বাংলা নিউজ > বায়োস্কোপ > জানেন কি পঞ্চাশের দশকের জনপ্রিয় অভিনেত্রী পূর্ণিমা, ইমরান হাশমির ঠাকুমা?
ইমরান হাসমি ও পূর্ণিমা দাশ বর্মা
ইমরান হাসমি ও পূর্ণিমা দাশ বর্মা

জানেন কি পঞ্চাশের দশকের জনপ্রিয় অভিনেত্রী পূর্ণিমা, ইমরান হাশমির ঠাকুমা?

  • আলিয়া ভাট, পূজা ভাটদের তুতো দাদা ইরমান হাশমি।

বলিউডের সঙ্গে বহু পুরনো যোগসূত্র রয়েছে অভিনেতা ইমরান হাশমির। ‘ফুটপাথ’ (২০০৩) ছবির সঙ্গে অভিনয়ের দুনিয়ায় অভিষেক হয় ইমরানের। এর আগে অবশ্য  সহকারী পরিচালক হিসাবে কাজ করেছেন ইমরান। অনেকেই জানেন ইমরানের সঙ্গে বলিউডের বহু পুরনো সম্পর্ক। মহেশ ভাট, মুকেশ ভাট সম্পর্কে ইমরানের মামা হন।

মুক্তির অপেক্ষায় থাকা ‘চেহেরে’ ছবির কো-স্টার অভিনেতা অমিতাভ বচ্চনের সঙ্গেও ইমরানের বহু পুরোনো যোগ। ছবির শ্যুটিং করতে গিয়ে ‘মার্ডার’ তারকা উপলব্ধি করেন, তাঁর ঠাকুমা পূর্ণিমা দাশবর্মা ১৯৭৩ সালে ‘জাঞ্জির’ ছবিতে অমিতাভের মায়ের ভূমিকায় অভিনয় করেছিলেন।

ইমরানের ৩৪ বছরের জন্মদিনে পিছন ফিরে দেখা যাক ইরামনের এই ফিল্মি ফ্যামিলিকে। ইমরানের ঠাকুমা ছিলেন পূর্ণিমার আসল নাম মেহেরবানো মহম্মদ আলি। তবে কেরিয়ারের শুরু থেকেই তিনি পর্দায় পূর্ণিমা নামেই পরিচিত। তাঁর ঝুলিতে রয়েছে একাধিক হিট সিনেমা। পাতাঙ্গা (১৯৫৯), যোগান (১৯৫০), সাগাই (১৯৫১), বাদাল (১৯৫১), জাল (১৯৫২) এবং অরাত (১৯৫৩)।

জঞ্জিরে অমিতাভ বচ্চনর মা-এর ভূমিকায়
জঞ্জিরে অমিতাভ বচ্চনর মা-এর ভূমিকায়
১৯৪০ থেকে ১৯৫০ এর দোরগোড়ায় জনপ্রিয় মুখ পূর্ণিমা
১৯৪০ থেকে ১৯৫০ এর দোরগোড়ায় জনপ্রিয় মুখ পূর্ণিমা

সাংবাদিক শায়েদ শওকাত হাশমির সঙ্গে নিকাহ করেন পূর্ণিমা। তাঁদের একমাত্র পুত্র আনওয়ার হাশমি (ইমরানের বাবা)। ১৯৪৭ সালে দেশভাগের পর, শায়েদ শওকাত হাশমি পাকিস্তানে অভিবাসন করতে শুরু করেন। তবে পূর্ণিমা ভারতেই রয়ে যান। ১৯৫৪ সালে খ্যাতনামা পরিচালক ভগবান দাশ বর্মার সঙ্গে ফের নিকাহ করেন তিনি। পরিচালক মহেশ ভাটের মা,শিরিন মহম্মদ আলির ছোট বোন পূর্ণিমা।  আইএমডিবি-র একটি প্রতিবেদন অনুযায়ী, পূর্ণিমার বাবার নাম রাম শেষাদ্রি আয়াঙ্গার, যিনি সুপরিচিত পরিচালক মনমোহন দেশাইয়ের বাবা কিকু ভাই দেশাইয়ের অফিসে হিসাবরক্ষক হিসেবে কাজ করতেন। পূর্ণিমার মা লখনউয়ের এক সংখ্যালঘু পরিবারের মেয়ে ছিলেন। মূলত, মহেশ ভাটের ভাগ্নে ইমরান হাশমি।

মহেশ ভাটের মা শিরিন মহম্মদ আলির ছোট বোন পূর্ণিমা
মহেশ ভাটের মা শিরিন মহম্মদ আলির ছোট বোন পূর্ণিমা

পরিচালক মোহিত সুরির সঙ্গেও যোগসূত্র রয়েছে ইমরানের। ‘মালাঙ্গ’ ছবির পরিচালকও মহেশ ভাটের ভাগ্নে। মোহিতের মা, মহেশের ছোট বোন। ইমরান যেমন মহেশের মাসির ছেলে, তেমনি মোহিত তাঁর ভাগ্নে। এই যোগসূত্র ধরে আলিয়া ভাট, পূজা ভাটদের তুতো দাদা ইরমান হাশমি। 

বন্ধ করুন