বাংলা নিউজ > বায়োস্কোপ > শতবর্ষে স্মরণে সত্যজিৎ, মেট্রো রেলওয়ে ভবনের দেওয়াল জুড়ে ম্যুরাল! হল উদ্বোধন

শতবর্ষে স্মরণে সত্যজিৎ, মেট্রো রেলওয়ে ভবনের দেওয়াল জুড়ে ম্যুরাল! হল উদ্বোধন

সত্যজিৎ রায়ের প্রতিকৃতি

দক্ষিণ কলকাতার চারু মার্কেট সংলগ্ন মেট্রো রেলওয়ে ভবনের দেওয়াল জুড়ে ম্যুরালে সত্যজিৎ রায়।

স্মরণে পরিচালক সত্যজিৎ রায়। টালিগঞ্জের ভবানীর সিনেমার সামনে ফুটিয়ে তোলা হয়েছে সত্যজিৎ রায়ের প্রতিকৃতি। দক্ষিণ কলকাতার চারু মার্কেট সংলগ্ন মেট্রো রেলওয়ে ভবনের দেওয়াল জুড়ে সত্যজিৎ। সোমবার উদ্বোধন হল কিংবদন্তি পরিচালকের ম্যুরাল। চলতি বছর অর্থাৎ ২০২২ সালে সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ। সেই উপলক্ষে এত আয়োজন।

ম্যুরাল উদ্বোধনে উপস্থিত ছিলেন সত্যজিৎ পুত্র তথা পরিচালক সন্দীপ রায়, সত্যজিৎ-পুত্রবধূ ললিতা রায়, কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, রাজ্যসভার সাংসদ জহর সরকার, দিল্লির সেন্ট আর্ট ইন্ডিয়া ফাউন্ডেশনের বিকাশ নাগরে। সত্যজিৎ রায়ের ওয়াল পেন্টিংটি করেছে এক স্বেচ্ছাসেবী সংস্থা। চেন্নাইয়ের শিল্পী এ-কিল ছবিটি এঁকেছেন।

কলকাতার চারুমার্কেট এলাকায় মেট্রোরেলের বাড়ির গায়ে ফুটে উঠছে 3D এফেক্টে সত্যজিৎ রায়। এই প্রথম কলকাতায় এইরকম থ্রিডি চিত্র করা হল। উদ্বোধনের পর সত্যজিৎ-পুত্র জানিয়েছেন, ‘দারুণ কাজ হয়েছে। আমরা খুব খুশি। গোড়ার দিকে একটু ভয় ছিল, জিনিসটি ঠিকমতো দাঁড়াবে কি না। বাবার ম্যুরাল দেখে আমি তৃপ্ত।' আরও বক্তব্য, তিনি অনেক দিন থেকেই ম্যুরালের খবরটি পেয়েছিলেন। তখন থেকেই আগ্রহ তৈরি হয়েছিল। নিজের চোখে দেখার পরে মুগ্ধ তিনি।

জহর সরকার জানিয়েছে, এই আর্টকে পাবলিক আর্ট বলা হয়। কলকাতার আরও অনেক জায়গায় এই ধরণের আর্ট করার চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানান কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

 

বন্ধ করুন