বাংলা নিউজ > বায়োস্কোপ > All That Breathes: সত্যজিতের পর বাঙালির সামনে ফের অস্কার জয়ের হাতছানি! শৌনকের তথ্যচিত্র সেরার দৌড়ে

All That Breathes: সত্যজিতের পর বাঙালির সামনে ফের অস্কার জয়ের হাতছানি! শৌনকের তথ্যচিত্র সেরার দৌড়ে

'অল দ্যাট ব্রিদ' মনোনীত সেরা তথ্যচিত্র (ফিচার) বিভাগে 

Shaunak Sen: বাফটার পর এবার অস্কার, শৌনক সেন পরিচালিত তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’ জায়গা করে নিল অস্কারের চূড়ান্ত মনোনয়ন তালিকায়। 

বিশ্বমঞ্চে আগেই বাংলা আর বাঙালির নাম উজ্জ্বল করেছেন শৌনক সেন। গত বছরই কান চলচ্চিত্র উৎসবের মঞ্চে ‘গোল্ডেন আই’ পুরস্কার জিতে নিয়েছিল শৌনক পরিচালিত তথ্যচিত্র 'অল দ্যাট ব্রিদস' (All that breathes)। আন্তর্জাতিক মঞ্চে বাঙালির বিজয়কেতন উড়ানো শৌনকের সামনে এবার অস্কার জয়ের হাতছানি। মঙ্গলবার ‘দ্য অ্যাকাডেমি’র তরফে ঘোষণা করা হল ৯৫তম অস্কার অ্যাওয়ার্ডের চূড়ান্ত মনোনয়ন তালিকা। আর সেই তালিকায় সেরা তথ্যচিত্র (ফিচার) বিভাগে মনোনীত হল ‘অল দ্যাট ব্রিদস’।

বাঙালির অস্কারপ্রাপ্তির ঝুলি বলতে কেবল সত্যজিৎ রায়, তিনি অবশ্য কোনও প্রতিযোগিতায় ছিলেন না। ‘পথের পাঁচালি’র পরিচালককে জীবনকৃতি সম্মানে ভূষিত করেছিল অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স। অসুস্থতার জেরে অস্কারের মঞ্চে হাজির থাকতে পারেননি, হাসপাতালের বিছানায় শুয়েই গ্রহণ করেছিলেন পুরস্কার। এরপর তিন দশক পার হয়েছে, কিন্তু বাঙালির শিকে ছেঁড়েনি অস্কারের মঞ্চে।

২০২১ সালে বাঙালি পরিচালক সুস্মিত ঘোষের তৈরি তথ্যচিত্র ‘রাইটিং উইথ ফায়ার’ সেরা তথ্যচিত্রের লড়াইয়ে মনোনীত হয়েছিল। তবে অল্পের জন্য হাতছাড়া হয় সেরার পুরস্কার। এর বাইরে বিশ্ব সিনেমার সবচেয়ে বৃহত্তম এবং সম্মানীয় মঞ্চে বাঙালির উপস্থিতি শূন্য। তবে এবার ইতিহাস রচনার হাতছানি শৌনকের সামনে। গত সপ্তাহেই ‘বাফটা’র নমিনেশন তালিকাতেও জায়গা করে নিয়েছে শৌনকের এই বিশ্ববন্দিত তথ্যচিত্র।

দিল্লির প্রত্যন্ত গ্রাম ওয়াজিরাবাদে একটি পরিত্যক্ত বেসমেন্টে থাকা দুই ভাইয়ের গল্প উঠে এসেছে ‘অল দ্যাট ব্রিদস’-এ। মহম্মদ সৌদ এবং নাদিম শেহজাদ, অদ্ভূত তাঁদের জীবনের নেশা, জীবন আহত পাখিদের উদ্ধার করতে এবং তাদের সেবা শুশ্রুষা করতে উৎসর্গ করে দিয়েছেন। মূলত চিলদের বাঁচানোই এই দুই ভাইয়ের একমাত্র ধ্যানজ্ঞান। সেইসূত্র ধরেই শৌনকের এই ডকু-ফিচার মোড় নেয় অন্য খাতে। শৌনকের তথ্যচিত্রটি মোট ৯০ মিনিটের। আসলে প্রত্যেকটা জীবনেরই যে সমানমূল্য রয়েছে তাই এই তথ্যচিত্রে তুলে ধরেছেন পরিচালক।

দিল্লিনিবাসী শৌনক সেনের এটি দ্বিতীয় ডকুমেন্ট্রি ফিল্ম এটি। ২০১৫ সালে ‘সিটিজ় অব স্লিপ’ নামে একটি তথ্যচিত্র তৈরি করেছিলেন জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের এই প্রাক্তনী। কান-সহ বিশ্বের তাবড় তাবড় ফিল্মে ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়েছে ‘অল দ্যাট ব্রিদস’। এবার এটি মনোনীত হল অস্কারে। শৌনকের হাতে অস্কার উঠবে কিনা তা জানতে অপেক্ষা ১২ই মার্চের, তবে বিশ্বের সবচেয়ে ঐতিহ্যশালী অ্যাওয়ার্ডের আসরে সেরা পাঁচে জায়গা পাওয়া কম কৃতিত্বের নয়।

আরও পড়ুন-ঐতিহাসিক! অস্কারে সেরা মৌলিক গানের নমিনেশন পেল RRR, বিদেশি ভাষার ছবির দৌড়ে নেই ভারত

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বায়োস্কোপ খবর

Latest News

প্রবল বর্ষণ দিল্লিতে! রাস্তা ভেসে কিছুটা স্বচ্ছ বায়ুতে নিঃশ্বাস নিতে পারল দিল্লি নয়া লুকে অনন্ত-রাধিকার রিসেপশনে লর্ড ববি! ভারতের নয়া বিদেশ সচিব হলেন 'চিন বিশেষজ্ঞ' বিক্রম, এর আগে ছিলেন ডোভালের ডেপুটি এরা বিশ্বকাপের ম্যাচ করবে? কোপা ফাইনালের আগে ভয়ংকর অবস্থায় ক্ষোভে ফুঁসল ফ্যানরা পোশাক তৈরি করেও আম্বানিদের রিসেপশনে গেলেন না টোটা! কারণ কী? আজও রয়েছে অনন্ত-রাধিকার বিয়ের পার্টি, কোনও তারকা নন, তবে আম্বানিরা কাদের ডাকলেন? গায়ে হলুদ শোভন-সোহিনীর! ধূসরে নিজেকে মুড়ে নিলেন স্বস্তিকা, বড় পদক্ষেপ রণজয়ের ZIM vs IND: পঞ্চম T20-তে টসের সময় শূন্যে লাফ রাজার,কুসংস্কার নাকি অন্য কারণ? লেজেন্ডস লিগে সব থেকে বেশি রান-উইকেট-ছক্কা, সেরা বোলিং, দেখুন যাবতীয় পরিসংখ্যান ফাঁসিদেওয়া থানায় ফাঁসি দেওয়ার চেষ্টা মহিলা বন্দির, প্রাণ বাঁচল পুলিশের তৎপরতায়

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.