বাংলা নিউজ > বায়োস্কোপ > ফ্যাশন দুনিয়ায় নক্ষত্রপতন! প্রয়াত পিয়ের কার্ডিন

বিশ্ব ফ্যাশন দুনিয়ার বিরাট ক্ষতি হয়ে গেল বুধবার। বছর শেষের মাত্র কয়েকঘন্টা আগেই শোকের ছায়া ফ্যাশন দুনিয়ায়, চলে গেলেন বিশ্ববিখ্যাত ডিজাইনার পিয়ের কার্ডিন। বয়স হয়েছিল ৯৮ বছরর। এদিন ফ্রান্সের অ্যাকাডেমি অফ ফাইন আর্টসের তরফে পিয়ের কার্ডিনের মৃত্যু সংবাদ জানানো হয়। 

এই ফরাসি ডিজাইনারকে বলা হয় ‘ফ্যাশন ফিউচারিস্ট’। ১৯২২ সালের ২ জুলাই ইতালির সান বিজিও ডি ক্যালাল্টায় জন্ম তাঁর। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ে ভালোবাসার শহর তথা ফ্যাশন নগরী প্যারিসে আসেন পিয়ের। নিজের নামকে ব্র্যান্ড হিসাবে তৈরি করা যায় তা প্রথম দেখিয়ে ছিলেন কার্ডিন। 

১৯৫০ সালে পিয়ের কার্ডিন নিজের ব্র্যান্ড বা লেবেল নিয়ে হাজির হন। সত্তর ও আশির দশকে তাঁর খ্যাতি ছিল আকাশছোঁয়া। বিশ্বের প্রায় এক লক্ষ আউটলেটে বিক্রি হত তাঁর ফ্যাশন সামগ্রী। সময়ের চেয়ে এগিয়ে ছিল তাঁর ফ্যাশন বোধ ও ভাবনা, যুগ যুগ ধরে তা প্রভাবিত করেছে মার্জার সরণী। 

কার্ডিন কেবল বিখ্যাত ফ্যাশন ডিজাইনার বা ট্রেন্ডসেটর নয়। তিনি বহু বিখ্যাত রেস্তোঁরার মালিক। ইন্টিরিয়র ডিজাইনার থেকে স্পেস কার্ডিন থিয়েটার, পারফিউম থেকে গাড়ি- সব ধরণের ব্যাবসায় তিনি যুক্ত ছিলেন। জাঁ পল গলতিয়েরের মতো নামী ফ্যাশন ডিজাইনারদের পথপ্রদর্শক কার্ডিন। ১৯৯২ সালে ফাইন আর্টস অ্যাকাডেমিতে অন্তর্ভুক্ত করা হয় কার্ডিনকে। 

মঙ্গলবার টুইট বার্তায় অ্যাকাডেমির তরফেই ঘোষণা করা হল পিয়ের কার্ডিনের মৃত্যু সংবাদ। 

 

বন্ধ করুন