বাংলা নিউজ > বায়োস্কোপ > Oscars 2021: ইরফান খান, ভানু আথাইয়াকে শ্রদ্ধার্ঘ ‘দ্য অ্যাকাডেমি’র
ইরফান খানের স্মরণ অ্যাকাডেমির
ইরফান খানের স্মরণ অ্যাকাডেমির

Oscars 2021: ইরফান খান, ভানু আথাইয়াকে শ্রদ্ধার্ঘ ‘দ্য অ্যাকাডেমি’র

  • বাফটার পর অস্কারের মঞ্চেও স্মরণ করা হল বিশ্ব চলচ্চিত্রে ইরফান খানের অবদান। ভারতের প্রথম অস্কারজয়ী, প্রয়াত ভানু আথাইয়াকেও শ্রদ্ধার্ঘ ‘দ্য অ্যাকাডেমি’র।

বাফটার পর অস্কারের মঞ্চেও শ্রদ্ধার্ঘ জানানো হল প্রয়াত অভিনেতা ইরফান খানকে। দ্য অ্যাকাডেমি-র তরফে প্রতিবছরই চলচ্চিত্রের সঙ্গে যুক্ত প্রয়াত ব্যক্তিত্বদের স্মরণ করে নেওয়া হয় শ্রদ্ধার্ঘ বিভাগে। এবছর দুই ভারতীয় ব্যক্তিত্ব ইরফান খান ও অস্কারজয়ী কস্টিউম ডিজাইনার ভানু আথাইয়াকে স্মরণ করল অ্যাকাডেমি। 

গত বছর এপ্রিলে না ফেরার দেশে চলে যান ইরফান খান। যিনি নিজের অভিনয়ের জাদুতে মুগ্ধ করেছেন হলিউডকেও। এই বিভাগে স্মরণ করে নেওয়া হয় আমেরিকান তারকা চ্যাডউইক বোজম্যান ও ব্রিটিশ অভিনেতা শন কনারিসহ বহু বিশিষ্টদের। প্রয়াতদের প্রতি সম্মান জানাতে মঞ্চে আসেন মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলা ব্যাসেট।

অস্কারের মঞ্চে নিজেদের প্রিয় তারকার মুখ ভেসে উঠতে দেখে স্বভাবতই আবেগঘন ইরফানের ভক্ত থেকে সহকর্মী-বন্ধুরা। সোশ্যাল মিডিয়ায় নিজেদের সেই আবেগ উজাড় করে দিয়েছেন তাঁরা।

গত বছর ২৯শে এপ্রিল মারা যান ইরফান খান, নিউরোএন্ডোক্রাইন টিউমারের সঙ্গে দু বছর লড়াই করেন ‘আংরেজি মিডিয়াম’ অভিনেতা। অন্যদিকে গত বছর অক্টোবরে প্রয়াত হন ভারতের প্রথম অস্কারজয়ী ভানু আথাইয়া। ১৯৮৩ সালে রিচার্ড অ্যাটেনবার্গ পরিচালিত ' গান্ধী ' ছবির সৌজন্যে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের মঞ্চে সন্মানিত হয়েছিলেন ভানু। 

স্মরণে ভানু আথাইয়া
স্মরণে ভানু আথাইয়া

আট বছর আগে মস্তিষ্কে টিউমার ধরা পরে ভানুর। শেষ কয়েকটা বছর শয্যাশায়ী হয়েই ছিলেন। শরীরের একাংশে বাসা বেঁধেছিল পক্ষাঘাতও। অবশেষে কার্যত নিঃশব্দেই চলে যান তিনি। কিন্তু দ্য অ্যাকাডেমির মঞ্চ এদিন ফের একবার তাঁকে স্মরণ করে মনে করাল বিশ্ব চলচ্চিত্রে তাঁর অবদানের কথা।

বন্ধ করুন