বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘মহানায়ক’ সম্মান পেলেন নুসরত-সোহম, ‘দিদি’কে ধন্যবাদ জানালেন তারকা সাংসদ-বিধায়ক
সম্মানিত বাংলার কৃতীরা

‘মহানায়ক’ সম্মান পেলেন নুসরত-সোহম, ‘দিদি’কে ধন্যবাদ জানালেন তারকা সাংসদ-বিধায়ক

  • এই বছর বঙ্গবিভূষণ সম্মান পেলেন গায়ক অভিজিৎ ভট্টাচার্য। বঙ্গভূষণ সম্মাননা দেওয়া হল দেব,ঋতুপর্ণা, ইমনদের। 

এসএসসি দুর্নীতি কাণ্ডে রাজ্যজুড়ে চলছে বিক্ষোভ। এই চাপানউতোরের মাঝে সোমবার বিকালে নজরুল মঞ্চে বসেছে বঙ্গভূষণ ও বঙ্গবিভূষণ পুরস্কার প্রদান অনুষ্ঠান। বাম শিবিরের তরফে এই অনুষ্ঠান বয়কটের ডাক উঠেছিল, তবে এদিন নজরুল মঞ্চে তারকা সমাবেশ। অনুষ্ঠান মঞ্চে কে হাজির ছিল না? 

'মহানায়ক'কে সম্মান জানিয়েই শুরু হয় এদিনের অনুষ্ঠান। হাজির ছিলেন উত্তম কুমারের পরিবারের সদস্যরা। এদিন পশ্চিমবঙ্গ তথ্য ও সংস্কৃতি দপ্তরের তরফে বিশেষ সম্মান পেলেন টলিউডের দুই তারকা। এই বছর ‘মহানায়ক’ সম্মান তুলে দেওয়া হল তৃণমূল সাংসদ অভিনেত্রী নুসরত জাহান এবং বিধায়ক সোহম চক্রবর্তীর হতে। 

মুখ্যমন্ত্রীর হাত থেকে পুরস্কার পেয়ে আপ্লুত নুসরত-সোহমরা। এদিন ‘বঙ্গভূষণ’ সম্মান দেওয়া হল অভিনেতা-সাংসদ দেব,  অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, ইন্দ্রাণী হালদার এবং জুন মালিয়া,সংগীত শিল্পী জিৎ গঙ্গোপাধ্যায় এবং ইমন চক্রবর্তী, পরিচালক সৃজিত মুখোপাধ্যায়, অভিনেত্রী ইন্দ্রাণী হালদার, এবং লেখিকা তথা প্রযোজক লীনা গঙ্গোপাধ্যায়কে।

অন্যদিকে বঙ্গবিভূষণ সম্মান পেলেন, মুম্বই নিবাসী দুই বাঙালি গায়ক অভিজিৎ ভট্টাচার্য ও কুমার শানু। পুরস্কার নিয়ে গানে গানে মঞ্চ মাতালেন দুই শিল্পী। কুমার শানু তো সটান বলেই দিলেন, ‘এত বছর ধরে গান গাইছি, বাংলা থেকে এমন সম্মান কেবল দিদিই দিলেন’। এছাড়াও তবলাবাদক পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়, সরোদবাদক পণ্ডিত দেবজ্যোতি বসুকে সম্মানিত করা হয়।

 বাংলা সাহিত্যচর্চার জন্য আবুল বাসার, নাট্যজগতে অপরিসীম অবদানের জন্য দেবশঙ্কর হালদারকে সম্মানিত করলেন মুখ্যমন্ত্রী। পুরস্কৃত হন অর্থনীতিবিদ অজিভিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তাঁর হয়ে সম্মান গ্রহণ করেন তাঁর মা। পুরস্কার মূল্য লিভার ফাউন্ডেশনকে দান করবার কথাও জানান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের মা নির্মলা বন্দ্যোপাধ্যায়।

বন্ধ করুন