বাংলা নিউজ > বায়োস্কোপ > OTT: তামাকবিরোধী সতর্কীকরণ এবার দিতে হবে ওটিটি-তেও, কড়া বার্তা স্বাস্থ্য মন্ত্রকের

OTT: তামাকবিরোধী সতর্কীকরণ এবার দিতে হবে ওটিটি-তেও, কড়া বার্তা স্বাস্থ্য মন্ত্রকের

এবার থেকে ওটিটি-কেও দিতে হবে তামাক সতর্কীকরণ বর্তা। 

ওটিটি-র ক্ষেত্রেও দিতে হবে তামাক-বিরোধী সতর্কীকরণ। নয়া বিবৃতি দিয়ে জানিয়ে দিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে ওটিটি (OTT) প্ল্যাটফর্মগুলিতে তামাকবিরোধী সতর্কীকরণের জন্য নতুন নিয়ম তৈরি করেছে। একটি বিজ্ঞপ্তি দিয়ে সেকথা জানানো হয়েছে ৩১ মে বুধবার। নিয়ম অনুযায়ী এবার ওটিটি প্ল্যাটফর্মগুলিকেও জন্য তামাক-বিরোধী সতর্কবার্তা দিতে হবে।

‘অনলাইন কনটেন্টের কোনও প্রকাশক যদি এই নিয়ম মেনে চলতে ব্যর্থ হয় তাহলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রক কঠোর ব্যবস্থা নেবে।’, বিবৃতিতে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

ANI-এর টুইট অনুসারে, ‘কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ওটিটি প্ল্যাটফর্মগুলিতে তামাক-বিরোধী সতর্কতার জন্য নতুন নিয়ম জারি করেছে। এই বিজ্ঞপ্তিটি ওটিটি প্ল্যাটফর্মগুলিকে তামাক-বিরোধী সতর্কীকরণ বার্তা বহন করতে বাধ্য করা হল। অনলাইন কনটেন্ট পাবলিশাররা যদি নতুন নিয়ম মেনে চলতে ব্যর্থ হন, তাহলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রক কঠোর ব্যবস্থা নেবে। --স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।’

জানা যাচ্ছে, বিজ্ঞপ্তিটি ২৯ মে, ২০২৩-এ জারি করা হয়েছিল এবং এটি ওটিটি প্ল্যাটফর্মগুলিকে প্রোগ্রামের শুরুতে এবং মাঝখানে ন্যূনতম ত্রিশ সেকেন্ডের জন্য তামাক-বিরোধী সতর্কতা বার্তা প্রদর্শন করতে নির্দেশ দিয়েছে। সতর্কতামূলক বার্তাগুলি অবশ্যই একটি হেলথ স্পট আকারে হতে হবে, যা একটি ছোট ভিডিয়ো যা তামাক ব্যবহারের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে তথ্য প্রদান করে৷ নতুন নিয়মগুলি WHO Framework Convention on Tobacco Control (FCTC) এর সাথে সঙ্গতিপূর্ণ, যা ভারত স্বাক্ষরকারী। এফসিটিসি চায় সমস্ত দেশে তামাক বিরোধী সতর্কতা-সহ তামাক সেবন কমানোর ব্যবস্থা বাস্তবায়ন করতে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রক বলেছে যে নতুন নিয়মগুলি মেনে চলতে ব্যর্থ যে কোনও ওটিটি প্ল্যাটফর্মের বিরুদ্ধে তারা কঠোর ব্যবস্থা নেবে। এর মধ্যে জরিমানা, পরিষেবা স্থগিত রাখা, এমনকী কারাদণ্ডও অন্তর্ভুক্ত রয়েছে। 

তামাক ব্যবহার একটি প্রধান জনস্বাস্থ্য সমস্যা এবং এটি অনুমান করা হয় যে তামাক ব্যবহার বিশ্বব্যাপী প্রতি বছর 8 মিলিয়নেরও বেশি মানুষের মৃত্যুর কারণ হয়। তাই মানুষকে ধুমপান থেকে রোধ করা, গুটখা জাতীয় জিনিস চেবানো থেকে নিরুৎসাহিত করবে। মানুষকে তামাকের প্রতি আসক্ত হওয়া থেকেও বিরত রাখতে সাহায্য করবে। যার ফলে কমবে তামাকজনিত রোগে মারা যাওয়া মানুষের সংখ্যা। নতুন নিয়মগুলি নিসন্দেহে তামাক ব্যবহারের বিরুদ্ধে লড়াইয়ে একটি ইতিবাচক পদক্ষেপ। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বায়োস্কোপ খবর

Latest News

ভোট ব্যাঙ্কের জন্য ‘মুজরা নাচছে’ ইন্ডিয়া জোট, তীব্র আক্রমণ মোদীর আগে যা বলেছিলেন, তার থেকে বেশিই আসন পাবে BJP! বললেন ‘মোদী-বিরোধী’ নেতা সিবিএসই-র সিনিয়র সেকেন্ডারির সিলেবাস প্রকাশিত হল, কোথায় দেখবেন? বই কী থাকছে? পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের 'আমি দিদিমণি বলছি,' মোবাইল অ্য়াপে গলা বদলে ৭ ছাত্রীকে ধর্ষণ, ধরে ফেলল পুলিশ মধ্য কলকাতার একাংশে ১৪৪ ধারা, পুলিশের ‘ভাবনা-চিন্তাহীন কাজ', বললেন রাজ্যপাল গিলক্রিস্ট-ওয়ার্নারের পর অজি কামিন্স কি পারবেন হায়দরাবাদের দলকে IPL শিরোপা দিতে? হাসপাতালে ভর্তি পূজা! ‘আমার দেখভাল করার কেউ নেই’, যন্ত্রণায় কাতর নায়িকা Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' গুজরাটের গেমিং জোনে ভয়াবহ আগুন, অন্তত ২০জনের মৃত্যু, আটকে পড়েছিল শিশুরা

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.