বাংলা নিউজ > বায়োস্কোপ > অস্কার স্মৃতিচারণায় নেই লতা মঙ্গেশকর, দিলীপ কুমারের নাম! নেটপাড়ায় সমালোচনার ঝড়
অস্কার স্মৃতিচারণে থাকল না লতা মঙ্গেশকর, দিলীপ কুমারের নাম

অস্কার স্মৃতিচারণায় নেই লতা মঙ্গেশকর, দিলীপ কুমারের নাম! নেটপাড়ায় সমালোচনার ঝড়

  • ক্ষেপে উঠল নেটিজেন..

হলিউড-সহ আন্তর্জাতিক চলচ্চিত্রে পুরস্কারের অন্যতম সেরা মঞ্চ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। কোভিডবিধি মেনে অনুষ্ঠিত হল ২০২২ সালের অস্কার। ৯৪ তম অস্কার নিয়ে উত্তেজনার পারদ ছিল তুঙ্গে। কোন বিভাগে কার হাতে উঠল অস্কার, ইতিমধ্যে তা প্রকাশ্যে এসেছে। বিশেষ সেগমেন্ট ‘ইন মেমরিয়াম’ নিয়েও বেশ উৎসাহ ছিল ভারতীয়দের মধ্যে।

‘ইন মেমরিয়াম’-এ সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর এবং কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারকে শ্রদ্ধা জানানোর কথা ছিল। কিন্তু সোমবার সকালে হতাশ হয়েছেন ভারতীয় দর্শক। ডলবি থিয়েটরে অনুষ্ঠিত অস্কার অনুষ্ঠানে ইন মেমরিয়াম-এ নেই এই দুই প্রবাদপ্রতীম শিল্পীর নাম। যা দেখে রীতিমতো ক্ষেপে লাল ভারতীয় দর্শক। এ নিয়ে ইতিমধ্যেই নেটমাধ্যমে চর্চা শুরু হয়েছে গিয়েছে।

চলতি বছর ৬ জানুয়ারি ৯২ বছর বয়সে প্রয়াত লতা মঙ্গেশকর। এই বছরই ৭৫তম ব্রিটিশ অ্যাকাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডস বা বাফটা (BAFTA)-তে বিশেষ সম্মান জানানো হয় সুরসম্রাজ্ঞীকে। তাদের বিশেষ 'ইন মেমোরিয়াম' (In Memoriam) বিভাগে জায়গা করে নেন লতা। ২০২১ সালে ইরফান খান, ঋষি কাপুর ও সুশান্ত সিং রাজপুতের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হয়েছিল।

কিন্তু চলতি বছর অস্কারে কী করে বাদ গেল এই দুই নাম? গোটা বিশ্ব লতা মঙ্গেশকরের কণ্ঠস্বরের সঙ্গে সুপরিচিত, যিনি দুনিয়ার কাছে 'নাইটেঙ্গেল' নামে পরিচিত এবং ভারতের চলচ্চিত্র ইতিহাসে দিলীপ কুমারের অবিস্মরণীয় অবদান- স্মৃতিচারণের তালিকায় মিলল না তাঁদের নাম! তা নিয়েই কড়া সমালোচনার ঝড় উঠেছে সামাজিক মাধ্যমে।

এক নেটিজেনের প্রশ্ন, ‘কেন শ্রদ্ধাজ্ঞাপন করা হল না লতা মঙ্গেশকরকে?’ কারও মন্তব্য, ‘কেন বিশ্ব রেকর্ড তৈরি করা এক গুণী শিল্পীকে শ্রদ্ধাজ্ঞাপনের আওতায় রাখা গেল না, কেন তাঁকে বাদ পড়তে হল তালিকা থেকে!’ কেউ লিখেছেন, ‘আমি আসলে আশা করছিলাম লতা মঙ্গেশকরের নাম অন্তত অস্কার ইন মেমোরিয়ামে উল্লেখ করা হবে। কিন্তু ভালো...’। সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ক্ষোভ উগড়ে দিচ্ছেন অনুরাগীরা।

 

বন্ধ করুন