বাংলা নিউজ > বায়োস্কোপ > Oscars Committee: অ্যাকাডেমি প্যানেলে আমন্ত্রণ পেলেন বাঙালি পরিচালক সুস্মিত ঘোষ

Oscars Committee: অ্যাকাডেমি প্যানেলে আমন্ত্রণ পেলেন বাঙালি পরিচালক সুস্মিত ঘোষ

অস্কার কমিটিতে আমন্ত্রিত বাঙালি পরিচালক সুস্মিত ঘোষ

মঙ্গলবার গভীর রাতে ‘দ্য একাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস’ তাঁদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করেন। 

‘দ্য অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সাইন্সেস’-এর তরফ থেকে ২০২২-এর অস্কার কমিটিতে অংশ হওয়ার জন্য় আমন্ত্রণ পেয়েছেন বলিউডের একাধিক তারকা। বিভিন্ন দেশ থেকে ৩৯৭ জন শিল্পী, লেখক, নির্মাতা, প্রযোজকদের আমন্ত্রণ জানানো হয়েছে। চলতি বছর সেই তালিকায় নাম রয়েছে কাজল এবং রিমা কাগতির। 

অস্কার কমিটিতে সদস্য হওয়ার আমন্ত্রণ পেয়েছেন বাঙালি পরিচালক সুস্মিত ঘোষ। প্রসঙ্গত, সুস্মিত ঘোষ এবং রিন্টু থমাসের ‘রাইটিং উইথ ফায়ার’ এই বছরের একাডেমি অ্যাওয়ার্ডে সেরা ডকুমেন্টারি ফিচার বিভাগে মনোনীত হয়েছে। ডকুমেন্টারি শাখায় অন্তর্ভুক্ত। 

পেশাগত যোগ্যতার ওপর নির্ভর করে এই তালিকা তৈরি করা হয়। ভারতের শিল্পীরা ছাড়াও এই তালিকায় আছে বিশ্বের নামীদামী সব শিল্পীদের নাম। অ্যাকাডেমি জানিয়েছে, এবারের সদস্যপদে ৪৪ শতাংশ নারী। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরের ৫৪টি দেশ থেকে প্রায় ৫০ শতাংশ সদস্য় গ্রহণ করা হয়েছে ৷

কমিটিতে আগে থেকেই সদস্য এ আর রহমান, অমিতাভ বচ্চন, শাহরুখ খান, বিদ্যা বালান, আমির খান এবং সলমন খান-সহ অন্য়ান্যরা। কাজল ‘বাজিগর’, ‘দুশমন’, ‘দিলওয়ালে দুনহানিয়া লে যায়েঙ্গে’ থেকে শুরু করে ‘মাই নেম ইজ খান’-এর মতো একাধিক জনপ্রিয় ছবি দর্শকদের উপহার দিয়েছেন। অভিনেতা সুরিয়া এ বছর অস্কারে তাঁর ছবি ‘জয় ভীম’ প্রশংসা কুড়িয়ে নিয়েছিল। রিমা কাগতি 'তালাশ', 'গল্লি বয়' এবং 'গোল্ড'-র মতো হিন্দি সিনেমার জন্য খ্যাত। তিনি লেখক ক্যাটেগরিতে যোগ দিতে চলেছেন।

বন্ধ করুন