বাংলা নিউজ > বায়োস্কোপ > All That Breathes: সত্যজিতের পর বাঙালির সামনে ফের অস্কার জয়ের হাতছানি! শৌনকের তথ্যচিত্র সেরার দৌড়ে

All That Breathes: সত্যজিতের পর বাঙালির সামনে ফের অস্কার জয়ের হাতছানি! শৌনকের তথ্যচিত্র সেরার দৌড়ে

'অল দ্যাট ব্রিদ' মনোনীত সেরা তথ্যচিত্র (ফিচার) বিভাগে 

Shaunak Sen: বাফটার পর এবার অস্কার, শৌনক সেন পরিচালিত তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’ জায়গা করে নিল অস্কারের চূড়ান্ত মনোনয়ন তালিকায়। 

বিশ্বমঞ্চে আগেই বাংলা আর বাঙালির নাম উজ্জ্বল করেছেন শৌনক সেন। গত বছরই কান চলচ্চিত্র উৎসবের মঞ্চে ‘গোল্ডেন আই’ পুরস্কার জিতে নিয়েছিল শৌনক পরিচালিত তথ্যচিত্র 'অল দ্যাট ব্রিদস' (All that breathes)। আন্তর্জাতিক মঞ্চে বাঙালির বিজয়কেতন উড়ানো শৌনকের সামনে এবার অস্কার জয়ের হাতছানি। মঙ্গলবার ‘দ্য অ্যাকাডেমি’র তরফে ঘোষণা করা হল ৯৫তম অস্কার অ্যাওয়ার্ডের চূড়ান্ত মনোনয়ন তালিকা। আর সেই তালিকায় সেরা তথ্যচিত্র (ফিচার) বিভাগে মনোনীত হল ‘অল দ্যাট ব্রিদস’।

বাঙালির অস্কারপ্রাপ্তির ঝুলি বলতে কেবল সত্যজিৎ রায়, তিনি অবশ্য কোনও প্রতিযোগিতায় ছিলেন না। ‘পথের পাঁচালি’র পরিচালককে জীবনকৃতি সম্মানে ভূষিত করেছিল অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স। অসুস্থতার জেরে অস্কারের মঞ্চে হাজির থাকতে পারেননি, হাসপাতালের বিছানায় শুয়েই গ্রহণ করেছিলেন পুরস্কার। এরপর তিন দশক পার হয়েছে, কিন্তু বাঙালির শিকে ছেঁড়েনি অস্কারের মঞ্চে।

২০২১ সালে বাঙালি পরিচালক সুস্মিত ঘোষের তৈরি তথ্যচিত্র ‘রাইটিং উইথ ফায়ার’ সেরা তথ্যচিত্রের লড়াইয়ে মনোনীত হয়েছিল। তবে অল্পের জন্য হাতছাড়া হয় সেরার পুরস্কার। এর বাইরে বিশ্ব সিনেমার সবচেয়ে বৃহত্তম এবং সম্মানীয় মঞ্চে বাঙালির উপস্থিতি শূন্য। তবে এবার ইতিহাস রচনার হাতছানি শৌনকের সামনে। গত সপ্তাহেই ‘বাফটা’র নমিনেশন তালিকাতেও জায়গা করে নিয়েছে শৌনকের এই বিশ্ববন্দিত তথ্যচিত্র।

দিল্লির প্রত্যন্ত গ্রাম ওয়াজিরাবাদে একটি পরিত্যক্ত বেসমেন্টে থাকা দুই ভাইয়ের গল্প উঠে এসেছে ‘অল দ্যাট ব্রিদস’-এ। মহম্মদ সৌদ এবং নাদিম শেহজাদ, অদ্ভূত তাঁদের জীবনের নেশা, জীবন আহত পাখিদের উদ্ধার করতে এবং তাদের সেবা শুশ্রুষা করতে উৎসর্গ করে দিয়েছেন। মূলত চিলদের বাঁচানোই এই দুই ভাইয়ের একমাত্র ধ্যানজ্ঞান। সেইসূত্র ধরেই শৌনকের এই ডকু-ফিচার মোড় নেয় অন্য খাতে। শৌনকের তথ্যচিত্রটি মোট ৯০ মিনিটের। আসলে প্রত্যেকটা জীবনেরই যে সমানমূল্য রয়েছে তাই এই তথ্যচিত্রে তুলে ধরেছেন পরিচালক।

দিল্লিনিবাসী শৌনক সেনের এটি দ্বিতীয় ডকুমেন্ট্রি ফিল্ম এটি। ২০১৫ সালে ‘সিটিজ় অব স্লিপ’ নামে একটি তথ্যচিত্র তৈরি করেছিলেন জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের এই প্রাক্তনী। কান-সহ বিশ্বের তাবড় তাবড় ফিল্মে ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়েছে ‘অল দ্যাট ব্রিদস’। এবার এটি মনোনীত হল অস্কারে। শৌনকের হাতে অস্কার উঠবে কিনা তা জানতে অপেক্ষা ১২ই মার্চের, তবে বিশ্বের সবচেয়ে ঐতিহ্যশালী অ্যাওয়ার্ডের আসরে সেরা পাঁচে জায়গা পাওয়া কম কৃতিত্বের নয়।

আরও পড়ুন-ঐতিহাসিক! অস্কারে সেরা মৌলিক গানের নমিনেশন পেল RRR, বিদেশি ভাষার ছবির দৌড়ে নেই ভারত

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বায়োস্কোপ খবর
বন্ধ করুন

Latest News

এবার স্কুলে স্কুলে 'দাদাগিরি'! কোন কোন স্কুলে পৌঁছেছিল জনপ্রিয় এই শোয়ের টিম স্ত্রী পিয়ার প্রাক্তন অনুপম বিয়ের পিঁড়িতে, মুখ খুলল ‘বউ চোর’ তকমা পাওয়া পরমব্রত Didi No 1: রচনার সঙ্গে রুটি বেলবেন মমতা, টিভিতে কবে দেখা যাবে সেই এপিসোড? ১৫ দিন পর চাঁদে গভীর ঘুম ভাঙল জাপানি ল্যান্ডারের, কীভাবে ঘটল এই অলৌকিক ঘটনা শুভেন্দুর বিরুদ্ধে FIR করতে চায় রাজ্য, মামলা দায়েরের অনুমতি প্রধান বিচারপতির উচ্চমাধ্যমিকের ভূগোলে কী কী প্রশ্ন আসতে পারে? কোনগুলি পড়বেন? রইল ফাইনাল সাজেশন জন্মদিনেই সম্পর্কে সিলমোহর? ইন্দ্রনীলের বাহুডোরে শ্রীমা, পালটা পাঠালেন ভালোবাসাও আইনি বিয়ে সেরে মালা পরাতে ভুলেই গেলেন কাঞ্চন!নতুন বরকে জাপটে ধরে চুমু শ্রীময়ীর প্রথমবার একসঙ্গে শাহরুখ-সুহানা, কি 'কাহানি' নিয়ে আসছেন বাঙালি পরিচালক ৫৬ বছর বয়সে এসে ১৪ বছরের জন্মদিন পালন! মহিলার ‘কচি সাজা’র কাণ্ড দেখে হতবাক সকলে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.