বাংলা নিউজ > বায়োস্কোপ > Oscars 2021: সেরা তথ্যচিত্র ‘মাই অক্টোপাস টিচার',ভারতীয় যোগসূত্র রয়েছে এই ডকু ফিচার-এর
‘মাই অক্টোপাস টিচার’-এর একটি দৃশ্য
‘মাই অক্টোপাস টিচার’-এর একটি দৃশ্য

Oscars 2021: সেরা তথ্যচিত্র ‘মাই অক্টোপাস টিচার',ভারতীয় যোগসূত্র রয়েছে এই ডকু ফিচার-এর

  • পর পর দু-বছর একটানা অস্কারের আসরে সেরা তথ্যচিত্র (ফিচার)-এর পুরস্কার ছিনিয়ে নিল নেটফ্লিক্স। 

৯৩তম অস্কার পুরস্কারের মঞ্চে বড় জয় ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের। পরপর দু-বছর সেরা তথ্যচিত্র (ফিচার) বিভাগে শ্রেষ্ঠত্বের পুরস্কার পেল তাঁদের ছবি। এবছর দ্য অ্যাকাডেমির তরফে সেরা তথ্যচিত্র ফিচার নির্বাচিত হয়েছে মাই অক্টোপাস টিচার। মার্কিন অভিনেত্রী মারলি ম্যাটলিন মূকাভিনয়ের মাধ্যমে মঞ্চে এই বিভাগের বিজয়ীর নাম ঘোষণা করেন। উল্লেখ্য শুরু থেকেই এই বিভাগে পুরস্কার জেতার লড়াই এগিয়ে ছিল পরিচালক জেমস রীড ও পিপ্পা এহরলিচ পরিচালিত এই ছবি। 

এর আগে বাফটার মঞ্চেও সেরার স্বীকৃতি পেয়েছিল প্রকৃতির উপর ভিত্তি করে তৈরি এই তথ্যচিত্র। এই ডকুমেন্ট্রিতে ফুটে উঠেছে দক্ষিণ আফ্রিকার কেপ টাউন শহরের এক জঙ্গলের ভিতর অবস্থিত শ্যাওলায় ভরপুর এক জলের নীচের দৃশ্য। সেইখানে অবস্থিত এক অক্টোপাসের সঙ্গে ক্রেগ ফস্টারের বন্ধুত্বরের এক অভিনব গল্প উঠে আসে এই তথ্যচিত্রে। সেই কাহিনি লেন্সবন্দি করেছেন পরিচালক জুটি জেমস রীড ও পিপ্পা এহরলিচ।

সেরার পুরস্কার হাতে পরিচালক জুটি
সেরার পুরস্কার হাতে পরিচালক জুটি (AP)

এই দক্ষিণ আফ্রিকার এই তথ্যচিত্রের সঙ্গে রয়েছে ভারতের কানেকশনও। মাই অক্টোপাস টিচার-এর প্রোডাকশন ম্যানেজারের ভূমিকা পালন করেছেন স্বাতী থিয়াগারাজন।পাশাপাশি এই তথ্যচিত্রের হিউম্যান সাবজেক্ট ক্রেগ ফস্টারের সহধর্মিনী এই ভারতীয় সাংবাদিক, লেখিকা তথা ফিল্মমেকার। স্বভাবতই উচ্ছ্বসিত ঝরে পড়েছে স্বাতীর কন্ঠে। টুইটারে তিনি লেখেন- ‘হ্যাঁ, আমাদের জয় হয়েছে।অস্কারের মঞ্চে সেরা ডকুমেন্ট্রি ফিচার’।

বন্ধ করুন