিন পদক্ষেপ করে কড়া বার্তা মমতার

T20 WC 2024

T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.