বাংলা নিউজ > বায়োস্কোপ > Oscar 2021: হল না স্বপ্নপূরণ, অস্কারের দৌড় থেকে ছিটকে গেল ‘জালিকাট্টু’
মালায়লম ছবি ‘জাল্লিকাট্টু’
মালায়লম ছবি ‘জাল্লিকাট্টু’

Oscar 2021: হল না স্বপ্নপূরণ, অস্কারের দৌড় থেকে ছিটকে গেল ‘জালিকাট্টু’

  • ৯৩তম অস্কার পুরস্কারের দৌড় থেকে ছিটকে গেল মালায়লম এই ছবি।

ফেডারেশন অফ ইন্ডিয়া অস্কারের জন্য ‘জাল্লিকাট্টু’ সিনেমাকে মনোনীত করে পাঠিয়েছিল। অস্কার পুরস্কারের দৌড় থেকে ছিটকে গেল সেই ছবি। অস্কার অ্যাকাডেমি সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম সহ নয়টি বিভাগের শর্টলিস্ট প্রকাশ করেছে এবং ১৫টি সিনেমার তালিকায় স্থান পায়নি জাল্লিকট্টু। 

পরিচালক লিজো জোস পেলিসারের পরিচালিত এই ছবি হিন্দি, ওড়িয়া, মারাঠি-সহ মোট ২৭টি ছবিকে পিছনে ফেলে আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগের জন্য মনোনীত হয়েছিল৷ ‘জাল্লিকাট্টু’ লেখক হরেশের লেখা ছোটো গল্প থেকে অনুপ্রাণিত হয়েই তৈরি করা হয় এই ছবি। দক্ষিণ ভারতের বিতর্কিত ষাঁড়ের খেলা ‘জাল্লিকাট্টু’ থেকে এই ছবির নামকরণ করা হয়। ছবিতে অভিনয় করেছেন অ্যান্টনি ভার্গিজ, চেম্বন বিনোদ জোস, সবুমন আবদুসামাদ, সান্থি বালচন্দ্রন-সহ অন্যান্য।

মালয়ালম সিনেমাটি এবারের অস্কারের জন্য ভারতের অফিসিয়াল এন্ট্রি হিসেবে সুযোগ পেয়েছিল। চলতি বছরের ২১ এপ্রিল অনুষ্ঠানিক ভাবে পুরস্কৃত করা হবে এবারের অস্কার প্রাপকদের।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ড দেওয়া হবে মোট ন'টি ক্যাটেগরিতে। ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম ছাড়াও ডকুমেন্টরি ফিচার, ডকুমেন্টরি শর্ট সাবজেক্ট, মেক-আপ, অ্যানিমেটেড শর্ট ফিল্ম, লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম, হেয়ারস্টাইলিং, মিউজিক (অরিজিনাল স্কোর), মিউজিক (অরিজিনাল সং) ও ভিজুয়্যাল এফেক্টস প্রভৃতি বিভাগে পুরস্কৃত করা হবে।

বন্ধ করুন