বাংলা নিউজ > বায়োস্কোপ > Oscar 2021: ‘জাল্লিকাট্টু’-র হতাশা দূর করে স্বপ্ন দেখাচ্ছে ‘বিট্টু'
অস্কারের দৌড়ে ‘বিট্টু'
অস্কারের দৌড়ে ‘বিট্টু'

Oscar 2021: ‘জাল্লিকাট্টু’-র হতাশা দূর করে স্বপ্ন দেখাচ্ছে ‘বিট্টু'

স্বপ্ল দৈর্ঘ্যের ছবি ‘বিট্টু’ প্রথম দশের মধ্যে স্থান পেয়েছে ‘লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম শর্টলিস্ট’-এ।

অস্কারের মনোনয় পর্ব ঘিরে সিনেপ্রেমীদের মনে থাকে আলাদাই উত্তেজনা। দেশ থেকে কোনও ছবি প্রতিযোগিতায় স্থান পেল কিনা, তা জানতে অনেকেই উৎসুক থাকেন। 

অস্কার পুরস্কারের দৌড় থেকে ছিটকে গিয়েছে মালায়লম ছবি ‘জাল্লিকাট্টু’। আগামী ২৫ এপ্রিল অনুষ্ঠিত হতে চলেছে ৯৩তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড। ‘জাল্লিকাট্টু’ ছিটকে গেলেও লাইভ অ্যাকশন শর্টফিল্ম বিভাগে নির্বাচিত হয়েছে করিশ্মা দেবের শর্টফিল্ম ‘বিট্টু’। বুধবার অস্কারের ন'টি ক্যাটেগরির তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানেই উঠে এসেছে করিশমা দেব দুবের পরিচালনায় তৈরি স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘বিট্টু’-র নাম।

দুই স্কুল পড়ুয়ার বন্ধুত্বের গল্প নিয়ে বাস্তব ঘটনা অবলম্বনে তৈরি ‘বিট্টু’। ছবিতে অভিনয় করেছেন রানি কুমারী ও রেণু কুমারী। ছবিটি বিশ্বের দরবারে স্বীকৃতি পেয়েছে শুনেই সামাজিক মাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ছবির সঙ্গে যুক্ত একতা কাপুর, তাহিরা কাশ্যপ-সহ অন্যান্যরা। গত বছর ফেব্রুয়ারি মাসেই ইউটিউবে প্রকাশিত হয়েছে ১৬ মিনিট ৫৬ সেকেন্ডের স্বল্প দৈর্ঘ্যের ছবিটি।

এই দেশে চলচিত্র মাধ্যমের সঙ্গে যুক্ত নারীদের কাজ সামনে আনতে ছবিটি তৈরি হয়েছে চলচ্চিত্র প্রযোজক একতা কপুর, গুনিত মোঙ্গা এবং লেখক তাহিরা কাশ্যপের উদ্যোগে। ছবি তৈরির ক্ষেত্রে বিশেষ ভূমিকা রয়েছে তাঁদের। ‘ইন্ডিয়ান উইমেন রাইসিং’ নামক একটি প্রকল্পের অংশ ‘বিট্টু’। অস্কার ছাড়াও দেশ বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসব দেখানো হয়েছে এই ছবি।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম ছাড়াও বুধবার ঘোষিত হয়েছে ডকুমেন্টরি ফিচার, ডকুমেন্টরি শর্ট সাবজেক্ট, মেক-আপ, অ্যানিমেটেড শর্ট ফিল্ম, লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম, হেয়ারস্টাইলিং, মিউজিক (অরিজিনাল স্কোর), মিউজিক (অরিজিনাল সং) ও ভিজুয়্যাল এফেক্টস প্রভৃতি বিভাগে পুরস্কৃত করা হবে। 

বন্ধ করুন