বাংলা নিউজ > বায়োস্কোপ > Oscars Academy 2022: অ্যাকাডেমি প্যানেলে আমন্ত্রিত কাজল, রিমা কাগতি, সূর্যরা

Oscars Academy 2022: অ্যাকাডেমি প্যানেলে আমন্ত্রিত কাজল, রিমা কাগতি, সূর্যরা

কাজলকে অস্কার কমিটিতে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। (PTI)

কাজল হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির একমাত্র অভিনেত্রী যিনি ২০২২ সালের ক্লাসে অস্কার কমিটিতে আমন্ত্রণ পেয়েছেন। চলচ্চিত্র নির্মাতা ও চিত্রনাট্যকার রিমা কাগতিকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

‘দ্য অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সাইন্সেস’-এর তরফ থেকে ২০২২-এর অস্কার কমিটিতে অংশ নেয়ার জন্য আমন্ত্রিত অতিথিদের তালিকা প্রকাশ করা হয়েছে। বিভিন্ন দেশ থেকে ৩৯৭ জন শিল্পী, লেখক, নির্মাতা, প্রযোজকদের আমন্ত্রণ জানানো হয়েছে। এবার সেই তালিকায় নাম রয়েছে কাজল এবং রিমা কাগতির। 

একাডেমির এই তালিকায় অস্কারে মনোনয়ন প্রাপ্ত ৭১ জন এবং অস্কার জয়ী ১৫ জন শিল্পী আছেন। পেশাগত যোগ্যতার ওপর নির্ভর করে এই তালিকা তৈরি করা হয়। ভারতের শিল্পীরা ছাড়াও এই তালিকায় আছে বিশ্বের নামীদামী সব শিল্পীদের নাম।

কমিটিতে আগে থেকেই সদস্য হিসাবে মনোনীত এ আর রহমান, অমিতাভ বচ্চন, শাহরুখ খান, বিদ্যা বালান, আমির খান এবং সলমন খান-সহ অন্য়ান্যরা। মঙ্গলবার ‘দ্য একাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস’ দ্বারা প্রকাশিত ২০২২-এর ক্লাসের অতিথি তালিকায় কাজলের নাম রয়েছে। 

আরও পড়ুন: আলিয়ার নাম নিয়েও কাজ হয়নি রেস্তোরাঁয়! লন্ডনের রাস্তায় ক্ষুধার্ত ঘুরছেন করণ, সারা

আগামী মাসে ফিল্ম ইন্ডাস্ট্রিতে তিন দশক সম্পূর্ণ হবে কাজলের। ৩৯৭ জন নতুন সদস্যের মধ্যে এই বছর অস্কার কমিটিতে অন্যতম আমন্ত্রিত তিনি। অভিনেত্রী আমন্ত্রণ পত্র গ্রহণ করলে, পরের বছর ৯৫ তম একাডেমি পুরস্কারের জন্য ভোট দেওয়ার জন্য গণ্য় হবেন তিনি। ২৮ জুন, মঙ্গলবার রাতে অ্যাকাডেমি কর্তৃক নতুন সদস্যদের তালিকা ঘোষণা করা হয়। নিজেদের ওয়েবসাইটে এই তালিকা ঘোষণা করেন। 

কাজল হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির একমাত্র অভিনেত্রী যিনি ২০২২ সালের ক্লাসে অস্কার কমিটিতে আমন্ত্রণ পেয়েছেন। আপাতত শুভেচ্ছায় ভাসছেন অভিনেত্রী। যদিও এই প্রসঙ্গে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া দেননি কাজল। 

বলিউড অভিনেত্রী কাজল, দক্ষিণ ভারতীয় অভিনেতা-প্রযোজক সূর্য এবং পরিচালক-চিত্রনাট্যকার রিমা কাগতি অস্কার কমিটিতে যোগদানের জন্য আমন্ত্রিত ৩৯৭ শিল্পী ও এগজিকিউটিভদের মধ্যে রয়েছেন। সুস্মিত ঘোষ এবং রিন্টু থমাস সহ আরও অনেক ভারতীয় শিল্পীর নাম রয়েছে এই তালিকায়। 

অ্যাকাডেমি জানিয়েছে, এবারের সদস্যপদের জন্য ৪৪ শতাংশ নারী। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরের ৫৪টি দেশ থেকে প্রায় ৫০ শতাংশ সদস্য় গ্রহণ করা হয়েছে ৷

বন্ধ করুন