বাংলা নিউজ > বায়োস্কোপ > অস্কার ২০২১ : সেরা ছবির দৌড়ে সবচেয়ে এগিয়ে ‘নোম্যাডল্যান্ড’,সম্ভাব্য বিজয়ী কারা?

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় পুরস্কার, অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের আসর বসছে সোমবার (ভারতীয় সময়ানুসারে)। সেজে উঠলে লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটার এবং লস অ্যাঞ্জেলসের ইউনিয়ন স্টেশন। চলতি বছর করোনার জেরে অস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে দুটো ভেন্যু। সেখানে এখন চলছে শেষ মুহূর্তের ব্যস্ততা। কার হাতে উঠবে অস্কারের সোনালি ট্রফি সেই দিকেই নজর গোটা বিশ্বের।

২০২০ সালে করোনাকালে মুক্তি পাওয়া ছবিগুলির মধ্যে থেকে সেরাদের বেছে নিয়ে অ্যাকাডেমি। গোল্ডেন গ্লোব, বাফটার পথে হেঁটে অস্কার অনুষ্ঠানও এবারে ছোট পরিসরে আয়োজন করা হচ্ছে। অনুষ্ঠান মঞ্চে তারকাদের উপস্থিতি যেমন থাকবে, তেমনই ভার্চুয়ালি অর্থাত্ ঘরে বসেই বহু তারকা যোগ দেবেন অস্কারের আসরে।

চলতি বছর অস্কারের তালিকায় ১০টি মনোনয়নের সঙ্গে সবচেয়ে এগিয়ে রয়েছে নেটফ্লিক্সের ছবি 'ম্যাঙ্ক'। তবে আলোচনার কেন্দ্রবিন্দুতে কিন্তু এশিয়ার মহিলা পরিচালক ক্লোয়ি ঝাও-এর 'নোম্যাডল্যান্ড' (Nomadland)। গোল্ডেন গ্লোব বাফটার পর অস্কারের মঞ্চেও সেরা ছবির পুরস্কার ছিনিয়ে নেবে এই ছবি, প্রত্যাশা বেশিরভাগ জনেরই। 

গত বছর অস্কারের আসরে সকলের বাজি ছিল ‘১৯১৭’, যদিও শেষ মুহূর্তে পুরস্কার উঠে দক্ষিণ কোরিয়ার ছবি ‘প্যারাসাইট’-এর ঝুলিতে। তবে বড় কোনও দুর্ঘটনা না ঘটলে ‘নোম্যাডল্যান্ড’-এর অস্কার বাঁধা এই বিভাগে। 

সেরা পরিচালকের বিভাগে ইতিহাস তৈরির দোরগোড়ায় দাঁড়িয়ে ক্লোয়ি ঝাও। অস্কারের নমিনেশনের চূড়ান্ত তালিকায় জায়গা করে নেওয়া ষষ্ঠ এবং একমাত্র অশ্বেতাঙ্গ পরিচালক ক্লোয়ি। খুব বড় অঘটন না ঘটলে অ্যাকাডেমির ৯৩ বছরের ইতিহাস পালটে দেওয়ার দাবিদার তিনি। বলা হচ্ছে ক্যাথরিন বিগালো (দ্য হার্ট লকার,২০০৯)-র পর দ্বিতীয় মহিলা পরিচালক হিসাবে এবছর সেরা পরিচালকের পুরস্কার উঠতে পারে ক্লোয়ি ঝাও (Chloé Zhao)-এর হাতে। এই জয়ের পথে ক্লোয়ির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী দানিশ ফিল্মমেকার থোমাস ভিনটেরবার্গ।অ্যানাদার রাউন্ড- পরিচালকও অস্কারের প্রবল দাবিদার।

ইতিহাসের দোরগোড়ায় ক্লোয়ি ঝাও
ইতিহাসের দোরগোড়ায় ক্লোয়ি ঝাও (REUTERS)

সেরা অভিনেত্রী বিভাগে পাঁচ নায়িকার মধ্যেই কঠিন লড়াই। নোম্যাডল্যান্ড-এর সার্বিক আধিপত্যের জেরে ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড-কে অনেকে এগিয়ে রাখলেও পিছিয়ে নেই ক্যারে মুল্লিগানও। দ্য প্রমিসিং ইয়াং উইম্যান-এর জন্য অস্কারের সোনালি ট্রফি প্রথমবার ঝুলিতে যেতে পারে মুল্লিগানের। এই মামলায় বেশ অভিজ্ঞ ম্যাকডরম্যান্ড, এর আগে দুবার অস্কারের মঞ্চে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন তিনি। 

দ্য প্রমিসিং ইয়াং উইম্যান-এর দৃশ্যে মুল্লিগান
দ্য প্রমিসিং ইয়াং উইম্যান-এর দৃশ্যে মুল্লিগান

সেরা অভিনেতার বিভাগে দুর্দান্ত পারফরম্যান্সের জেরে জায়গা করে নিয়েছেন রিজ আহমেদ (সাউন্ড অফ মেটাল),অ্যান্টনি হপকিংস (দ্য ফাদার), গ্যারি ওল্ডম্যান (ম্যাঙ্ক)-এর মতো অভিনেতারা। তবে চলতি বছর অস্কারে মঞ্চে সেরা অভিনেতার দৌড়ে এগিয়ে রয়েছেন প্রয়াত অভিনেতা চ্যাডউইক বোজম্যান। মা রেইনিস ব্ল্যাক বটম ছবিতে মিউজিশিয়ান লেভি গ্রিনের ভূমিকায় তাঁর অনবদ্য অভিনয়ের জেরে খুব সম্ভবত মরোণোত্তর সম্মানে ভূষিত হবেন তিনি। 

এগিয়ে চ্যাডউইক বোজম্যান
এগিয়ে চ্যাডউইক বোজম্যান

সেরা মৌলিক চিত্রনাট্যের দৌড়ে এগিয়ে এমেরাল্ড ফেনেল (প্রমিসিং ইয়াং উইম্যান), অন্যদিকে সেরা সংগ্রহীত চিত্রনাট্য বিভাগে ভারতীয়দের আশা বাজিমাত করবে দ্য হোয়াইট টাইগার। যদিও দৌড়ে এগিয়ে ক্লোয়ি ঝাও-এর নোম্যাডল্যান্ড এবং ফ্রোরিয়ান জেল্লের-এর দ্য ফাদার।

বন্ধ করুন